Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

চোখ দেখাতে কলকাতা মেডিক্যালে আফতাব

চূড়ান্ত নিরাপত্তায় মুড়ে রোগীকে যখন সামনে আনা হল, তখনই কিছুটা সন্দেহ হয়েছিল কলকাতা মেডিক্যাল কলেজের চক্ষু বিভাগের চিকিৎসকের। তার পর সামনে এ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ ডিসেম্বর ২০১৫ ০২:৫৬
Save
Something isn't right! Please refresh.
— নিজস্ব চিত্র

— নিজস্ব চিত্র

Popup Close

চূড়ান্ত নিরাপত্তায় মুড়ে রোগীকে যখন সামনে আনা হল, তখনই কিছুটা সন্দেহ হয়েছিল কলকাতা মেডিক্যাল কলেজের চক্ষু বিভাগের চিকিৎসকের। তার পর সামনে এসে বসতেই এ-কথা সে-কথার পরে রোগীর নামটা জিজ্ঞাসা করতেই চমকে উঠেছিলেন তিনি। ছানির সমস্যা নিয়ে তাঁর সামনে যে বসে রয়েছে, তার নাম আফতাব আনসারি! আমেরিকান সেন্টারে হামলা এবং খাদিম-কর্তা অপহরণের মূল চক্রী। স্বরাষ্ট্র দফতর সূত্রের খবর, ছানির অস্ত্রোপচারের আগে চোখের এক্স-রে এবং ইকো কার্ডিওগ্রাফি করানোর জন্যই আফতাবকে শুক্রবার সকাল ন’টা নাগাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। কড়া নিরাপত্তার পাশাপাশি রাখা হয়েছিল চূড়ান্ত গোপনীয়তাও।

জেলবন্দি আফতাবের বাঁ চোখে দীর্ঘ দিন ধরেই ছানির সমস্যা রয়েছে। তার মতো ‘হাই প্রোফাইল’ বন্দিকে জেলের বাইরে এনে অস্ত্রোপচার করানো সম্ভব কি না, তা নিয়ে টালবাহানায় পড়েছিল কারা ও স্বরাষ্ট্র দফতর। কারণ তাতে যথেষ্ট ঝুঁকি রয়েছে। আবার চিকিৎসকেরা জানিয়েছিলেন, জেলের হাসপাতালে ওই অস্ত্রোপচার করার পরিকাঠামো নেই। জেল হাসপাতালে অস্ত্রোপচার করা হলে সংক্রমণ হতে পারে। সে ক্ষেত্রে চিরতরে নষ্ট হয়ে যেতে পারে তার বাঁ চোখ।

কারা সূত্রের খবর, এই সমস্যায় পড়ে নানা দিক খতিয়ে দেখে জুলাই মাসে শহরের কোনও সরকারি হাসপাতালে আফতাবের ছানি অপারেশনের অনুমতি দিয়েছে স্বরাষ্ট্র দফতর। যত দিন না অপারেশন হচ্ছে, তত দিন আফতাবের চোখের বিশেষ যত্ন নিতেও নির্দেশ দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র দফতর সূত্রের খবর, চোখে নিয়মিত ড্রপ দেওয়া হলেও সম্প্রতি এই ‘ডনের’ চোখ দেখানোর প্রয়োজন হয়েছিল। সে জন্যই মেডিক্যাল কলেজে নিয়ে আসা হয়েছিল তাকে। আফতাবের মতো বন্দিকে জেলের বাইরে আনার জন্য স্বরাষ্ট্র দফতরের কাছ থেকে বিশেষ অনুমতিও নিতে হয়েছিল কারা দফতরকে। আফতাবের নিরাপত্তায় মেডিক্যাল কলেজে মোতায়েন করা হয়েছিল লালবাজারের স্পেশ্যাল টাস্ক ফোর্সের সদস্যদের।

Advertisement

হাসপাতাল সূত্রে খবর, আফতাবের বাঁ চোখের এক্স রে এবং ইকো কার্ডিয়োগ্রাফি করানোর পাশাপাশি চিকিৎসকেরা তার রক্তে ব্লাড সুগার-সহ কয়েকটি পরীক্ষা করতে বলেছেন। রিপোর্ট হাতে এলেই আফতাবের অস্ত্রোপচারের দিনক্ষণ চূড়ান্ত করা হবে।



Something isn't right! Please refresh.

Advertisement