Advertisement
১৮ জুলাই ২০২৪
Madhyamik

রাজ্যের সমস্ত স্কুলকে মাধ্যমিক পরীক্ষার্থী পিছু অনুদান, ঘোষণা পর্ষদের

মধ্যশিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ২০২৪ সাল থেকে সরকারি স্কুলগুলিতে যত জন পড়ুয়া মাধ্যমিক পরীক্ষা দেবে, মাথাপিছু ১০ টাকা করে দেওয়া হবে। সেই টাকা ওই স্কুলের অ্যাকাউন্টে জমা পড়বে।

image of examination

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ ২২:০৪
Share: Save:

সুষ্ঠু ভাবে মাধ্যমিক পরীক্ষা পরিচালনায় তৎপর মধ্যশিক্ষা পর্ষদ। এর আগে রেজিস্ট্রেশন সার্টিফিকেট সংশোধনী নিয়ে ‘গড়িমসি’ করলে জরিমানার কথা ঘোষণা করেছিল। এ বার মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধিতে উৎসাহ দেওয়ার জন্য স্কুলগুলিকে অনুদান দেওয়ার কথা ঘোষণা করল পর্ষদ। পরীক্ষার্থী পিছু ১০ টাকা করে স্কুলগুলিকে অনুদান দেওয়া হবে।

মধ্যশিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, ২০২৪ সাল থেকে সরকারি স্কুলগুলিতে যত জন পড়ুয়া মাধ্যমিক পরীক্ষা দেবে, মাথাপিছু ১০ টাকা করে দেওয়া হবে। সেই টাকা ওই স্কুলের অ্যাকাউন্টে জমা পড়বে। পর্ষদের আশা, এই টাকা স্কুল সুষ্ঠু ভাবে মাধ্যমিক পরিচালনার কাজে ব্যয় করবে। পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন, ‘‘বোর্ড প্রথম বার নিয়মিত মাধ্যমিক পরীক্ষার্থীদের (২০২৪) প্রস্তুতির জন্য মাথা পিছু ১০ টাকা করে স্কুলগুলিকে দেবে। ২০২২ সাল থেকে পরীক্ষাব্যবস্থা উন্নত করা হচ্ছে। সে পরীক্ষা কেন্দ্র হোক, সংশ্লিষ্ট শিক্ষক বা কর্মীদের সাম্মানিক হোক বা অ্যাপের ব্যবহার হোক— পরীক্ষার্থীদের প্রস্তুতিতে স্কুলের ভূমিকাকে আরও গঠনমূলক করে তুলতে এই ব্যবস্থা নিচ্ছে বোর্ড।’’

পর্ষদ জানিয়েছে, যে সব স্কুল এখনও পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশনের শংসাপত্রে ভুল সংশোধনের চেষ্টা করেনি, তাদের ফি দিতে হবে। এ ক্ষেত্রে পরীক্ষার্থীদের ফি দিতে হবে না। এ বছর ১৮২টি স্কুল এই অনলাইন ডেটা খতিয়ে দেখার প্রক্রিয়াতে অংশই নেয়নি। সেই স্কুলগুলির বিষয়ে এ বার তৎপর পর্ষদ। যে সব পড়ুয়ার শংসাপত্রে ভুল রয়েছে, অথচ এখনও সংশোধন করেনি স্কুল, তাদের ক্ষেত্রে ফি দেবেন স্কুল কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Madhyamik Secondary Education
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE