Advertisement
১৫ জুলাই ২০২৪
News of the Day

একই সময়ে একই জেলায় মমতা-রাহুল, সিবিআই দফতরে তৃণমূল নেতা, আর কী কী নজরে দিনভর

উল্লেখ্য, রাহুলের যাত্রা এর আগে উত্তর দিনাজপুরের চোপড়া, ইসলামপুরে গিয়েছিল। চোপড়ায় রাত্রিবাস করেছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। ঘটনাচক্রে, মঙ্গলবার সেই দুই জনপদেই মমতা পদযাত্রা করেছেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ০৭:১০
Share: Save:

বিহার থেকে আজ ফের বাংলায় ঢুকছে রাহুল গান্ধীর ‘ন্যায় যাত্রা’। আজ মালদহে সরকারি কর্মসূচিতে অংশ নেবেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই দিনে, একই সময়ে মালদহে থাকবেন রাহুল এবং মমতা। যা সাম্প্রতিক রাজনৈতিক প্রেক্ষাপটে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এর আগে রাহুলের যাত্রা যখন জলপাইগুড়ি ও শিলিগুড়িতে ছিল, তখনই মমতা উত্তরবঙ্গে পৌঁছে গিয়েছিলেন। কিন্তু মুখ্যমন্ত্রী ছিলেন ভিন্ন জেলায়। সে দিন মমতার কর্মসূচি ছিল কোচবিহারে। আজই প্রথম একই জেলায়, একই সময়ে কর্মসূচি করবেন দু’জন। রাহুল আজ রাত্রিবাস করবেন মালদহের সুজাপুরে। আর মমতা মালদহের সভার পরে যাবেন মুর্শিদাবাদের সরকারি সভায়। রাহুল বৃহস্পতিবার দিনভর কর্মসূচি করবেন মুর্শিদাবাদে। উল্লেখ্য, রাহুলের যাত্রা এর আগে উত্তর দিনাজপুরের চোপড়া, ইসলামপুরে গিয়েছিল। চোপড়ায় রাত্রিবাস করেছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। ঘটনাচক্রে, মঙ্গলবার সেই দুই জনপদেই মমতা পদযাত্রা করেছেন। অনেকের বক্তব্য, যা মমতার পূর্বনির্ধারিত সূচির মধ্যে ছিল না। যাকে প্রদেশ কংগ্রেস রাহুলের পাল্টা কর্মসূচি হিসাবেই দেখাতে চেয়েছিল। বাংলায় কংগ্রেস এবং তৃণমূলের আসন সমঝোতা নিয়ে যখন টানাপড়েন, টিকাটিপ্পনি, বাগ্‌যুদ্ধ অব্যাহত, তখন একই জেলায় কংগ্রেস ও তৃণমূলের দুই শীর্ষ নেতৃত্বের উপস্থিতি লোকসভার প্রাক্কালে অর্থবহ বলেই মনে করা হচ্ছে।

মালদহ-মুর্শিদাবাদে মমতা

উত্তরবঙ্গ সফরে আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গন্তব্য আরও দুই জেলা। সকালে মালদহে প্রশাসনিক সভা করবেন তিনি। দুপুরে তাঁর প্রশাসনিক সভা মুর্শিদাবাদের বহরমপুরে। সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতিতে দুই জেলার সরকারি সভা উল্লেখযোগ্য। মমতা কংগ্রেস নিয়ে কী বলেন সে দিকে আজ নজর থাকবে।

রাহুলের ‘ন্যায় যাত্রা’ মালদহে

রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ আজ বিহারের কর্মসূচি শেষ করে প্রবেশ করছে পশ্চিমবঙ্গে। বিহার থেকে তাঁর যাত্রা প্রবেশ করবে মালদহ জেলায়। এক সময় মালদহ কংগ্রেসের শক্ত ঘাঁটি ছিল। রাহুলের সফর ঘিরে সেই ঘাঁটি পুরুদ্ধারের স্বপ্ন দেখছে কংগ্রেস। প্রয়াত গনিখান চৌধুরীর জেলায় রাহুলের যাত্রায় কী ছবি তৈরি হয় তা-ও নজরে থাকবে।

সিবিআই দফতরে হাজিরা দেবরাজের

নিয়োগ ‘দুর্নীতি’ মামলায় বিধাননগর পুরসভার তৃণমূল কাউন্সিলর তথা গায়িকা-বিধায়ক অদিতি মুন্সীর স্বামী দেবরাজ চক্রবর্তীকে গত ২৫ জানুয়ারি জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার দফতর থেকে বেরিয়ে দেবরাজ জানিয়েছিলেন, তাঁকে আবার ৩১ জানুয়ারি তলব করা হয়েছে। নিয়ে যেতে বলা হয়েছে বেশ কিছু নথি। সে দিনও নথি নিয়েই জিজ্ঞাসাবাদ করা হয়েছিল তাঁকে। দেবরাজ সে দিনই জানিয়েছিলেন, সিবিআইয়ের তদন্তে তিনি সহযোগিতা করবেন। যে দিন আসতে বলা হয়েছে, আসবেন। আজ তাঁর যাওয়ার কথা। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

সংসদে বাজেট অধিবেশন শুরু

আজ থেকে শুরু হচ্ছে দ্বিতীয় মোদী সরকারের শেষ সংসদ অধিবেশন। এই বাজেট অধিবেশনের আগের দিন অর্থাৎ মঙ্গলবার রাজ্যসভার ১১ সাংসদের সাসপেনশন প্রত্যাহার করলেন অধ্যক্ষ জগদীপ ধনখড়। দেশের অর্থনৈতিক সমীক্ষার রিপোর্টও আজ পেশ করা হবে। ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে বাজেট পেশ করবেন। তবে এটি হবে ভোট অন অ্যাকাউন্ট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

কবীর সুমনের শারীরিক পরিস্থিতি

সঙ্গীতশিল্পী কবীর সুমন অসুস্থ। চিকিৎসকেরা জানাচ্ছেন, এখনও সঙ্কটজনক শিল্পী। সুমনের ফুসফুসে সমস্যা রয়েছে। হৃদ্‌যন্ত্রেও একাধিক সমস্যা ধরা পড়েছে। তার উপর রক্তে শর্করার পরিমাণও অনিয়ন্ত্রিত। সেটা চিকিৎসকদের চিন্তা বাড়িয়েছে। উচ্চরক্তচাপজনিত সমস্যাও রয়েছে ‘গানওলার’। সোমবার থেকে সুমনকে অক্সিজেন সাপোর্টে রাখা হয়েছে কলকাতা মেডিক্যাল কলেজে। শিল্পীর চিকিৎসায় হৃদ্‌রোগ বিশেষজ্ঞ, ফুসফুস রোগ বিশেষজ্ঞ এবং ক্রিটিকাল কেয়ার ইউনিট (সিসিইউ)-এর চিকিৎসকদের নিয়ে একটি মেডিক্যাল বোর্ড গঠন করা হয়েছে। তাঁর শারীরিক পরিস্থিতি নিয়ে কী বলছেন চিকিৎসকেরা, সে দিকে নজর থাকবে।

রাজ্যে শীত কেমন?

রাজ্যে শীতের বিদায় ঘণ্টা বাজতে শুরু করেছে। সঙ্গে মাঘ মাসে রয়েছে বৃষ্টির পূর্বাভাস। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় হালকা বৃষ্টি হতে পারে। সঙ্গে থাকবে কুয়াশা। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। আগামী চার দিন বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, নদিয়া, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, মুর্শিদাবাদে। ভিজতে পারে উত্তরবঙ্গও। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

বিহারের রাজনৈতিক পরিস্থিতি

আগামী ১০ ফেব্রুয়ারি বিহার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবেন নীতীশ কুমার। বিরোধী জোট ‘ইন্ডিয়া’ ছেড়ে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ-তে যোগ দিয়ে রবিবার নবম বার বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন নীতীশ। তার পর থেকে ক্রমশ সে রাজ্যের রাজনীতিতে উত্তেজনার পারদ চড়ছে। আরজেডি-সহ বিরোধীরা নীতীশের বিরুদ্ধে ‘বিশ্বাসঘাতকতা’র অভিযোগ তুলেছে। এই পরিস্থিতিতে বিহার বিধানসভা অধিবেশনে উত্তেজনা ছড়ানোর আশঙ্কা রয়েছে।

দু’দিন পর ভারতের টেস্ট

আর দু’দিন পর শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। হায়দরাবাদে প্রথম টেস্টে হেরে গিয়েছে ভারত। পাঁচ ম্যাচের সিরিজের দ্বিতীয় টেস্ট বিশাখাপত্তনমে। এই টেস্টে জিতে সিরিজে সমতা ফেরাতে পারবে রোহিত শর্মার ভারত? রোহিতদের দলের সব খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE