Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে স্থগিতাদেশই থাকবে? প্রাক্তন মহুয়া-বান্ধব কী করবেন? আর কী দিনভর

বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের বেঞ্চ জানায়, এই মামলায় আপাতত তদন্ত করতে পারবে না সিবিআই। এই অবস্থায় আজ সকাল সাড়ে ১০টায় আবার সিঙ্গল বেঞ্চে মামলাটি শুনানির জন্য ওঠার কথা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ০৬:৫৫
Share: Save:

মেডিক্যাল কলেজে ভর্তিতে অনিয়মের অভিযোগে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ওই অভিযোগের প্রেক্ষিতে সিবিআইকে দ্রুত এফআইআর করে তদন্ত শুরু করার নির্দেশ দেন তিনি। বুধবার তাঁর ওই নির্দেশের উপর দু’সপ্তাহের জন্য অন্তর্বর্তী স্থগিতাদেশ দেয় হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের বেঞ্চ জানায়, এই মামলায় আপাতত তদন্ত করতে পারবে না সিবিআই। এই অবস্থায় আজ সকাল সাড়ে ১০টায় আবার সিঙ্গল বেঞ্চে মামলাটি শুনানির জন্য ওঠার কথা।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশ নিয়ে ডিভিশন বেঞ্চে শুনানি

অন্য দিকে, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ করে বুধবার মৌখিক ভাবে ডিভিশন বেঞ্চে গিয়েছে রাজ্য। আজ সেখানে তাদের লিখিত আবেদন করার কথা। তার ভিত্তিতে মামলাটি আবার ডিভিশন বেঞ্চে শুনানির জন্য উঠবে। অর্থাৎ, এই মামলাটি একই দিনে হাই কোর্টের সিঙ্গল এবং ডিভিশন বেঞ্চে আবার শুনানির জন্য উঠবে। শেষমেশ আদালতে কী হয় সে দিকে নজর থাকবে।

মমতার ‘খেলাশ্রী’ পুরস্কার প্রদান

রাজ্যের ক্রীড়া ব্যক্তিত্বদের আজ ‘খেলাশ্রী’ পুরস্কার দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আলিপুরের ‘ধনধান্য’ প্রেক্ষাগৃহে আজ বিকেল ৪টে থেকে এই অনুষ্ঠান। রাজ্যের কৃতী ক্রীড়াবিদদের আর্থিক পুরস্কার ও সম্মান জ্ঞাপনের পাশাপাশি প্রাক্তন বিশিষ্ট ক্রীড়াবিদদের মাসিক সাম্মানিক প্রদান করা হবে। এই অনুষ্ঠানের আয়োজক, রাজ্যের ক্রীড়া ও যুব কল্যাণ দফতর।

কোচবিহারে রাহুলের ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’

রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা অসম থেকে এ রাজ্যে প্রবেশ করছে আজ। কোচবিহারের বক্সীরহাট দিয়ে বাংলায় ঢুকবেন রাহুল। সেখানে থাকবেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। আজকের যাত্রার পর দু’দিন বিশ্রামের জন্য রাখা হয়েছে। কংগ্রেস সূত্রে খবর, ওই দু’দিন চা-বাগানে গিয়ে চা-শ্রমিকদের সঙ্গে কথা বলবেন রাহুল। এর পর দু’দিন উত্তরবঙ্গের জেলাগুলি ঘুরে তিনি ঢুকবেন বিহার। ফেব্রুয়ারি মাসের ১ ও ২ তারিখ আবার মালদহ ও মুর্শিদাবাদ জেলায় কর্মসূচি করবেন রাহুল। বাংলার জন্য মোট পাঁচ দিন বরাদ্দ করেছেন কংগ্রেস সাংসদ।

সিবিআই দফতরে মহুয়ার প্রাক্তন বান্ধব জয়ের হাজিরা

‘অর্থের বিনিময়ে প্রশ্ন’ মামলায় প্রাক্তন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের প্রাক্তন বান্ধব জয় অনন্ত দেহাদ্রাইকে তলব করেছে সিবিআই। আজ দুপুর ২টোয় তাঁকে লোদী রোডের সিবিআই দফতরে হাজির হতে বলা হয়েছে। দেহাদ্রাইকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সংশ্লিষ্ট বিষয়ে যাবতীয় তথ্যপ্রমাণ নিয়ে তাঁকে সিবিআইয়ের সামনে হাজির হতে হবে। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

দু’দিনের ভারত সফরে ফরাসি প্রেসিডেন্ট

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ আজ দু’দিনের সফরে ভারতে আসছেন। সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে তিনি এ বার দেশের প্রধান অতিথি। প্রথমে প্রধান অতিথি হিসাবে আসার কথা ছিল আমেরিকার প্রেসিডেন্ট জো বাই়ডেনের। তাঁর অপারগতার খবর জানার পর ভারত ফরাসি প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানায়। আজ জয়পুরে ফরাসি প্রেসিডেন্টকে স্বাগত জানাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অম্বর দুর্গ, হাওয়ামহল, যন্তর মন্তর-সহ জয়পুরের বেশ কিছু দ্রষ্টব্য স্থান প্রধানমন্ত্রীর সঙ্গে ঘুরে দেখবেন তিনি। শুক্রবার দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের মূল অনুষ্ঠানে তিনি অভিবাদন গ্রহণ করবেন।

ইংল্যান্ড-ভারত প্রথম টেস্ট শুরু

আজ থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম দু’টি টেস্ট থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন বিরাট কোহলি। তাঁর অনুপস্থিতি কতটা সামলাতে পারবে রোহিত শর্মার দল? ইংল্যান্ড জানিয়ে দিয়েছে, তারা আক্রমণাত্মক ক্রিকেটই খেলবে। ভারতের মাটিতে সফল হতে পারবে ইংল্যান্ড? হায়দরাবাদে প্রথম টেস্ট শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

ভারত এ দলের টেস্ট, বিপক্ষে ইংল্যান্ডই

ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে চার দিনের টেস্টের প্রথম দিনই চালকের আসনে ভারত এ। ইংল্যান্ডকে ১৫২ রানে শেষ করে দিয়েছে ভারত। বাংলার আকাশ দীপ ৪ উইকেট নিয়েছেন। এর পর ভারত বিনা উইকেটে ১৫০ রান তুলে ফেলেছে। অধিনায়ক অভিমন্যু ঈশ্বরণ ৫৩ রান করে উইকেটে। সঙ্গে দেবদত্ত পাড়িক্কল ব্যাট করছেন ৯২ রানে। দ্বিতীয় দিন কতটা এগোতে পারবেন অভিমন্যুরা? খেলা শুরু সকাল ১০টা থেকে।

রাজ্যে শীত কেমন?

বুধবার বিকেলের পর বিক্ষিপ্ত বৃষ্টিতে ভিজেছে কলকাতা। ফলে দক্ষিণের জেলাগুলিতে ঠান্ডা আবার বাড়তে চলেছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে দক্ষিণের জেলাগুলিতে রাতের দিকে তাপমাত্রা কয়েক ডিগ্রি কমতে পারে। ফলে জানুয়ারির শেষ সপ্তাহে আরও ঠান্ডা পড়ার সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে, ঝাড়খণ্ড এবং ছত্তীসগঢ় থেকে ঠান্ডা বাতাস বিক্ষিপ্ত হয়ে ছড়িয়ে পড়ছে। সেই কারণে দক্ষিণে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। তাই ঘনীভূত হয়ে বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যে। বুধবার ঠান্ডা কমেছে। আকাশ মূলত মেঘলা ছিল। মেঘ কাটলেই তাপমাত্রার পারদ আবার নামতে শুরু করবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আজ বৃষ্টির সম্ভাবনা বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং নদিয়ায়। উত্তরবঙ্গে দার্জিলিং এবং কালিম্পঙের পাহাড়ি এলাকায় আগামী রবিবার পর্যন্ত বৃষ্টি চলতে পারে। আজ হাওয়া অফিস কী পূর্বাভাস দিল, সেদিকে নজর থাকবে।

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে ভারত

অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে আজ দ্বিতীয় ম্যাচ খেলবে ভারত। বিপক্ষে আয়ারল্যান্ড। প্রথম ম্যাচে বাংলাদেশকে হারানো ভারত আজ জিতলেই সুপার সিক্সে চলে যাবে। উদয় সাহারানের অধিনায়কত্বে ভারতের ছোটরা কি পারবে? খেলা শুরু দুপুর দেড়টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

অস্ট্রেলিয়ান ওপেন

বিশ্বরেকর্ড গড়ে ৪৩ বছর বয়সে বিশ্বের এক নম্বর হয়েছেন রোহন বোপান্না। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে কি উঠতে পারবেন তিনি? দ্বিতীয় বাছাই বোপান্না এবং ম্যাথু এবডেনের সেমিফাইনাল ম্যাচ সকাল সাড়ে ৭টা থেকে। তাঁদের খেলতে হবে অবাছাই ঝ্যাং ঝিঝেন ও টমাস মাচাকের বিরুদ্ধে। মহিলাদের সিঙ্গলসের দু’টি সেমিফাইনালও রয়েছে আজ। প্রথম সেমিফাইনালে মুখোমুখি দ্বিতীয় বাছাই আরিনা সাবালেঙ্কা ও চতুর্থ বাছাই কোকো গফ। খেলা শুরু দুপুর ২টো থেকে। দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি ডায়না ইয়াসত্রেমস্কা ও কুইনওয়েন ঝেং। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE