Advertisement
২৬ এপ্রিল ২০২৪
partha chatterjee

Partha Chatterjee: পার্থের বিধায়ক অ্যাকাউন্ট থেকে দলীয় তহবিলে টাকা নেওয়া বন্ধ করার সিদ্ধান্ত তৃণমূলের

তৃণমূল সূত্রে খবর, শীঘ্রই এ ব্যাপারে সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষকে চিঠি দিয়ে চাঁদার অর্থ না কাটার জন্য আবেদন জানানো হবে।

পার্থের টাকা নেবে না তৃণমূল।

পার্থের টাকা নেবে না তৃণমূল। ফাইল চিএ

অমিত রায়
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২২ ১১:২১
Share: Save:

দল থেকে সাসপেন্ড হওয়া বিধায়ক পার্থ চট্টোপাধ্যায়ের অ্যাকাউন্ট থেকে এ বার দলীয় তহবিলে চাঁদা নেওয়া বন্ধ করতে চলেছে তৃণমূল। তৃণমূল পরিষদীয় দল সূত্রের খবর, শীঘ্রই এ ব্যাপারে সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষকে চিঠি দিয়ে তাঁর অ্যাকাউন্ট থেকে চাঁদার অর্থ না কাটার আবেদন জানানো হবে। ২০০১ সালে তৃণমূলের প্রতীকে প্রথম বার বেহালা পশ্চিমের বিধায়ক হন পার্থ। সেই সময় থেকে প্রতি মাসে নিজের বিধায়কের বেতন থেকে দলীয় তহবিলে এক হাজার টাকা করে দেওয়া শুরু করেন তিনি। তৃণমূল পরিষদীয় দল তৈরি হওয়ার পর থেকেই সব বিধায়কদের থেকে প্রতি মাসে এক হাজার টাকা করে নেওয়ার রীতি চালু হয়। ২০২১ সালে তৃতীয় বার রাজ্যে ক্ষমতা দখলের পর বিধায়কদের পার্টি তহবিলে চাঁদার পরিমাণ বাড়িয়ে দু’হাজার টাকা করা হয়েছে। সেই মতো সব তৃণমূল বিধায়কের মতো পার্থের অ্যাকাউন্ট থেকেও দু’হাজার টাকা করে চাঁদা নেওয়া হয়।

সম্প্রতি তৃণমূলের পরিষদীয় দল সিদ্ধান্ত নিয়েছে সাসপেন্ড হওয়া পার্থের কাছ থেকে কোনওরকম চাঁদা নেওয়া হবে না। জেল থেকে ছাড়া পাওয়ার পর নিজেকে নিষ্কলঙ্ক প্রমাণ করতে পারলে তবেই তাঁকে দলে ফেরার সুযোগ দেওয়া হতে পারে। দলে ফিরতে পারলে তবেই তাঁর থেকে চাঁদা নেওয়া শুরু হবে। পরিষদীয় দলের যে অ্যাকাউন্ট রয়েছে, সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টটি এত দিন পরিচালনা করতেন পার্থ-সহ পুরমন্ত্রী ফিরহাদ হাকিম এবং বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। পার্থ মন্ত্রিসভা থেকে বাদ যাওয়ার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিষদীয় দফতরের দায়িত্ব দিয়েছেন কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়কে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট সামলানোর দায়িত্ব থেকেও অব্যাহতি দেওয়া হয়েছে পার্থকে। সেই দায়িত্বে আনা হয়েছে শোভনদেবকে।বিধানসভায় যে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের শাখা রয়েছে সেখানেই তৃণমূল পরিষদীয় দলের অ্যাকাউন্ট রয়েছে। শীঘ্রই শোভনদেব, ফিরহাদ এবং জ্যোতিপ্রিয় একযোগে চিঠি দিয়ে পার্থের অ্যাকাউন্ট থেকে দলীয় তহবিলের চাঁদা না নেওয়ার আবেদন জানাবেন। চলতি মাসেই সেই আবেদন করা হবে। যাতে আগামী সেপ্টেম্বর থেকেই পার্থের অ্যাকাউন্ট থেকে কোনওরকম অর্থ তৃণমূল পরিষদীয় দলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট না আসে। এ প্রসঙ্গে এক প্রবীণ তৃণমূল বিধায়ক তথা পরিষদীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য বলেন, ‘‘সে অর্থে পার্থ এখন দলে নেই। আর দল স্পষ্ট জানিয়ে দিয়েছে, নির্দোষ প্রমাণ হলে তবেই পার্থকে দলে ফেরার সুযোগ দেওয়া হবে। এমতাবস্থায় ওর অ্যাকাউন্ট থেকে আমরা দলীয় তহবিলে কোনওরকম চাঁদা নেব না। দলের এই সিদ্ধান্তে কোনও ভুল নেই। পরিষদীয় দল সর্বসম্মতিক্রমেই এই সিদ্ধান্ত নিয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

partha chatterjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE