Advertisement
০২ মে ২০২৪
News of the Day

মঙ্গলেও সুপ্রিম কোর্টে প্রাথমিক মামলা, কোনও নির্দেশ আসবে? আর কী কী নজরে দিনভর

হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিলেন ২০১৭ টেট উত্তীর্ণদের একাংশ। আজ শীর্ষ আদালতে এই মামলাটিরই শুনানি রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৪ ০৭:০৮
Share: Save:

আজ সুপ্রিম কোর্টে প্রাথমিক নিয়োগ মামলার শুনানি রয়েছে। বেলা সাড়ে ১১টা নাগাদ বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চে শুনানি শুরু হবে। প্রাথমিক স্কুলে ৩,৯২৯টি বকেয়া পদে নিয়োগ নিয়ে এই মামলাটি। ২০১৪ সালের টেটের ভিত্তিতে ২০২০ সালের নিয়োগ প্রক্রিয়া শুরু করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তারা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছিল, ২০২০ সালের নিয়োগ প্রক্রিয়ায় ১৬,৫০০ শূন্যপদে শিক্ষক নিয়োগ করা হবে। বিজ্ঞপ্তি মোতাবেক ওই শূন্যপদ পূরণ করা হয়নি, এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা করেন কয়েক জন চাকরিপ্রার্থী। তাঁদের বক্তব্য, ১২ হাজারের কিছু বেশি পদে নিয়োগ করা হয়েছে। এখনও প্রাথমিকের ৩,৯২৯টি পদ খালি পড়ে রয়েছে। এই মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ ছিল, বকেয়া ওই শূন্যপদে ২০১৪ সালের টেট উত্তীর্ণেরা দাবিদার। কারণ, তাঁদের জন্য নির্ধারিত পদ পূরণ করা হয়নি। সিঙ্গল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যান ২০১৭ সালের টেট উত্তীর্ণদের একাংশ। তাঁদের বক্তব্য, ২০২০ সালের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ওই নিয়োগ প্রক্রিয়ার প্যানেলের মেয়াদও শেষ। এই অবস্থায় মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে কোনও ভাবেই নতুন করে নিয়োগ করা যায় না। যদিও হাই কোর্টের তৎকালীন ডিভিশন বেঞ্চে তাঁদের যুক্তি টেকেনি। তৎকালীন বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায় সামান্য পরিবর্তন করে একই রাখে। হাই কোর্টের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান ২০১৭ টেট উত্তীর্ণদের একাংশ। আজ শীর্ষ আদালতে এই মামলাটিরই শুনানি রয়েছে।

প্রাথমিক মামলার শুনানি সুপ্রিম কোর্টে

আজ সুপ্রিম কোর্টে প্রাথমিক মামলার শুনানি। গত সপ্তাহে এই মামলায় ২০১৭ সালের টেট উত্তীর্ণ প্রার্থীদের বক্তব্য, বর্তমান সময়ে দাঁড়িয়ে হাই কোর্টে দায়ের হওয়া মামলাটি গ্রহণযোগ্য হওয়া উচিত নয়। কারণ এর আগে রায় দিয়ে সুপ্রিম কোর্টই জানিয়েছে, বিএডরা প্রশিক্ষণরতরা প্রাথমিকে সুযোগ পাবেন না। প্রাথমিক স্কুলে শিক্ষকতার চাকরি পাবেন শুধুমাত্র ডিএলএড উত্তীর্ণরা। আর হাই কোর্টে মামলা করেছিল বিএড প্রশিক্ষিতরা। এই অবস্থায় আজ শীর্ষ আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

দুই দিনাজপুরে মুখ্যমন্ত্রী

সোমবার কোচবিহারের পর আজ দুই দিনাজপুরের ইসলামপুর ও বালুরঘাটে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সরকারি পরিষেবা প্রদান করবেন। আজ বিকেল ৪টেয় মমতার প্রশাসনিক বৈঠক ইসলামপুরে। রাত্রিবাসও করবেন এই জেলায়। সোমবার দুপুরে চোপড়া এবং ইসলামপুরে হেলিকপ্টারের ‘টেস্ট ল্যান্ডিং’ হয়। চোপড়া ময়দানে সেই প্রস্তুতি খতিয়ে দেখেন স্থানীয় বিধায়ক হামিদুল রহমান। ইসলামপুর স্কুল ময়দানের প্রস্তুতি দেখভাল করতে দেখা যায় রাজ্যের মন্ত্রী গোলাম রব্বানিকে। হামিদুল জানান, চোপড়ায় নেমে মুখ্যমন্ত্রী এক কিলোমিটার রাস্তা হাঁটবেন। বস্তুত, পঞ্চায়েত নির্বাচন থেকে ইসলামপুর এবং চোপড়া এলাকায় আব্দুল করিম চৌধুরীর সঙ্গে কানাইলাল আগরওয়ালের মতবিরোধ শুরু হয়েছে। এর আগে একাধিক বার প্রকাশ্যে দলীয় সিদ্ধান্তের বিরোধিতা করে প্রকাশ্যে মন্তব্য করতে শোনা গিয়েছে আব্দুলকে। এই প্রেক্ষিতে তৃণমূল নেত্রী কী বার্তা দেন, তা নিয়ে কৌতূহল তৈরি হয়েছে। একই দিনে আজ দিনভর রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারের একাধিক রাজনৈতিক এবং সাংগঠনিক কর্মসূচি রয়েছে।

কবীর সুমনের শারীরিক পরিস্থিতি

সঙ্গীতশিল্পী কবীর সুমন অসুস্থ। বুকে সংক্রমণ নিয়ে কলকাতা মেডিক্যাল কলেজে চিকিৎসাধীন ‘গানওলা’ সুমন। অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছে তৃণমূলের প্রাক্তন এই সাংসদকে। তীব্র শ্বাসকষ্টে ভুগছিলেন তিনি। সোমবার থেকে মেডিসিন এবং হৃদ্‌রোগ (কার্ডিয়োলজি) বিভাগের চিকিৎসকেরা তাঁর চিকিৎসা করছেন। আপাতত স্থিতিশীল অবস্থায় রয়েছেন গায়ক, গীতিকার এবং সুরকার। ইতিমধ্যেই চিকিৎসকদের নিয়ে একটি বোর্ড গঠন করা হয়েছে। সোমবার ফেসবুকে সুমন লেখেন, ‘‘শ্বাসকষ্ট নিয়ে কলকাতা মেডিক্যাল কলেজে ভর্তি হয়েছি। শীঘ্রই সেরে উঠব। চিন্তা করবেন না।’’ তাঁর শারীরিক পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিহারের রাজনৈতিক পরিস্থিতি

‘ইন্ডিয়া’ ছেড়ে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ-তে যোগ দিয়ে রবিবার নবম বার বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন নীতীশ কুমার। তার পর থেকে ক্রমশ সে রাজ্যের রাজনীতিতে উত্তেজনার পারদ চড়ছে। আরজেডি-সহ বিরোধীরা নীতীশের ‘বিশ্বাসঘাতকতা’র প্রতিবাদে প্রচারে নামতে চলেছে। আজ নজরে থাকবে এই রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি।

ছোটদের বিশ্বকাপ: ভারতের সুপার সিক্স পর্ব শুরু

ছোটদের বিশ্বকাপে আজ থেকে শুরু হচ্ছে সুপার সিক্স পর্ব। শুরুতেই নামছে ভারত। বিপক্ষ নিউ জ়িল্যান্ড। এ ছাড়াও আজ নামছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। পাকিস্তান খেলবে আয়ারল্যান্ডের বিরুদ্ধে। শ্রীলঙ্কার সামনে ওয়েস্ট ইন্ডিজ়। তিনটি ম্যাচই শুরু দুপুর দেড়াটা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

দ্বিতীয় টেস্ট: রোহিতদের প্রস্তুতি

প্রথম টেস্টে হারের হতাশা কাটিয়ে ওঠার আগেই পর পর ধাক্কা খাচ্ছেন রোহিত শর্মারা। চোটের জন্য দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না কেএল রাহুল এবং রবীন্দ্র জাডেজা। দু’জনেই প্রথম টেস্টে ভাল খেলেছেন। অশালীন আচরণের জন্য শাস্তি হয়েছে যশপ্রীত বুমরার। ২ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা দ্বিতীয় টেস্টে কি ঘুরে দাঁড়াতে পারবে ভারত? রোহিতদের দলের সব খবর নজরে থাকবে।

রাজ্যে শীত কেমন?

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, বীরভূম এবং নদিয়ায় বৃষ্টি হতে পারে। বুধবার থেকে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভিজতে পারে শহর কলকাতাও। তবে ভারী বৃষ্টি হবে না কোথাও। হালকা বৃষ্টির সঙ্গে কুয়াশায় ঢাকা থাকবে বিভিন্ন এলাকা। আজ আবহাওয়ার খবরে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE