Advertisement
০৩ মে ২০২৪
News of the Day

কলকাতা হাই কোর্টের দ্বন্দ্ব নিয়ে জরুরি শুনানি শীর্ষ আদালতে, নীতীশ-গতি, আর কী কী আছে দিনভর

জল সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে। স্বতঃপ্রণোদিত ভাবে মামলা নিয়েছে শীর্ষ আদালত। আজ ছুটির দিনে বিশেষ বেঞ্চ বসছে সুপ্রিম কোর্টে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ০৭:০১
Share: Save:

মেডিক্যালে ভর্তি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি সেনের ডিভিশন বেঞ্চ সেই নির্দেশের উপর প্রথমে স্থগিতাদেশ দেয়। পরে খারিজ করে দেয় সিবিআইয়ের দায়ের করা এফআইআর। এর পরেই ডিভিশন বেঞ্চের এই নির্দেশের প্রক্রিয়াগত ‘ত্রুটি’ নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তিনি তাঁর নির্দেশনামায় বিচারপতি সেন সম্পর্কে একাধিক অভিযোগ তোলেন। এমনকি, বিচারপতি সেনের ডিভিশন বেঞ্চ যে নির্দেশ দিয়েছিল, তা-ও কার্যকর হবে না বলে জানিয়ে দেন তিনি। অর্থাৎ, এই মামলায় সিবিআইকে তিনি তদন্ত এগিয়ে নিয়ে যেতে বলেন। এখানেই থেমে না থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায় নিজের নির্দেশনামায় বিচারপতি সেন সম্পর্কে একাধিক মন্তব্য লেখেন। কলকাতা হাই কোর্টের ওই দুই বিচারপতির সংঘাতের জল সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়িয়েছে। স্বতঃপ্রণোদিত ভাবে মামলা নিয়েছে শীর্ষ আদালত। আজ ছুটির দিনে বিশেষ বেঞ্চ বসছে সুপ্রিম কোর্টে। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং বিচারপতি সৌমেন সেনের সংঘাত নিয়ে শুনানি করবেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খন্না, বিচারপতি বিআর গাভাই, বিচারপতি সূর্য কান্ত এবং বিচারপতি অনিরুদ্ধ বসু। সেখানে সকাল সাড়ে ১০টা নাগাদ শুনানি শুরু হবে।

কলকাতা হাই কোর্টে দ্বন্দ্ব: সুপ্রিম কোর্টে শুনানি

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং বিচারপতি সৌমেন সেনের বেনজির সংঘাত নিয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ নিয়েছে সুপ্রিম কোর্ট। তড়িঘড়ি বিষয়টি শুনানি করার জন্য পাঁচ বিচারপতির বিশেষ বেঞ্চ গঠন করা হয়েছে। সকাল সাড়ে ১০টা থেকে শুরু হবে শুনানি। আজ সুপ্রিম কোর্টে কী হয় সে দিকে নজর থাকবে।

নীতীশের গতি কোন দিকে?

নীতীশ কুমার কি তবে বিহারের মুখ্যমন্ত্রী পদে আবার ফিরছেন? এই জেডিইউ নেতার বিজেপি জোটে যোগদানের জল্পনার মধ্যে বিভিন্ন রাজনৈতিক অঙ্ক উঠে আসছে আলোচনায়। আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ আবার ওই রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতনরাম মাঝিঁকে পাশে পেতে তাঁর পুত্রকে উপমুখ্যমন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছেন। অন্য দিকে, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মন্তব্য করেছেন, নীতীশ যদি বিজেপি বিরোধী ‘ইন্ডিয়া’ ছাড়েন তবে তা জোটের জন্য মঙ্গল। এই পরিস্থিতিতে ঘটনাপ্রবাহ আজ কোন দিকে এগোয় নজর থাকবে তাতে।

প্রথম টেস্ট: কত রানে লিড নেবে ভারত?

ইংল্যান্ডের বিরুদ্ধে ইতিমধ্যেই ১৭৫ রানে এগিয়ে গিয়েছে ভারত। হাতে এখনও ৩ উইকেট। আজ তৃতীয় দিনের খেলা। কত রানে লিড নিতে পারবে রোহিত শর্মার দল? প্রথম টেস্ট কি পুরো পাঁচ দিন গড়াবে? শনিবার খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’

আজ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম মিলিত হবেন টক টু মেয়র’ কর্মসূচিতে। এই কর্মসূচিতে শহরের নাগরিকেরা নানান অভিযোগ নিয়ে সরাসরি মেয়রকে ফোন করেন। এবং তা সমাধানযোগ্য হলে মেয়র তৎক্ষণাৎ ব্যবস্থাগ্রহণের নির্দেশ দেন আধিকারিকদের। অনেক সময়ে দেখা যায়, আগে নির্দেশ দিলেও কাজ না হওয়ার নালিশ জানাচ্ছেন নাগরিকেরা। আজ এই কর্মসূচির দিকে নজর থাকবে।

রঞ্জি ট্রফি: অনুষ্টুপ, মনোজ কতটা টানবেন?

রঞ্জি ট্রফিতে অসমের বিরুদ্ধে খেলছে বাংলা। শুরুর ধাক্কা কাটিয়ে বাংলাকে টানছেন দুই অভিজ্ঞ ব্যাটার অনুষ্টুপ মজুমদার এবং অধিনায়ক মনোজ তিওয়ারি। অনুষ্টুপ শতরান ও মনোজ অর্ধশতরান করে উইকেটে। বড় রান কি পাবে বাংলা? আজ দ্বিতীয় দিনের খেলা শুরু সকাল ৯টা থেকে।

জয়ের দোরগোড়ায় ভারত ‘এ’ দল

চার দিনের টেস্ট ম্যাচ খেলছে ভারত ‘এ’ দল। ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে জেতার মুখে অভিমন্যু ঈশ্বরণের দল। ইংল্যান্ড লায়ন্স এখনও ৩৭ রানে পিছিয়ে। হাতে মাত্র ২ উইকেট। ফলে ইনিংসেও জিততে পারে ভারত ‘এ’। এই ম্যাচ শুরু সকাল ১০টায়।

রাজ্যে শীত কেমন?

জানুয়ারির শেষ। ‘শীতের সুদিন’ও শেষের দিকে। আজ দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি পরিমাণ কুয়াশা থাকবে বলে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস। বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং-সহ উত্তরবঙ্গের কিছু জায়গায়। শুক্রবারের পারদ স্বাভাবিকের চেয়ে নীচে ছিল। তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাওয়ার ঠান্ডাও কমেছে। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। হাওয়া অফিস জানিয়েছে, আপাতত কয়েক দিন আবহাওয়ার খুব একটা পরিবর্তন হবে না। আগামী সপ্তাহ থেকে আবার মেঘলা আকাশ এবং সেই সঙ্গে বৃষ্টিরও সম্ভাবনা থাকছে। বৃদ্ধি পাবে তাপমাত্রাও। শনিবার হাওয়া অফিস কী বলছে, নজর থাকবে সে দিকে।

অস্ট্রেলিয়ান ওপেন

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম কি জিততে পারবেন রোহন বোপান্না? আজ অস্ট্রেলিয়ান ওপেনের ডাবলস ফাইনালে খেলতে নামছেন তিনি। বোপান্না এবং অস্ট্রেলিয়ার ম্যাথু এবডেন দ্বিতীয় বাছাই। ফাইনালে খেলতে হবে ইটালীয় জুটি সিমোনে বোলেল্লি ও আন্দ্রে ভাভাসোরির সঙ্গে। এই ম্যাচ শুরু হওয়ার কথা বেলা সওয়া ৩টে থেকে। তার আগে মহিলাদের সিঙ্গলসের ফাইনাল। খেলবেন দ্বিতীয় বাছাই এরিনা সাবালেঙ্কা ও দ্বাদশ বাছাই কুইনওয়েন ঝেং। এই ম্যাচ শুরু দুপুর ২টো থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE