Advertisement
৩০ এপ্রিল ২০২৪
CBI Courts

দু’টি সিবিআই আদালতে দুই স্থায়ী বিচারক 

ইডি ও সিবিআইয়ের শিক্ষা ও অন্যান্য নিয়োগ দুর্নীতির গুরুত্বপূর্ণ মামলার শুনানি চলছে ওই দুই আদালতে। সম্প্রতি ওই সব মামলার বিচার প্রক্রিয়া দ্রুত শুরু করার জন্য উচ্চ আদালত নির্দেশ দিয়েছে।

law.

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২৩ ০৭:৪০
Share: Save:

প্রায় দেড় বছর ধরে ফাঁকা ছিল বিচার ভবনের সিবিআই (পিএমএলএ) এবং আলিপুর আদালতের সিবিআই বিশেষ আদালতে স্থায়ী বিচারকের পদ। ভারপ্রাপ্ত বিচারকেরা মামলা শুনছিলেন।

ইডি ও সিবিআইয়ের শিক্ষা ও অন্যান্য নিয়োগ দুর্নীতির গুরুত্বপূর্ণ মামলার শুনানি চলছে ওই দুই আদালতে। সম্প্রতি ওই সব মামলার বিচার প্রক্রিয়া দ্রুত শুরু করার জন্য উচ্চ আদালত নির্দেশ দিয়েছে। সে ক্ষেত্রে স্থায়ী বিচারক না-থাকায়, মামলার বিচার প্রক্রিয়া শুরু করার ক্ষেত্রে আইনি বাধা তৈরি হচ্ছিল বলে আইনজীবীদের একাংশের অভিযোগ।

এ বার কলকাতা হাই কোর্টের তরফে বিজ্ঞপ্তি জারি করে ওই দুই বিশেষ আদালতে স্থায়ী বিচারক নিয়োগ করা হল। মঙ্গলবার হাই কোর্টের রেজিস্ট্রারের তরফে ওই দুই আদালতের স্থায়ী বিচারক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে বলে সূত্রের খবর।

আদালত সূত্রের খবর, বাঁকুড়া জেলা সদর আদালতের অতিরিক্ত দায়রা বিচারক প্রশান্ত মুখোপাধ্যায়কে বিচার ভবনের সিবিআই (পিএমএলএ) বিশেষ আদালতের বিচারক পদে নিয়োগ করা হচ্ছে। নদিয়ার কৃষ্ণনগর আদালতের অতিরিক্ত দায়রা বিচারক সুজিত কুমার ঝা আলিপুর সিবিআই (২) বিশেষ আদালতে আসছেন।

সূত্রের খবর, ২ জানুয়ারি পর্যন্ত বিশেষ আদালতে শীতকালীন ছুটি। আদালত খোলার পরেই ওই দুই স্থায়ী বিচারক দায়িত্বভার গ্রহণ করবেন বলে আইনজীবীদের একাংশ জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Law CBI judge
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE