Advertisement
০১ মে ২০২৪
Train Service Disruption In Sealdah Division

রেললাইনে ফাটলের জেরে হয়রানি যাত্রীদের 

ব্যস্ত সময়ে ট্রেন চলাচল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীদের অনেকে আটকে পড়েন। শিয়ালদহ থেকে বারাসতমুখী ট্রেন ছাড়াও বিপরীতে দমদম এবং শিয়ালদহমুখী ট্রেন চলাচলও সাময়িক ভাবে ব্যাহত হয়।

An image of Tain

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২৪ ০৭:১২
Share: Save:

সোমবার সকালে শিয়ালদহ-বারাসত শাখার আপ লাইনে ফাটল দেখা দেওয়ায় ঘণ্টাখানেক ব্যাহত হল ট্রেন চলাচল। এ দিন দমদম ক্যান্টনমেন্ট স্টেশনের কাছে লাইনে ফাটল ধরা পড়ায় সকাল ৮টা ৪৫ মিনিট নাগাদ ওই শাখায় সাময়িক ভাবে ট্রেন চলাচল বন্ধ করে দিতে হয়। পরে সাড়ে ৯টা নাগাদ ফাটল মেরামত করার পরে নিয়ন্ত্রিত গতিতে ট্রেন চলাচল শুরু হয়। এর জেরে পাঁচটি ট্রেন বাতিল করতে হয় বলে রেল সূত্রের খবর।

ব্যস্ত সময়ে ট্রেন চলাচল হঠাৎ বন্ধ হয়ে যাওয়ায় যাত্রীদের অনেকে আটকে পড়েন। শিয়ালদহ থেকে বারাসতমুখী ট্রেন ছাড়াও বিপরীতে দমদম এবং শিয়ালদহমুখী ট্রেন চলাচলও সাময়িক ভাবে ব্যাহত হয়। এ দিন সকালে দমদম ক্যান্টনমেন্ট স্টেশনের কাছে আপ লাইনে ফাটলের বিষয়টি প্রথমে নজরে আসে। রেলকর্মীরা তৎপর হয়ে মেরামতি শুরু করেন। সাড়ে ৯টা নাগাদ ফাটল মেরামতির কাজ সম্পূর্ণ হয়। তবে, তার পরেও দীর্ঘ সময় নিয়ন্ত্রিত গতিতে ট্রেন চালানো হয় ওই লাইনে। এর জেরে একাধিক ট্রেন দেরিতে গন্তব্যে পৌঁছয়। স্কুল, কলেজের পড়ুয়া এবং শিক্ষকদের একাংশ ছাড়াও অফিস এবং অন্য কাজে বেরোনো যাত্রীদের ওই বিপত্তির জেরে গড়ে ৪০-৪৫ মিনিট দেরি হয়।

রেলের পক্ষ থেকে দ্রুত ওই সমস্যা মেটানোর চেষ্টা করা হয়েছিল বলে দাবি। পূর্ব রেলের শিয়ালদহ শাখায় রেললাইন রক্ষণাবেক্ষণের কাজ উন্নত করতে সম্প্রতি স্বয়ংক্রিয় আল্ট্রাসনিক যন্ত্র ব্যবহার করা শুরু হয়েছে। ওই যন্ত্রের মাধ্যমে দুর্বল হয়ে যাওয়া লাইনের স্বাস্থ্যের আগাম ইঙ্গিত পাওয়া সম্ভব। রেল আধিকারিকদের দাবি, শীতের রাতে ঠান্ডায় রেললাইনের সঙ্কোচন ও পরে দিনে প্রসারণ হওয়ায় ফাটল তৈরি হয়। তা এড়াতে নজরদারিতে জোর দেওয়া হয়। এ দিন সে ভাবেই বিপত্তির বিষয়টি নজরে আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Local Trains Sealdah Division Train Service
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE