Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

গার্ডেনরিচ: পুর ও পুলিশি পদক্ষেপ, বিজেপির বাকি প্রার্থীদের নাম কি ঘোষণা হবে? দিনভর আর কী কী

গার্ডেনরিচের দুর্ঘটনা এবং নির্মাণরহস্য নিয়ে উঠছে অসংখ্য প্রশ্ন। এই বিপর্যয়ের দায় কি শুধুই প্রোমোটারের? পুরসভা, প্রশাসনের ‘নাকের ডগায়’ কী ভাবে গজিয়ে উঠল এই বহুতল? কার অনুমতিতে? অনেক প্রশ্নেরই জবাব মিলছে না।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ০৬:৪০
Share: Save:

নির্মীয়মাণ বহুতল রবিবার রাত ১২টা নাগাদ ভেঙে পড়ল। ভগ্নস্তূপে চাপা পড়ে গুঁড়িয়ে গেল আশপাশের কয়েকটি ঝুপড়িও। গার্ডেনরিচ এলাকায় এই বিপর্যয়ের বলি সোমবার রাত পর্যন্ত ন’জন। প্রোমোটারকে গ্রেফতার করা হয়েছে। প্রশাসন সূত্রে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, গার্ডেনরিচের ঘটনায় আহত হয়েছেন ১২ জন। তাঁদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। এসএসকেএমে ভর্তি রয়েছেন তিন জন। গার্ডেনরিচে ভর্তি রয়েছেন ন’জন। পাঁচ জনকে চিকিৎসার পর এসএসকেএম থেকে ছেড়ে দেওয়া হয়েছে। কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন, রাজ্য সরকারের তরফে মৃতদের পরিবার পিছু পাঁচ লক্ষ টাকা এবং আহতদের এক লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। তিনি জানিয়েছেন, বেআইনি ভাবে নির্মাণ চলছিল। পুলিশি জেরায় এ কথা স্বীকার করেছেন ধৃত প্রোমোটারও।

গার্ডেনরিচের দুর্ঘটনা ও নির্মাণরহস্য

গার্ডেনরিচের দুর্ঘটনা এবং নির্মাণরহস্য নিয়ে উঠছে অসংখ্য প্রশ্ন। এই বিপর্যয়ের দায় কি শুধুই প্রোমোটারের? পুরসভা, প্রশাসনের ‘নাকের ডগায়’ কী ভাবে গজিয়ে উঠল এই বহুতল? কার অনুমতিতে? অনেক প্রশ্নেরই জবাব মিলছে না।

সিএএ মামলার শুনানি সুপ্রিম কোর্টে

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ)-এর বিরোধিতা করে গত এক সপ্তাহের মধ্যে একাধিক মামলা দায়ের হয়েছে সুপ্রিম কোর্টে। সর্বশেষ মামলাটি দায়ের করেছিল কেরল সরকার। রবিবার তারা সিএএ-র সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে শীর্য আদালতে যায়। পিনারাই বিজয়নের সরকার আগেই ঘোষণা করেছিল, তারা রাজ্যে সিএএ কার্যকর করতে দেবে না। শনিবার সিএএ কার্যকরে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ‘অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন’ (মিম) দলের প্রধান তথা হায়দরাবাদের সাংসদ আসাদউদ্দিন ওয়েইসি। এ ছাড়া কংগ্রেসের তরফেও একটি মামলা দায়ের করা হয়েছিল। সুপ্রিম কোর্ট সূত্রে খবর, আজ সব মামলার শুনানি হবে একসঙ্গে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এসএসসি মামলার শুনানি হাই কোর্টে

আজ এসএসসি নিয়োগ দুর্নীতি মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। গত শুনানিতে এই মামলায় বেআইনি নিয়োগ বাতিলের ইঙ্গিত দিয়েছিল আদালত। তার প্রেক্ষিতে সওয়াল করেছেন বিতর্কিত চাকরি প্রাপকদের আইনজীবী। নিজেদের বক্তব্য জানিয়েছে এসএসসি-ও। আজ সওয়াল করার কথা মূল মামলাকারীদের আইনজীবীর। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রসিদির বিশেষ ডিভিশন বেঞ্চে বেলা ১১টা নাগাদ শুনানি শুরু হবে।

বিজেপির তৃতীয় প্রার্থিতালিকা প্রকাশ হবে কি?

আজ প্রকাশিত হতে পারে লোকসভা নির্বাচনে বিজেপির তৃতীয় দফার প্রার্থী তালিকা। প্রথম দফায় ১৯৪টি এবং দ্বিতীয় দফায় ৭২ আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। প্রথম তালিকায় রয়েছে বাংলার ১৯টি আসন। আজ তৃতীয় তালিকায় বাংলার বাকি ২৩টি আসনে বিজেপি প্রার্থী ঘোষণা করে কি না, সে দিকে নজর রয়েছে বাংলার রাজনীতির কারবারিদের।

আবহাওয়া কেমন?

সকাল থেকেই আকাশের মুখ ভার। দক্ষিণবঙ্গের কোথাও কোথাও বৃষ্টি হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প রাজ্যে ঢুকছে। সেই কারণেই চৈত্রের শুরুতে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। সোমবার রাত থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৬ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি সেলসিয়াস বেশি। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE