Advertisement
০৬ মে ২০২৪
Burn Injury

Burn Injury: ৬০ শতাংশ পুড়ে যাওয়া রোগীকে সুস্থ করে তুলল শহরের বেসরকারি হাসপাতাল

প্রায় দু’মাসের চিকিৎসায় তাঁদের নিয়মিত ড্রেসিং করানোর পাশাপাশি, সংক্রমণ আটকানোর সবরকম পদক্ষেপ করা হয়েছিল।

ফাইল ছবি।

ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২২ ১৪:৪১
Share: Save:

বিদ্যুতের হাই টেনশন তারে বিস্ফোরণে শরীরের অর্ধেকের বেশি পুড়ে গিয়েছিল এক বেসরকারি সংস্থার কর্মচারীর। তাঁর চিকিৎসা করে সম্পূর্ণ সুস্থ করে তুলল শহরের বেসরকারি হাসপাতাল ডিসান। ওই একই দুর্ঘটনায় সংস্থাটির আর এক কর্মীর শরীরের ৩০-৪০ শতাংশ পুড়ে যায়। ৫২ বছর বয়সি ওই ব্যক্তি ডায়াবিটিসে আক্রান্ত। গত ১২ নভেম্বর দু’জনকেই ভর্তি করা হয়েছিল ডিসানে। দু’জনেই এখন সম্পূর্ণ সুস্থ বলে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

প্রায় দু’মাসের চিকিৎসায় তাঁদের নিয়মিত ড্রেসিং করানোর পাশাপাশি, সংক্রমণ আটকানোর সবরকম পদক্ষেপ করা হয়েছিল। তাঁদের দেখভাল করছিলেন বিশেষজ্ঞ চিকিৎসক এবং বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ নার্সেরা।

হাসপাতাল জানিয়েছে, শরীরের ৬০ শতাংশ পুড়ে গিয়েছিল যে ব্যাক্তির তাঁর বয়স ৩০। তাঁর মুখ থেকে শুরু শরীরের ঊর্ধ্বাংশের চামড়া সম্পূর্ণ ঝলসে গিয়েছিল। পুড়ে যাওয়ার জখমের বিশেষজ্ঞ প্লাস্টিক সার্জনের নেতৃত্বে তাঁদের স্কিন গ্রাফটিংও করা হয়।

দুই রোগীর চিকিৎসায় সাফল্য প্রসঙ্গে ডিসান হাসপাতালের অধিকর্তা কমলিকা দত্ত জানান, ‘‘আগুনে দগ্ধদের চিকিৎসার জন্য আমাদের যে বিভাগ রয়েছে, তাঁদের নিয়ে গর্বিত। কলকাতায় বেসরকারি হাসপাতালগুলির মধ্যে একমাত্র এখানেই পুড়ে যাওয়া রোগীদের চিকিৎসার জন্য ইয়েও ম্যান পরিষেবা চালু রয়েছে। আর এই প্রযুক্তিতে চিকিৎসায় সাফল্যের হারও বেশি।’’ এই ধরনের রোগীদের আগামিদিনে সম্পূর্ণ আলাদা চিকিৎসার ব্যবস্থা এবং নতুন চিকিৎসা কেন্দ্র তৈরিরও পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন কমলিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Burn Injury Burn Unit DESUN Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE