Advertisement
২৫ এপ্রিল ২০২৪
west bengal budget

Jagdeep Dhankar: আসেনি অধিবেশনের ফাইল, দাবি রাজভবনের

সরকার ও বিধানসভার তরফে এর আগে অভিযোগ তোলা হয়েছিল, ফাইল আটকে রেখে জটিলতা তৈরি করছেন রাজ্যপাল। কিন্তু রাজ্যপাল এ দিন আবার  দাবি করেছেন, নিয়োগ, বিল বা অন্য কোনও বিষয় সংক্রান্ত কোনও ফাইলই তাঁর কাছে পড়ে নেই।

রাজ্যপাল জগদীপ ধনখড়।

রাজ্যপাল জগদীপ ধনখড়।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২২ ০৬:৪৯
Share: Save:

বিধানসভার বাজেট অধিবেশনের আগে ফের নবান্ন ও রাজভবনের সংঘাতের বাতাবরণ তৈরি হল। আগামী ৭ মার্চ থেকে বিধানসভার বাজেট অধিবেশন শুরু করতে চায় রাজ্য। কিন্তু রাজভবন থেকে বুধবার বিবৃতি দিয়ে জানানো হয়েছে, বিধানসভার অধিবেশন ডাকার জন্য মন্ত্রিসভার কোনও সুপারিশ এখনও রাজ্যপালের কাছে পৌঁছয়নি। তাই রাজ্যপাল অধিবেশন শুরুর বিজ্ঞপ্তিও জারি করেননি। এবং সেই কারণেই রাজ্য সরকারের বাজেট বরাদ্দের ফাইলও ফেরত পাঠিয়েছে রাজভবন।

সাংবিধানিক নিয়মে বাজেট অধিবেশন ডাকার জন্য সংসদের ক্ষেত্রে রাষ্ট্রপতি ও বিধানসভার ক্ষেত্রে রাজ্যপালের মাধ্যমে বিজ্ঞপ্তি জারি হয়। সম্প্রতি রাজ্য সরকারের সুপারিশ মেনেই বিধানসভার পূর্ববর্তী অধিবেশনের আনুষ্ঠানিক ভাবে সমাপ্তি ঘোষণা করেছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। কিন্তু নতুন করে জট বেধেছে বাজেট অধিবেশন ডাকা নিয়ে। রাজ্যপালের বক্তব্য, মন্ত্রিসভার সুপারিশ না পেলে তিনি অধিবেশন শুরুর বিজ্ঞপ্তি জারি করবেন না। এমন কোনও সুপারিশ এ দিন দুপুর সওয়া ১২টা পর্যন্ত তাদের কাছে পৌঁছয়নি বলে রাজভবনের দাবি। রাজ্যপালের মতে, সুপারিশ পাওয়া এবং সেই বিজ্ঞপ্তি জারি হওয়ার আগে বাজেট সংক্রান্ত কোনও নথিও বিবেচনা করা হবে না।

রাড্যপালের বুধবারের এই বক্তব্য প্রসঙ্গে সরকার বা শাসক দলের তরফে কেউ আনুষ্ঠানিক ভাবে মুখ খুলতে চাননি। বিধানসভার সচিবালয়ের কাছেও এই বিষয়ে এখনও কোনও তথ্য নেই। তবে সরকারের একটি সূত্রের খবর, বাজেট অধিবেশন ডাকার সিদ্ধান্ত মন্ত্রিসভায় গৃহীত হওয়ার পরে সেই সংক্রান্ত সুপারিশ নবান্ন থেকেই রাজভবনে পৌঁছে যাওয়ার কথা। এ ক্ষেত্রে ঠিক কী ঘটেছে, তা না জেনে সরকারি তরফে কেউ মন্তব্য করতে নারাজ।

সরকার ও বিধানসভার তরফে এর আগে অভিযোগ তোলা হয়েছিল, ফাইল আটকে রেখে জটিলতা তৈরি করছেন রাজ্যপাল। কিন্তু রাজ্যপাল এ দিন আবার দাবি করেছেন, নিয়োগ, বিল বা অন্য কোনও বিষয় সংক্রান্ত কোনও ফাইলই তাঁর কাছে পড়ে নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

west bengal budget Jagdeep Dhankar Mamata Banerjee
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE