Advertisement
০২ মে ২০২৪
Red Panda

দার্জিলিং চিড়িয়াখানায় নতুন অতিথি চলতি মাসেই! নেদারল্যান্ড থেকে আনা হচ্ছে জোড়া রেড পান্ডা

বন দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই ওই দেশের দু’টি চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে চূড়ান্ত পর্যায়ের কথাবার্তা হয়েছে। দার্জিলিং চিড়িয়াখানায় দু’টি রে়ড পান্ডা আনতে যাবতীয় প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৩:৪৩
Share: Save:

নতুন অতিথি আসতে চলেছে দার্জিলিং চিড়িয়াখানায়। কয়েক দিন আগেই দক্ষিণ আফ্রিকা থেকে সাইবেরিয়ান টাইগার নিয়ে আসা হয়েছিল দার্জিলিঙের পদ্মজা নায়ডু জ়ুলজিক্যাল পার্কে। এ বার নেদারল্যান্ড থেকে আসছে জোড়া রেড পান্ডা। বন দফতর সূত্রে খবর, ইতিমধ্যেই ওই দেশের দু’টি চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে চূড়ান্ত পর্যায়ের কথাবার্তা হয়েছে। দার্জিলিং চিড়িয়াখানায় দু’টি রে়ড পান্ডা আনতে যাবতীয় প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে। এর জন্য সবুজ সঙ্কেতও মিলেছে ‘সেন্ট্রাল জ়ু অথরিটি’র কাছ থেকে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ সূত্রে খবর, নেদারল্যান্ডসের আমার্সফুর্ট জ়ু এবং রটারডাম জ়ু থেকে দু’টি পুরুষ রেড পান্ডা নিয়ে আসা হবে। ২০২১ সালে তাদের জন্ম হয়েছিল। এখন তাদের শারীরিক পরীক্ষা চলছে। দার্জিলিং চিড়িয়াখানার ডিরেক্টর বাসবরাজ হোলেইয়াচি জানান, সব কিছু ঠিক থাকলে চলতি মাসেই দু’টি রেড পান্ডাকে চিড়িয়াখানায় নিয়ে আসা হবে। নিয়ে আসার পর প্রথম তিন মাস তাদের রাখা হবে নিভৃতবাসে। হিমালয়ের পরিবেশ এবং আবহাওয়ার সঙ্গে এক বার মানিয়ে নিতে শিখলেই তাদের প্রকাশ্যে আনা হবে।

আন্তর্জাতিক রেড পান্ডা প্রজনন ও সংরক্ষণ কর্মসূচির আওতায় দার্জিলিং চিড়িয়াখানা থেকে বেশ কয়েকটি রেড পান্ডাকে সিঙ্গালিলা জাতীয় উদ্যানে ছাড়ার প্রক্রিয়া শুরু হয়েছে বলে খবর বন দফতর সূত্রে। সংশ্লিষ্ট বিভাগের অনুমোদন মিললেই সেই প্রক্রিয়াও শুরু করা হবে। প্রসঙ্গত, বর্তমানে সিঙ্গালিলা জাতীয় উদ্যানে প্রজননের ফলে রেড পান্ডার সংখ্যা বেড়ে দশটি হয়েছে । যার মধ্যে একটি পুরুষ এবং পাঁচটি স্ত্রী রেড পান্ডা রয়েছে। অন্য দিকে, দার্জিলিং চিড়িয়াখানায় বর্তমানে ২২টি রেড পান্ডা রয়েছে। যার মধ্যে চারটি পুরুষ এবং ১৪টি মহিলা রেড পান্ডা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Red Panda Darjeeling Zoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE