Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Viral fever

Fever: বাড়ছে অজানা জ্বরে আক্রান্ত শিশুর সংখ্যা, উদ্বেগে স্বাস্থ্য ভবন, সাবধান হবেন কী ভাবে

কোভিড কালে শিশুদের এই জ্বর নিয়ে চিন্তিত স্বাস্থ্য ভবনও। পরিস্থিতির উপর নজর রাখতে স্বাস্থ্য ভবন একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে।

উত্তরবঙ্গের একাধিক জেলার পাশাপাশি দক্ষিণবঙ্গেও প্রচুর শিশু জ্বরে আক্রান্ত হয়েছে।

উত্তরবঙ্গের একাধিক জেলার পাশাপাশি দক্ষিণবঙ্গেও প্রচুর শিশু জ্বরে আক্রান্ত হয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ১৫:৩০
Share: Save:

রাজ্যে শ্বাসকষ্ট এবং জ্বরে আক্রান্ত শিশুদের সংখ্যা বাড়ছে প্রতি দিন। ইতিমধ্যেই মালদহে জ্বরের কারণে তিন শিশুর মৃত্যু হয়েছে। জলপাইগুড়ি থেকে প্রথম এই সংক্রমণের খবর পাওয়া গেলেও গত কয়েক দিনে উত্তরবঙ্গের একাধিক জেলার পাশাপাশি দক্ষিণবঙ্গেও প্রচুর শিশু জ্বরে আক্রান্ত হয়েছেন। কলকাতা মেডিক্যাল কলেজে হাওড়া, হুগলি থেকে আসা শিশুরাও জ্বর নিয়ে ভর্তি। কোভিড কালে শিশুদের এই জ্বর নিয়ে চিন্তিত এবং সতর্ক স্বাস্থ্য ভবনও। পরিস্থিতির উপর নজর রাখতে স্বাস্থ্য ভবন একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে। সেই কমিটির সদস্যেরা জ্বরের কারণ খুঁজে তার চিকিৎসা পদ্ধতি সংক্রান্ত নির্দেশিকা প্রস্তত করছে বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর।

অসুস্থ শিশুদের লালারসের নমুনা সংগ্রহ করে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে পরীক্ষা করা হয়। সেই পরীক্ষায় জ্বরের যে যে কারণ পাওয়া গিয়েছে—

• রেসপিরেটরি সিনসেটিয়াল ভাইরাস (আরএস ভাইরাস)

• ইনফ্লুয়েজ্ঞা বি

• এ ছাড়াও প্যারা ইনফ্লুয়েঞ্জা সন্দেহে কিছু নমুনা পরীক্ষা করে দেখা হচ্ছে।

গ্রাফিক—শৌভিক দেবনাথ।

গ্রাফিক—শৌভিক দেবনাথ।

শিশু চিকিৎসক মিহির সরকার জানিয়েছেন, আক্রান্ত শিশুদের মধ্যে জ্বর, নাক দিয়ে জল পড়া, গলা ব্যথার মতো উপসর্গ রয়েছে। জ্বর এবং শ্বাসকষ্টে কাবু বেশ কিছু শিশুকে আইসিইউ-তে রেখে চিকিৎসা করা হচ্ছে। নিউমোনিয়া এবং তা থেকে শ্বাসকষ্টের জন্য অক্সিজেন দিতে হচ্ছে অসুস্থ শিশুদের মধ্যে অনেককে। পরিস্থিতি নাগালের বাইরে যাওয়ার আগেই চিকিৎসা শুরু করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viral fever Children Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE