×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২১ জানুয়ারি ২০২১ ই-পেপার

পরশু থেকে লোকাল: শিয়ালদহ, হাওড়ায় ৬১৫টি ট্রেন চলবে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা০৯ নভেম্বর ২০২০ ১০:৩৯
ফের দেখা যাবে এই ছবি, তবে করোনা বিধি মেনে।— ফাইল চিত্র

ফের দেখা যাবে এই ছবি, তবে করোনা বিধি মেনে।— ফাইল চিত্র

আবেদন-অনুরোধ, বিচার-বিবেচনার পরে হাওড়া ও শিয়ালদহ ডিভিশনে লোকাল ট্রেনের সংখ্যা চূড়ান্ত করে বিজ্ঞপ্তি জারি করল রেল। বুধবার শিয়ালদহ ডিভিশনে ৪১৩টি এবং হাওড়া ডিভিশনে ২০২টি লোকাল ট্রেন দিয়ে পরিষেবা শুরু করা হবে বলে রেল সূত্রের খবর। পরে যাত্রী-সংখ্যা, ভিড়-সহ সার্বিক পরিস্থিতি খতিয়ে দেখে প্রয়োজন অনুযায়ী ট্রেনের সংখ্যা নির্ধারণ করা হবে।

শিয়ালদহ ডিভিশনের ৪১৩টি ট্রেনের মধ্যে ২৭০টি চলবে শিয়ালদহ মেন বা উত্তর শাখায়। শিয়ালদহ দক্ষিণ শাখায় চলবে বাকি ১৪৩টি ট্রেন। তার মধ্যে শিয়ালদহ ও কৃষ্ণনগরের মধ্যে ২২টি ট্রেন চলবে। নৈহাটি শাখায় চলবে ২৪টি ট্রেন, শিয়ালদহ-রানাঘাট-লালগোলা শাখায় ১০টি। হাসনাবাদ শাখায় চলবে ২৬টি ট্রেন। শিয়ালদহ থেকে বারাসত-দত্তপুকুর শাখায় আটটি ট্রেন থাকছে। শিয়ালদহ ও শান্তিপুরের মধ্যে চলবে ১৪টি ট্রেন। কল্যাণী সীমান্ত শাখায় ১৪টি, ব্যারাকপুর শাখায় ১৮টি, শিয়ালদহ-ডানকুনি-বারুইপাড়া রুটে ৩২টি, শিয়ালদহ-রানাঘাট-গেদে রুটে ২৪টি, শিয়ালদহ-রানাঘাট শাখায় ১৩টি, রানাঘাট-বনগাঁ শাখায় ১৭টি, শিয়ালদহ-বনগাঁ শাখায় ৩৯টি, বনগাঁ-নৈহাটি-দমদম জংশন সাতটি এবং মাঝেরহাট-শিয়ালদহ-বি-বা-দী বাগ শাখায় দু’টি ট্রেন চলবে।

শিয়ালদহ দক্ষিণ শাখায় ১৪৩টি ট্রেনের মধ্যে শিয়ালদহ-বজবজ রুটে চলবে ২৭টি, লক্ষ্মীকান্তপুর-নামখানা শাখায় ২১টি, ডায়মন্ড হারবার শাখায় ২৪টি, শিয়ালদহ-ক্যানিং শাখায় ৩১টি, শিয়ালদহ-সোনারপুর শাখায় ১৯টি এবং শিয়ালদহ-সোনারপুর-বারুইপুর শাখায় ২১টি।

Advertisement

আরও পডুন: অদূরভ্রমণে ভিড়, আবাসে কড়াকড়ি স্বাস্থ্যবিধি নিয়েও ​

হাওড়া ডিভিশনে ২০২টি ট্রেনের মধ্যে মেন লাইনে হাওড়া-ব্যান্ডেল শাখায় ৩৮টি ট্রেন চলবে। হাওড়া-তারকেশ্বর-আরামবাগ-গোঘাট রুটে চলবে ১০টি ট্রেন। হাওড়া-কাটোয়া শাখায় ১২টি, হাওড়া-তারকেশ্বর শাখায় ১৯টি, হাওড়া-বর্ধমান মেন শাখায় ২০টি, হাওড়া-বর্ধমান কর্ড শাখায় ২২টি, হাওড়া-বারুইপাড়া শাখায় দু’টি, মশাগ্রাম শাখায় চারটি ট্রেন চলবে। এ ছাড়াও ব্যান্ডেল-কাটোয়া শাখায় আটটি, ব্যান্ডেল-নৈহাটি শাখায় ১৮টি, হাওড়া-হরিপাল শাখায় দু’টি, হাওড়া-শ্রীরামপুর শাখায় ছ’টি, পাণ্ডুয়া শাখায় দু’টি, ব্যান্ডেল-পাণ্ডুয়া শাখায় একটি, 

Advertisement