Advertisement
২৫ এপ্রিল ২০২৪
TMC

কোভিড টিকা, ওষুধের উপর কর চাপানো কেন্দ্রের জনবিরোধী নীতি, মোদী সরকারকে বিঁধল তৃণমূল

বিধায়ক ব্রাত্য বসু বলেন, টিকা ও জীবনদায়ী ওষুধের উপর পণ্য ও পরিষেবা কর বসিয়ে মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে কেন্দ্রের মোদী সরকার।

তৃণমূলের সাংবাদিক বৈঠক।

তৃণমূলের সাংবাদিক বৈঠক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২১ ১৮:০৩
Share: Save:

কোভিড টিকার উপর ৫ শতাংশ জিএসটি বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এ বার সেটা নিয়েই মোদী সরকারকে বিঁধল তৃণমূল। পাশাপাশি জীবনদায়ী ওষুধ এবং টিকার উপর থেকে জিএসটি প্রত্যাহারের দাবি জানানো হয় বাংলার শাসকদলের তরফ থেকে।

শনিবার তৃণমূল ভবনে সাংবাদিক বৈঠক করেন বিধায়ক ব্রাত্য বসু। সেখানে তিনি জানান, টিকা ও জীবনদায়ী ওষুধের উপর পণ্য ও পরিষেবা কর বসিয়ে মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকতা করছে কেন্দ্রের মোদী সরকার। তাঁর কথায়, ‘‘এই কেন্দ্রীয় সরকার জনবিরোধী সরকার।’’ কেন্দ্রের কাছে তৃণমূলের তরফে একাধিক বার জীবনদায়ী ওষুধ এবং টিকার উপর থেকে কর তুলে নেওয়ার আবেদন জানানো হয়েছে। তার পরেও জিএসটি বহাল রাখার সিদ্ধান্ত নিল কেন্দ্র। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন এ বিষয়ে। ব্রাত্য বলেন, ‘‘এই কেন্দ্রীয় সরকার মানুষের কথা বিন্দুমাত্র ভাবে না। পরিযায়ী শ্রমিকদের কথা ভাবে না। সাধারণ মানুষের প্রতি তাদের কোনও সহানুভূতি নেই এদের। টিকা এবং ওষুধ মানুষকে বিনামূল্যে দেওয়ার পক্ষপাতি আমরা।’’

শনিবারই কেন্দ্র জানিয়েছে, অ্যাম্বুল্যান্সের উপর জিএসটি নেওয়া হবে ১২ শতাংশ। তবে আরটিপিসিআর যন্ত্র, আরএনএ এক্সট্র্যাকশন যন্ত্র, জিনোম সিকোয়েন্সিং যন্ত্রের উপর আগের মতোই ১৮ শতাংশ জিএসটি বহাল থাকবে। জিনোম সিকোয়েন্সিং কিটের উপর আগের মতোই ১২ শতাংশ জিএসটি নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC Narendra Modi Corona Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE