Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

হাওয়া আরও গরম হবে রাজ্য জুড়েই, প্রথম দফার শেষ প্রচার, রামনবমী, তৃণমূলের ইস্তাহার, দিনভর আর কী

কলকাতা সল্টলেক এবং দমদমে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। পানাগড়, মগরা, মেদিনীপুরে চলেছে তাপপ্রবাহ। হাঁসফাঁস গরমে বিপর্যস্ত জনজীবন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ০৭:০০
Share: Save:

রাজ্যে ক্রমেই বৃদ্ধি পাচ্ছে গরমের দাপট। সোমবার রাজ্যের সাত জায়গায় তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছিল। মঙ্গলবার সেই সংখ্যাটা হয় দ্বিগুণ। রাজ্যের ১৪টি জায়গায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে তাপমাত্রা। রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছে পানাগড়। সেখানে দুপুরের তাপমাত্রা ছিল ৪২.৮ ডিগ্রি সেলসিয়াস। কলকাতা সল্টলেক এবং দমদমে দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের গণ্ডি ছাড়িয়েছে। পানাগড়, মগরা, মেদিনীপুরে চলেছে তাপপ্রবাহ। হাঁসফাঁস গরমে বিপর্যস্ত জনজীবন। আজও আবহাওয়া তেমনই থাকবে। একই সঙ্গে বাড়ছে ভোটের উত্তাপ। সেই আবহেই আজ ভোটপ্রচারে অসমে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

অসমে মুখ্যমন্ত্রী মমতা

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

অসমে ভোটের প্রচারে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা। আজই উত্তরবঙ্গ থেকে অসমের উদ্দেশে রওনা হবেন তিনি। সেখানে একটি জনসভা করবেন মমতা। অসমে মোট চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে তৃণমূল। সেখানে ভোট পরিচালনার দায়িত্বে রয়েছেন দলের রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব।

তৃণমূলের ইস্তাহার প্রকাশ করবেন অভিষেক

আজ লোকসভা নির্বাচনের জন্য ইস্তাহার প্রকাশ করবে তৃণমূল। তৃণমূল ভবনে আজ দুপুরে ওই ইস্তাহার প্রকাশ করবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ইস্তাহার প্রকাশের কারণেই আজ তাঁর অন্য কোনও কর্মসূচি রাখা হয়নি বলেই তৃণমূল সূত্রে খবর।

প্রথম দফার ভোটের শেষ দিনের প্রচার

দেশ জুড়ে অষ্টাদশ লোকসভা নির্বাচন শুরু হবে ১৯ এপ্রিল। আজ প্রথম দফার নির্বাচনের জন্য প্রচারের শেষ দিন। প্রথম দফায় পশ্চিমবঙ্গ-সহ ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি (মণিপুরের একটি আসনের অর্ধাংশে ভোট হবে। সেটি ধরে) আসনে ভোট নেওয়া হবে। প্রথম দফায় এ রাজ্যের তিনটি আসনে ভোট রয়েছে। কোচবিহার জলপাইগুড়ি ও আলিপুর দুয়ার আসনে। আজ শেষ প্রচারে ঝাঁপিয়ে পড়বেন বিভিন্ন দলের প্রার্থীরা। আজ নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রামনবমী পালন

আজ রামনবমী। প্রতি বছরের মতো এ বছরও বিশ্ব হিন্দু পরিষদ-সহ বিভিন্ন হিন্দুত্ববাদী সংগঠন রামনবমী পালন করবে। সকাল থেকে প্রায় সব জেলার বিভিন্ন মন্দিরে পুজো এবং শোভাযাত্রার পরিকল্পনা রয়েছে। বিকেলেও অনেক জায়গাতে শোভাযাত্রা বেরোবে। সোমবার কলকাতা হাই কোর্ট রায় দিয়েছে, কিছু বিধি-নিষেধ মেনে শোভাযাত্রা করতে হবে। মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাজ্যে এসে দু’টি সভা করেছেন। দু’টি সভাতেই রামনবমী পালনের বাড়তি গুরুত্ব আছে বলে তিনি উল্লেখ করেছেন। তিনি জানান, রামলালা বিরাজমান অযোধ্যায়। এরই সঙ্গে, তিনি তৃণমূলকেও আক্রমণ করেছেন। গত বছর রামনবমীকে কেন্দ্র করে রাজ্যের নানা জায়গায় অশান্তি হয়েছিল। এ বারও সে দিকে থাকবে নজর।

আইপিএল: গুজরাত বনাম দিল্লি

আইপিএলে আজ মুখোমুখি গুজরাত টাইটান্স ও দিল্লি ক্যাপিটালস। দু’টি দলই পর পর দু’টি ম্যাচে হারার পর শেষ ম্যাচে জিতেছে। শুভমন গিলের গুজরাত ছ’ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। সৌরভ গঙ্গোপাধ্যায়, ঋষভ পন্থের দিল্লির ছয় ম্যাচে চার পয়েন্ট। তারা নবম স্থানে রয়েছে। আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। এ ছাড়া জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

রাজ্যে গরম কেমন?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস কোনও স্বস্তির বার্তা দেয়নি। তারা জানিয়েছে, আগামী তিন দিন দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২-৩ ডিগ্রি বাড়তে পারে। সঙ্গে বজায় থাকবে অস্বস্তি। আজ গরমের দাপট যেমন বাড়বে, তার সঙ্গে তাল মিলিয়ে তাপপ্রবাহের পরিস্থিতিও সৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলাতে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE