Advertisement
১৬ জুন ২০২৪
News of the Day

কেজরীকাণ্ডে উত্তাপ, পঞ্জাবের বিরুদ্ধে কোহলি, বিজেপির নতুন প্রার্থীরা প্রচারে, দিনভর নজরে কী

বিজেপির প্রার্থিতালিকায় এই রাজ্যে যাঁদের নাম রবিবার রাতে ঘোষণা করা হয়েছে। নিঃসন্দেহে নতুন উদ্যমে তাঁরা ঝাঁপিয়ে পড়বেন ভোটের ময়দানে। প্রচার শুরু করার দিন হিসাবে অনেকের কাছেই আজকের দোল উৎসব আদর্শ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২৪ ০৮:১১
Share: Save:

অবশেষ রবিবার রাতে বিজেপির পঞ্চম প্রার্থিতালিকা প্রকাশিত হয়েছে। ১৭ রাজ্যের মোট ১১১জন প্রার্থীর নাম রবিবার ঘোষণা হয়। তাতে দ্বিতীয় দফায় বাংলার ১৯ জন প্রার্থীর নাম রয়েছে। প্রার্থিতালিকায় চমক ছিল। সেই তালিকায় যেমন কঙ্গনা রানাউতের মতো তারকার নাম ছিল। তেমনই ছিল রামাননন্দ সাগরের রামায়ণ খ্যাত অরুণ গোভিলের নাম। আবার বরুণ গান্ধী টিকিট পাননি। সুলতানপুর থেকে নড়বেন তাঁর মা মানেকা। এ রাজ্যে প্রথমেই আসানসোলের প্রার্থীর নাম জানানো হলেও পবন সিংহ নিজে থেকেই সরে দাঁড়ান। এর পরে ওই আসনে কে প্রার্থী তা এখনও জানায়নি বিজেপি। আসানসোলে ভোট রয়েছে চতুর্থ দফায়। অন্য দিকে, আগামী ২৮ এপ্রিল জলপাইগুড়ি আসনে মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। তার আগে রবিবার নাম ঘোষণা হয়েছে প্রার্থীর।

১) দোল খেলে প্রচার শুরু বিজেপি প্রার্থীদের?

বিজেপির প্রার্থিতালিকায় এই রাজ্যে যাঁদের নাম রবিবার রাতে ঘোষণা করা হয়েছে। নিঃসন্দেহে নতুন উদ্যমে তাঁরা ঝাঁপিয়ে পড়বেন ভোটের ময়দানে। প্রচার শুরু করার দিন হিসাবে অনেকের কাছেই আজকের দোল উৎসব আদর্শ। ১৯টি আসনের প্রার্থীরাও কি দোলের দিনেই নিজের নিজের এলাকায় ভোট-প্রচারে নেমে পড়বেন? নজর থাকবে আমাদের।

২) দিল্লিবাড়ির লড়াই

দুয়ারে কড়া নাড়ছে লোকসভা ভোট। বিহারে এনডিএ-র রফাসূত্র অনুযায়ী ১৬টি আসনে লড়বে নীতীশের দল জেডিইউ। আজ এই আসনগুলির জন্য প্রার্থীদের নাম ঘোষণা করেছে তারা। রবিবারই প্রথম দফায় উত্তরপ্রদেশের ১৬টি আসনে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করেছেন বিএসপি নেত্রী মায়াবতী। অধিকাংশ দলই এখনও তাদের পূর্ণাঙ্গ প্রার্থিতালিকা প্রকাশ করেনি। পশ্চিমবঙ্গে চারটি আসনে প্রার্থীদের নাম ঘোষণা বাকি রয়েছে বিজেপিরও। এই অবস্থায় দলগুলি কবে এবং কোথায় কাদের প্রার্থী করে, সে দিকে নজর থাকবে।

৩) কেজরীওয়াল: বিতর্ক, বিক্ষোভ

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের গ্রেফতারিকে কেন্দ্র করে উত্তাল জাতীয় রাজনীতি। তাঁর গ্রেফতারি প্রতিবাদে বৃহস্পতিবার রাত থেকেই রাজধানীর পথে নেমেছেন আপ সমর্থকেরা। সোমবার হোলি উৎসব সংক্রান্ত কোনও কর্মসূচি না করার সিদ্ধান্ত নিয়েছে আপ। আগামী ২৬ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বাসভবন ঘেরাও কর্মসূচিরও ডাক দিয়েছে তারা। অন্য দিকে, রবিবার ইডি হেফাজত থেকে সরকারি কাজকর্ম করার ‘নজির’ করেছেন কেজরীওয়াল। দিল্লিতে জলের সমস্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে মন্ত্রী অতিশীকে প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন। পাশাপাশি, বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’ আগামী ৩১ মার্চ দিল্লিতে ‘মেগা র‌্যালি’র ডাক দেওয়া হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

৪) আইপিএলে আজ আবার কোহলি

আইপিএলে আজ দ্বিতীয় ম্যাচ খেলতে নামছেন বিরাট কোহলি। তাঁর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সামনে এ বার পঞ্জাব কিংস। এ বারের আইপিএলে পঞ্জাবেরও এটি দ্বিতীয় ম্যাচ। প্রথম ম্যাচে মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসের কাছে হারতে হয়েছে কোহলিদের। পঞ্জাব তাদের প্রথম ম্যাচে হারিয়েছে দিল্লি ক্যাপিটালসকে। আজ বেঙ্গালুরুতে খেলা শুরু সন্ধ্যা ৭:৩০ থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। এ ছাড়াও জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

৫) আবহাওয়া কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সপ্তাহে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী কয়েক দিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে তুলনায় দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কম। সোমবার হুগলি, পূর্ব বর্ধমান এবং নদিয়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে বৃষ্টি শুরু হতে পারে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতেও। তবে বিক্ষিপ্ত ভাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News of the Day BJP IPL 2024 Arvind Kejrwal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE