Advertisement
০২ মে ২০২৪
News of the Day

চৌধুরী-গড়ে পাঠান যোদ্ধার হানা, গার্ডেনরিচ নিয়ে হাই কোর্ট কিছু বলবে? দিনভর আর কী কী নজরে

প্রাক্তন ক্রিকেটার তথা বহরমপুরের তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠান বুধবার রাতেই কলকাতায় পৌঁছেছেন। আজ তিনি যাবেন বহরমপুরে। সেখানে তাঁর মূল লড়াই কংগ্রেস ও বিজেপির বিরুদ্ধে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ০৬:৪২
Share: Save:

আজ থেকেই লোকসভা ভোটের প্রচার শুরু করবেন প্রাক্তন ক্রিকেটার তথা বহরমপুরের তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠান। বুধবার রাতেই তিনি কলকাতায় পৌঁছেছেন। আজ তিনি যাবেন বহরমপুরে। সেখানে তাঁর মূল লড়াই কংগ্রেস ও বিজেপির বিরুদ্ধে। কংগ্রেস তাদের প্রার্থীর নাম আনুষ্ঠানিক ভাবে ঘোষণা না করলেও, ওই আসন থেকে দাঁড়ানোর কথা অধীর চৌধুরীর। বিজেপি তাদের প্রার্থীর নাম ইতিমধ্যেই ঘোষণা করেছে, নির্মলচন্দ্র সাহা। তাই আজ রাজ্য রাজনীতির বড় আকর্ষণ ইউসুফের ভোট প্রচারে অংশগ্রহণের বিষয়টি। আগামী ১৩ মে চতুর্থ দফায় ভোট গ্রহণ বহরমপুরে। অন্য দিকে, মনোনয়নপত্র জমা দেওয়ার কাজ শুরু হয়ে গেলেও বিজেপি, কংগ্রেস ও বামেরা এখনও পূর্ণাঙ্গ প্রার্থী তালিকা ঘোষণা করতে পারেনি। আজ প্রার্থী তালিকা ঘোষণা হয় কি না, সে দিকে নজর থাকবে।

দিল্লিবাড়ির লড়াই

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

রাজনৈতিক মহলের নজর আবার ডায়মন্ড হারবার কেন্দ্রের দিকেও আথকেব আজ। কারণ, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে এই আসনে প্রার্থী হতে চান আইএসএফ নেতা নওশাদ সিদ্দিকী। এ বিষয়ে আজ ঘোষণা করতে পারে আইএসএফ।

গার্ডেনরিচকাণ্ড

গার্ডেনরিচ এলাকায় বেআইনি নির্মাণ নিয়ে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা করেন বিজেপি নেতা রাকেশ সিংহ। তাঁর বক্তব্য, গার্ডেনরিচে বেআইনি নির্মাণ ভেঙে কয়েক জনের মৃত্যু হয়েছে। ওই এলাকায় এমন আরও প্রায় ৫০টি বেআইনি নির্মাণ রয়েছে। এই বিষয়ে আদালত হস্তক্ষেপ করুক। আজ ওই মামলাটির শুনানি রয়েছে হাই কোর্টে। সকাল ১১টা নাগাদ প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে শুনানি হবে। আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে। গার্ডেনরিচের ঘটনায় যথেষ্ট অস্বস্তিতে কলকাতা পুরসভা। একাধিক আধিকারিককে শো কজ় করা হয়েছে। তাঁদের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত শুরু হবে। এখনও গার্ডেনরিচের ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধারকাজ চলছে। এই ঘটনায় মৃত্যু হয়েছে ১০ জনের। বিরোধীরা ঘটনাটিকে কেন্দ্র করে সরব হয়েছে তৃণমূলের বিরুদ্ধে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ফুটবলে ভারত বনাম আফগানিস্তান

বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে তৃতীয় ম্যাচ খেলতে নামছে ভারত। সৌদি আরবের আভায় আফগানিস্তানের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচে নামবে তারা। প্রথম বার তৃতীয় রাউন্ডে ওঠার হাতছানি রয়েছে সুনীল ছেত্রীদের সামনে। দুর্বল আফগানিস্তানকে সামনে পাচ্ছে ভারত। ভারতীয় সময় রাত সাড়ে ১২টা থেকে শুরু ম্যাচ। দেখা যাবে ডিডি স্পোর্টস চ্যানেল এবং ফ্যানকোড অ্যাপে।

কেজরীওয়াল কি ইডি দফতরে হাজিরা দেবেন?

আবগারি মামলায় গত রবিবারই দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (আপ)-র প্রধান অরবিন্দ কেজরীওয়ালকে সমন পাঠিয়েছিল ইডি। সেই সমনে আজ তাঁকে হাজিরার নির্দেশ দেওয়া হয়। এর আগে এই মামলায় আট বার তলব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। কিন্তু এক বারও হাজিরা দেননি তিনি। কেজরীওয়ালের বিরুদ্ধে ‘অসহযোগিতা’র অভিযোগ তুলে দিল্লির রাউস অ্যাভিনিউ আদালতের দ্বারস্থ হয়েছিল ইডি। সেই মামলায় দিল্লির মুখ্যমন্ত্রীকে আদালতে ডেকে পাঠিয়েছিলেন বিচারক। গত ১৬ মার্চ শুনানি শেষে এই সংক্রান্ত মামলায় তাঁকে ‘স্বস্তি’ দেয় আদালত। কোর্ট জানায়, এখনই কেজরীওয়ালকে গ্রেফতার করতে পারবে না ইডি। তার পরেই সেই মামলায় জেরা করার জন্য সমন পাঠিয়েছিল তদন্তকারী সংস্থা। অন্য দিকে, ইডির এই বার বার তলবকে চ্যালেঞ্জ করে দিল্লি হাই কোর্টে মামলা করেছিলেন কেজরীওয়াল। বুধবার ছিল সেই মামলার শুনানি। দিল্লির মুখ্যমন্ত্রীর আবেদনের প্রেক্ষিতে বক্তব্য জানানোর জন্য দু-সপ্তাহ এবং ইডির বক্তব্যের পাল্টা জবাব দেওয়ার জন্য কেজরিওয়ালকে এক সপ্তাহ সময় দিয়েছে দিল্লি হাইকোর্ট। এই মামলায় আজ কেজরীওয়াল হাজিরা দেবেন কি?

আবহাওয়া কেমন?

মঙ্গলবার রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছে। বুধবার সকালেও কলকাতার আকাশ ছিল মেঘলা। সারা দিনে দফায় দফায় বৃষ্টি হয়েছে। কখনও তার দাপট ছিল বেশি। কখনও আবার ঝিরঝিরে বৃষ্টিতে ভিজেছে শহর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দু’তিন দিন গোটা রাজ্যেই এমন আবহাওয়া থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে জেলায় জেলায়।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE