Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

মোহনবাগান পারবে? অভিজিতের কেন্দ্রে অভিষেক, আবার তাপপ্রবাহ, ইরান-ইজ়রায়েল, দিনভর আর কী কী

দিল্লিবাড়ির লড়াইয়ে ক্রমশ কাছে এগিয়ে আসছে প্রথম দফার ভোট। গতকাল নববর্ষের বাংলায়, প্রচারের মেজাজ অধিকাংশ ক্ষেত্রেই একটু নরম ছিল।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ০৭:২৩
Share: Save:

আন্তর্জাতিক রাজনীতিতে নতুন যুদ্ধ-যুদ্ধ হাওয়া। এ বার ইরান বনাম ইজ়রায়েল। হাওয়া গরম হচ্ছে দক্ষিণবঙ্গেও। আগামিকাল তাপপ্রবাহ পর্যন্ত হতে পারে পূর্ব মেদিনীপুরে, এমনই পূর্বাভাস আবহাওয়া দফতরের। দিল্লিবাড়ির লড়াইয়ে ক্রমশ কাছে এগিয়ে আসছে প্রথম দফার ভোট। গতকাল নববর্ষের বাংলায়, প্রচারের মেজাজ অধিকাংশ ক্ষেত্রেই একটু নরম ছিল। আজ আবার তা চড়া হবে নিঃসন্দেহে। তবে আজ বাঙালির বিশেষ নজর থাকবে যুবভারতী ক্রীড়াঙ্গনে। আইএসএলের ইতিহাসে বাংলার প্রথম দল হিসেবে লিগ-শিল্ড জিততে পারবে কি মোহনবাগান?

জিততেই হবে মোহনবাগানকে

মোহনবাগানের সামনে লিগ-শিল্ড জয়ের হাতছানি। আজ লিগ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুম্বই সিটি এফসির বিরুদ্ধে খেলতে নামবে তারা। ২১ ম্যাচে মোহনবাগানের পয়েন্ট ৪৫। সমসংখ্যক ম্যাচ খেলে মুম্বইয়ের পয়েন্ট ৪৭। এই দুই দলের মধ্যেই একটি দল লিগ-শিল্ড জিতবে। মুম্বইয়ের চাপ কিছুটা কম থাকবে এই ম্যাচে। কারণ, ড্র করলেই তারা লিগ-শিল্ড ঘরে তুলবে। কিন্তু মোহনবাগানের সামনে জেতা ছাড়া কোনও উপায় নেই। আগের ম্যাচে ভাল ফর্মে ছিলেন বাগান ফুটবলারেরা। সেই খেলা আরও এক বার খেলার চেষ্টা করবেন দিমিত্রি পেত্রাতোস, জনি কাউকোরা। যুবভারতীতে খেলা হওয়ায় সমর্থনের অভাব হবে না বাগানের। দলে দলে সবুজ-মেরুন সমর্থক গ্যালারি ভরাবেন। তাঁরা চাইবেন মোহনবাগান যেন লিগ-শিল্ড জিতে তাঁদের নববর্ষের উপহার দেয়। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু হবে মোহনবাগান-মুম্বই ম্যাচ। টেলিভিশনে খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে। তা ছাড়া জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

অভিষেকের কপ্টারে আয়কর হানা বিতর্ক

বেহালা ফ্লাইং ক্লাবে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের হেলিকপ্টারে তল্লাশি চালিয়েছেন আয়কর আধিকারিকেরা। তল্লাশিতে কিছু না পাওয়ার পর অভিষেকের নিরাপত্তারক্ষীদের সঙ্গে বচসাও হয় আয়কর আধিকারিকদের। পরে এই নিয়ে বিজেপি বনাম তৃণমূল নেতাদের উত্তপ্ত বাক্য বিনিময়ও হয়। সোমবার এই কপ্টারেই হলদিয়া আসার কথা অভিষেকের। কপ্টারে আয়কর তল্লাশি নিয়ে তিনি কী বলেন? এই বিতর্কে বিরোধীরা নতুন করে কী জবাব দেন, সেদিকে নজর থাকবে।

দিল্লিবাড়ির লড়াই

* আগামী শুক্রবার রাজ্যের তিন আসনে প্রথম দফার ভোট। তাই উত্তরবঙ্গের ভোট প্রচারে ঝড় তুলতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্যে সোমবার উত্তরবঙ্গে জোড়া প্রচারসভা করবেন তিনি। একটি সভা হবে কোচবিহারের তৃণমূল প্রার্থী জগদীশ বাসুনিয়ার সমর্থনে। অন্যটি হবে আলিপুরদুয়ারের তৃণমূল প্রার্থী প্রকাশচিক বরাইকের সমর্থনে।

* তমলুক লোকসভায় ভোট ষষ্ঠ দফায়। সেখানে আবার তৃণমূলের প্রতিপক্ষ বিজেপি প্রার্থী প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গাপাধ্যায়। সোমবার সাংগঠনিক বৈঠক করতে হলদিয়া যাবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেখানে তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্যকে সঙ্গে নিয়ে ঘরোয়া বৈঠক করবেন তিনি। ২০০৯ সাল থেকে ধারাবাহিক ভাবে কাঁথি ও তমলুক আসন ছিল তৃণমূলের দখলে। সাংসদ ছিলেন অধিকারী পরিবারের দুই সদস্য। কিন্তু শুভেন্দু অধিকারীর দলবদলের পর সাংসদ পিতা শিশির অধিকারী ও দিব্যেন্দু অধিকারী তৃণমূলের সঙ্গে দূরত্ব তৈরি করে নিয়েছেন। আর এ বার লোকসভা ভোটে নতুন দুই প্রার্থীকে টিকিট দিয়েছে তৃণমূল। সেই ভোটে তৃণমূল প্রার্থীদের পক্ষে লড়াইয়ের জমি তৈরি করতে হলদিয়া যাবেন অভিষেক।

* দিল্লিবাড়ির লড়াই মানে ২০২৪ সালের লোকসভা ভোট। তবে বাঙালির কাছে এটা ১৪৩১ বঙ্গাব্দেরও ভোট। কারণ, বৈশাখ-জ্যৈষ্ঠ জুড়েই চলবে ভোটপর্ব। শুরুতেই উত্তরবঙ্গের তিন আসন কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে ভোটগ্রহণ আগামী ১৯ এপ্রিল। পয়লা বৈশাখে প্রচারে নেমেছেন মিঠুন চক্রবর্তী। রবিবার আলিপুরদুয়ারের জয়গাঁয় রোড-শো, তার পর জটেশ্বরে জনসভা করেন তিনি। আজ জলপাইগুড়ির ডাবগ্রাম-ফুলবাড়িতে মিঠুনের রোড-শো। তার পর জলপাইগুড়িতে তাঁর একটি জনসভা করার কথা।

ইরান-ইজ়রায়েল সংঘর্ষ

রবিবার ইরান সরাসরি ইজ়রায়েলের ভূখণ্ডকে লক্ষ্য করে প্রায় ২০০টি ড্রোন দিয়ে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। তবে ইরানের ছোড়া প্রায় সব ক’টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে বলে দাবি। ইজ়রায়েলে ইরানের হামলা প্রসঙ্গে একটি বিবৃতিতে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘‘অত্যাধুনিক বিমান এবং আমাদের সেনাবাহিনীর অসাধারণ দক্ষতায় আমরা সব ক’টি ড্রোন এবং ক্ষেপণাস্ত্র ধ্বংস করতে ইজ়রায়েলকে সাহায্য করতে পেরেছি।’’ এই হামলার ঘটনায় ইরানের নিন্দা করেছে বিশ্বের বেশির ভাগ দেশই। ইরান-ইজ়রায়েল পরিস্থিতিতে রবিবার সকালে উদ্বেগ প্রকাশ করেছে ভারত। বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, অবিলম্বে পশ্চিম এশিয়ায় শান্তি ফেরানো দরকার। অন্য দিকে, পাল্টা হামলার হুমকি দিয়ে রেখেছেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ইরানও যে চুপচাপ বসে থাকবে না তা বলাই বাহল্য। সোমবার ইরান-ইজ়রায়েল সংঘাত কোন দিকে গড়ায় সে দিকে নজর থাকবে গোটা বিশ্বের। দুই আদালতে কেজরীর মামলা

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দুই আদালতে কেজরীর মামলা

সোমবার অরবিন্দ কেজরীওয়ালের মামলার জোড়া শুনানি। ইডির গ্রেফতারি বেআইনি, এমন দাবি করে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন কেজরী। কিন্তু হাই কোর্ট জানিয়ে দিয়েছিল, ইডির গ্রেফতারি বেআইনি নয়। উচ্চ আদালতের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন আম আদমি পার্টির (আপ) প্রধান। সোমবারই সেই মামলার শুনানি হবে সুপ্রিম কোর্টে।

অন্য দিকে, ১ এপ্রিল আবগারি মামলায় কেজরীওয়ালকে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছিল দিল্লির রাউস অ্যাভিনিউ আদালত। সোমবার আপ প্রধানের জেল হেফাজতের মেয়াদ শেষ হচ্ছে। ১৫ এপ্রিল কেজরীকে রাউস অ্যাভিনিউ আদালতে হাজির করানো হবে।

শাহজাহান মামলার শুনানি

ইডির হেফাজত শেষে শেখ শাহজাহানকে শনিবার ব্যঙ্কশাল আদালতে হাজির করানো হয়। সেখানেই ইডি তাকে জোর করে বয়ান লিখিয়ে নিয়েছে বলে অভিযোগ করে। সোমবার ইডির স্পেশাল আদালতে শাহজাহান মামলার পরবর্তী শুনানির নির্দেশ দেন বিচারক। সোমবার শাহজাহানকে ইডির স্পেশাল কোর্টে হাজির করানো হবে।

দাড়িভিটকাণ্ডের শুনানি হাই কোর্টে

দাড়িভিটকাণ্ডে রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, এডিজি সিআইডিকে আদালত অবমাননার মামলায় তলব করে কলকাতা হাই কোর্ট। গত শুনানিতে তাঁদের সশরীরে আদালতে হাজিরা দেওয়ার কথা ছিল। কিন্তু তাঁরা হাজিরা দেননি। এমতাবস্থায় আদালত ওই তিন আধিকারিকের বিরুদ্ধে উষ্মা প্রকাশ করে। আজ তাঁদের বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে হাজিরা দেওয়ার কথা। আজ নজর থাকবে এই খবরের দিকে।

আইপিএল: আইপিএলের প্লে-অফের লড়াইয়ে থাকতে পারবেন কোহলিরা?

চলতি আইপিএলে ছ’টি ম্যাচের মধ্যে মাত্র একটি জিতে পয়েন্ট তালিকার শেষে রয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। প্লে-অফের লড়াইয়ে থাকতে হলে পরের আটটি ম্যাচে অন্তত সাতটি জিততে হবে বিরাট কোহলিদের। আজ, ঘরের মাঠে সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে খেলবে বেঙ্গালুরু। এই ম্যাচ জিততেই হবে কোহলিদের। চলতি মরসুমে ভাল খেলছে হায়দরাবাদ। তাই জেতা সহজ হবে না বেঙ্গালুরুর পক্ষে। সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু হবে খেলা। টেলিভিশনে দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। তা ছাড়া জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

রাজ্যের আবহাওয়া কেমন?

বৈশাখের প্রথম দিন থেকেই চড়তে শুরু করেছে দক্ষিণবঙ্গের তাপমাত্রার পারদ। রবিবারই ৩৮ ছুঁইছুঁই ছিল রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবারও অস্বস্তিকর গরম থাকবে দক্ষিণের সমস্ত জেলায়। বাড়তে পারে তাপমাত্রাও। মঙ্গলবার থেকে তাপপ্রবাহ শুরু হতে পারে পূর্ব মেদিনীপুরে। তবে দক্ষিণে অস্বস্তিকর গরম থাকলেও উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং এবং কালিম্পংয়ে বৃষ্টি হতে পারে সোমবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE