Advertisement
১৯ জুলাই ২০২৪
News Of The Day

কাঞ্চনজঙ্ঘাকাণ্ডের ‘ময়নাতদন্ত’। দুই বাংলায় গ্রীষ্ম ও বর্ষা। ইউরোর মাঠে রোনাল্ডো... আর কী

কী ভাবে এই দুর্ঘটনা ঘটল তা নিয়ে উঠছে হাজারো প্রশ্ন। সিগন্যাল বিভ্রাট না কি যান্ত্রিক গোলযোগ? না কি কারও গাফিলতিতে ঘটল এই দুর্ঘটনা?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ০৭:৩৪
Share: Save:

সোমবার কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় এখনও পর্যন্ত ন’জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে সাত জন যাত্রী, বাকি দু’জন রেলকর্মী। আহত প্রায় ৪০ জন। কী ভাবে এই দুর্ঘটনা ঘটল তা নিয়ে উঠছে হাজারো প্রশ্ন। সিগন্যাল বিভ্রাট না কি যান্ত্রিক গোলযোগ? না কি কারও গাফিলতিতে ঘটল এই দুর্ঘটনা?

কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনা: তদন্ত কোন পথে, ট্রেন চলাচল পরিস্থিতি, কেমন আছেন আহতেরা

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, তদন্তের পরেই জানা যাবে দুর্ঘটনার আসল কারণ। মঙ্গলবার সেই তদন্ত কোন পথে এগোয় সে দিকে নজর থাকবে। পাশাপাশি, ওই লাইনে ট্রেন পরিষেবা কেমন থাকবে তা-ও নজরে রাখা হবে। কারণ দুর্ঘটনার কারণে সোমবার ওই লাইনে একাধিক ট্রেন বাতিল করা হয়। বেশ কিছু ট্রেনের যাত্রাপথ সংক্ষিপ্ত করে রেল। মঙ্গলবার সেই সব ট্রেনের কী পরিস্থিতি থাকবে, তা নিয়েও সাধারণের মনে কৌতূহল রয়েছে। নতুন করে কোনও ট্রেনের সূচি পরিবর্তন করা হবে কি না তা নিয়েও সংশয় থাকছে। সোমবার উদ্ধারকাজ শেষ হলেও দুর্ঘটনাস্থল পরিষ্কার করার কাজ শেষ হয়নি। রেলকর্মীরা যুদ্ধকালীন পরিস্থিতিতে কাজ সারছেন। এ ছাড়াও দুর্ঘটনায় আহতদের শারীরিক অবস্থা কেমন থাকে সে দিকেও নজর থাকবে। উল্লেখ্য, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে তাঁদের চিকিৎসা চলছে।

বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ শেষ হচ্ছে গ্রুপ পর্বের ম্যাচ। আজ একটিই খেলা। মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। দু’টি দলই সুপার ৮-এ উঠে গিয়েছে। আজ দুই দলের সামনে প্রস্তুতির শেষ সুযোগ। খেলা শুরু ভোর ৬টায়। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস ও হটস্টারে।

ইউরোতে নামছেন রোনাল্ডো

ইউরো কাপ ফুটবলে আজ প্রথম মাঠে নামছে পর্তুগাল। অভিযান শুরু ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের। পর্তুগালের সামনে চেক প্রজাতন্ত্র। এই ম্যাচ শুরু রাত সাড়ে ১২টা থেকে। তার আগে রয়েছে তুরস্ক বনাম জর্জিয়া ম্যাচ। এই খেলা রাত সাড়ে ৯টা থেকে। দু’টি ম্যাচই দেখা যাবে সোনি স্পোর্টস ও সোনি লিভ অ্যাপে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সন্ধ্যা রায়ের শারীরিক পরিস্থিতি

হার্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি করানো হয়েছে অভিনেত্রী সন্ধ্যা রায়কে। শনিবার তাঁকে দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। ওই দিন স্বাস্থ্য সম্পর্কিত বুলেটিনে জানানো হয়, অভিনেত্রীর শারীরিক অবস্থা স্থিতিশীল নয়। তাঁর বিপদ এখনও কাটেনি। আজ তিনি কেমন থাকেন সে দিকে নজর থাকবে।

সিকিমে পর্যটকদের উদ্ধারকাজ

আবহাওয়ার খানিক উন্নতির সঙ্গে সঙ্গে উত্তর সিকিমে আটকে থাকা পর্যটকদের উদ্ধারের কাজ শুরু করেছে প্রশাসন। সোমবার বিকেল পর্যন্ত মোট ৯ জন পর্যটককে উদ্ধার করা সম্ভব হয়েছে টুং থেকে। এটাই ‘প্রথম পর্যায়ের’ উদ্ধারকাজ বলে জানা গিয়েছে সিকিম প্রশাসন সূত্রে। ডিকচু-সংকলন-টুং, মঙ্গন-সংকলন, সিংথাম-রাংরাং এবং রাংরাং-টুং সহ উত্তর সিকিমের দিকে যাওয়ার একাধিক রাস্তা ভারী বৃষ্টির জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে। টানা বৃষ্টি এবং একের পর এক ধসে বাধা সৃষ্টি হচ্ছে। ওই প্রতিকূল পরিস্থিতিতে উদ্ধারকাজে অতিরিক্ত সাবধানতা অবলম্বন করা হচ্ছে। তাই একসঙ্গে সবাইকে নিয়ে, দফায় দফায় উদ্ধারের কাজ করছে প্রশাসন। মঙ্গলবার সিকিমের উদ্ধারকাজ এবং সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

উত্তরবঙ্গে বৃষ্টি, দক্ষিণবঙ্গে অস্বস্তি

সোমবার দিনভর উত্তরবঙ্গের একাধিক জেলা ভেসেছে। কোথাও ভারী বৃষ্টি কোথাও আবার অতিভারী। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবারও পরিস্থিতির তেমন বদল হওয়ার সম্ভাবনা নেই। দার্জিলিং-সহ কয়েকটি জেলায় লাল সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। উত্তরে বৃষ্টি হলেও দক্ষিণে এখনও বর্ষার দেখা নেই। বজায় রয়েছে অস্বস্তিও। প্রাক্‌-বর্ষার বৃষ্টিও হচ্ছে কম। তবে হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় স্বস্তির বৃষ্টি হতে পারে। তবে একই সঙ্গে কোথাও গরমেরও পূর্বাভাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE