Advertisement
১৪ জুলাই ২০২৪
News of the Day

গরম বাড়বে কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে, সেলিমের মনোনয়নে সঙ্গী অধীর, দিনভর আর কী কী

তীব্র দহনে স্কুলপড়ুয়াদের পক্ষে প্রতি দিন নিয়ম মেনে হাজিরা দেওয়া কষ্টকর হয়ে পড়ছে। সমস্যায় পড়ছেন শিক্ষক, শিক্ষাকর্মীরাও। এই পরিস্থিতিতে স্কুলে স্কুলে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৪ ০৭:০৭
Share: Save:

গত কয়েক দিন ধরেই দক্ষিণবঙ্গের তাপমাত্রা ক্রমে বাড়ছে। বুধবারও রাজ্যের ১৪টি এলাকায় সর্বোচ্চ তাপমাত্রার পারদ ছাড়িয়ে গিয়েছিল ৪০ ডিগ্রির গণ্ডি। আগামী রবিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সর্বত্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। তীব্র দহনে স্কুলপড়ুয়াদের পক্ষে প্রতি দিন নিয়ম মেনে হাজিরা দেওয়া কষ্টকর হয়ে পড়ছে। সমস্যায় পড়ছেন শিক্ষক, শিক্ষাকর্মীরাও। এই পরিস্থিতিতে স্কুলে স্কুলে গরমের ছুটি এগিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর। এই আবহেই উত্তরবঙ্গের তিন কেন্দ্রে শুক্রবার নির্বাচন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও দ্বিতীয় দফার ভোটের প্রচারে আজ বেরোবেন। উত্তরবঙ্গেই।

রায়গঞ্জ-বালুরঘাটে মমতা

দ্বিতীয় দফার ভোটের প্রচারে আজ উত্তরবঙ্গে মুখ্যমন্ত্রী মমতা। আজ প্রথমে রায়গঞ্জ ও পরে বালুরঘাটে প্রচার করবেন তিনি। এই দুই জায়গাতেই মঙ্গলবার প্রচারে এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তৃণমূলকে তীব্র ভাষায় আক্রমণও করেছিলেন তিনি। আজ সেই আক্রমণের জবাব দিতে পারেন মমতা। বালুরঘাটে বিজেপি প্রার্থী করেছে দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে। তাঁর বিরুদ্ধে তৃণমূল প্রার্থী রাজ্যের মন্ত্রী বিপ্লব মিত্র। সেই কেন্দ্রেই আজ প্রচারে যাবেন মমতা। একই সঙ্গে রায়গঞ্জের তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণীর হয়েও আজ প্রচার করবেন তিনি।

পূর্ব বর্ধমানে ঘরোয়া বৈঠকে অভিষেক

আজ দলীয় নেতা-কর্মীদের সঙ্গে ঘরোয়া বৈঠক করতে পূর্ব বর্ধমানে অভিষেক বন্দ্যোপাধ্যায়। এই লোকসভা কেন্দ্রে তৃণমূলের প্রার্থী শর্মিলা সরকার। তাঁর লড়াই বিজেপি প্রার্থী অসীম সরকারের সঙ্গে। এই লোকসভা এলাকার সর্ব স্তরের নেতাদের সঙ্গে বৈঠক করে ভোটের রণকৌশল ঠিক করতে আজ বৈঠক করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সেলিমের মনোনয়ন জমা, থাকার কথা অধীরের

আজ মনোনয়নপত্র জমা দেবেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। বহরমপুরে সেলিমের মনোনয়ন জমা দেওয়ার সময় থাকার কথা প্রদেশ কংগ্রেস সভাপতি তথা বহরমপুরের কংগ্রেস প্রার্থী অধীর চৌধুরীর। ফোনে ফোনে জোটের কথা সেরে নিয়েছেন তাঁরা। মুখোমুখি বৈঠক ছাড়াই বাংলায় অন্তত ৩৯টি আসনে (এখনও পর্যন্ত) বাম-কংগ্রেসের বোঝাপড়া স্পষ্ট হয়ে গিয়েছে। কিন্তু প্রার্থিতালিকা ঘোষণা, প্রচার— কোনও পর্বেই দুই শিবিরের দুই সর্বোচ্চ নেতাকে (এখনও পর্যন্ত) একসঙ্গে এক ফ্রেমে দেখা যায়নি। এক ফ্রেমে অধীর-সেলিমকে আজ দেখা যেতে পারে। আজ মনোনয়ন দেবেন জঙ্গিপুরের কংগ্রেস প্রার্থী মোর্তাজা হোসেন (বকুল)-ও।

আইপিএল: পঞ্জাব বনাম মুম্বই

আইপিএলে আজ মুখোমুখি পঞ্জাব কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স। দু’টি দলের কেউই ভাল জায়গায় নেই। দুই দলেরই ছয় ম্যাচে ৪ পয়েন্ট। নেট রান রেটে এগিয়ে পঞ্জাব। চোটের জন্য এই ম্যাচে পঞ্জাব পাবে না অধিনায়ক শিখর ধাওয়ানকে। আগের ম্যাচেও খেলেননি তিনি। শেষ দু’টি ম্যাচে হারতে হয়েছে পঞ্জাবকে। অন্য দিকে, হার্দিক পাণ্ড্যর মুম্বই গত ম্যাচে হেরেছে। আজ খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপেও হবে সম্প্রচার।

রাজ্যে গরম কেমন?

তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে। রাজ্যের অধিকাংশ জেলার সর্বোচ্চ তাপমাত্রা বুধবার ৪০ ডিগ্রি ছাড়িয়ে গিয়েছে। বেড়েছে গরমের অস্বস্তি। দক্ষিণবঙ্গের কোথাও এখনই বৃষ্টির সম্ভাবনা নেই। বরং আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার থেকে দক্ষিণের সব জেলাতেই তাপপ্রবাহ চলবে। আটটি জেলায় জারি করা হয়েছে অতি তীব্র তাপপ্রবাহের সতর্কতা। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE