Advertisement
০২ মে ২০২৪
WB HS 2024

প্রশ্ন ফাঁস আর নয়, উচ্চ মাধ্যমিক নিয়ে কড়া নির্দেশ জারি সংসদের

মাধ্যমিক পরীক্ষায় পর পর তিন দিন প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। প্রশ্নপত্র ফাঁসের প্রসঙ্গ তুলে সংসদের নির্দেশ, ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সমস্ত কেন্দ্রে কড়া নজরদারি চালাতে হবে।

representational image of exam

— প্রতিনিধিত্বমূলক চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৩১
Share: Save:

পরীক্ষা নিয়ে কড়া পদক্ষেপ করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। উচ্চ মাধ্যমিকের পরীক্ষা কেন্দ্রগুলিতে কড়া নজরদারির কথা জানিয়ে সোমবার জারি করল নির্দেশিকা। ওই নির্দেশ অনুযায়ী, পরীক্ষাকেন্দ্রে প্রবেশের মুখে এবং সুপারভাইজারের ঘরে রাখতে হবে সিসি ক্যামেরা। শুধু তা-ই নয়, ওই সিসি ক্যামেরার ফুটেজ সংরক্ষণেরও নির্দেশ দিয়েছে সংসদ।

মাধ্যমিক পরীক্ষায় পর পর তিন দিন প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। প্রশ্নপত্র ফাঁসের প্রসঙ্গ তুলে সংসদের নির্দেশ, ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সমস্ত কেন্দ্রে কড়া নজরদারি চালাতে হবে। সেই কারণে সমস্ত পরীক্ষা কেন্দ্রের ইন-চার্জ বা সচিব এবং সুপারভাইজ়ারদের নির্দেশ দেওয়া হয়েছে যে, কেন্দ্রের প্রবেশপথে এবং ভেনু সুপারভাইজ়ারের ঘরে সিসি ক্যামেরা বসাতে হবে। সিসি ক্যামেরার ফুটেজ ২০২৪ সালের ২৮ মার্চ পর্যন্ত সংরক্ষিত রাখতে হবে। ভেনু সুপারভাইজ়ারের কাছে রাখা থাকবে সেই ফুটেজ। প্রয়োজনে ওই সময়সীমার মধ্যে তা দাখিল করার নির্দেশ দিতে পারে সংসদ।

সংসদের নির্দেশ, যে সব সরকারি কর্মীর সন্তানেরা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে, তাঁরা ছুটির আবেদন করলে তা মঞ্জুর করা হবে। কোনও মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর বাবা এবং মা, দু’জনেই পশ্চিমবঙ্গ সরকারের কর্মী হলে এক জনের ছুটির আবেদন মঞ্জুর করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WB HS 2024 Exam Higher Secondary Council
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE