Advertisement
৩০ এপ্রিল ২০২৪
WBCHSE

পরীক্ষার হারিয়ে যাওয়া নথি পেতে আবেদন করা যাবে অনলাইনে, জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ

এতদিন পর্যন্ত উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন, অ্যাডমিট কার্ড, মার্কশিট, সার্টিফিকেট-সহ যে কোনও নথির ডুব্লিকেট পাওয়ার জন্য সরাসরি সংসদের সল্টলেকের দফতরে যেতে হত।

WBCHSE to start online portal for submission application to obtain HS Examination

গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ২১:২৮
Share: Save:

অনলাইনের ফলপ্রকাশ শুরু হয়েছিল অনেক বছর আগেই। চলতি বছরের এপ্রিল থেকে শুরু হয়েছিল স্কুলের পঠনপাঠনের যাবতীয় কাজ অনলাইনে করার ব্যবস্থা। এ বার উচ্চমাধ্যমিক পরীক্ষার বিভিন্ন নথি হারিয়ে গেলে তা পাওয়ার জন্য অনলাইনে আবেদন করার ব্যবস্থা চালু হচ্ছে।

মঙ্গলবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছেন, আগামী ১ সেপ্টেম্বর থেকে ‘অনলাইন স্টুডেন্ট পোর্টাল’ চালু করা হচ্ছে। ওই পোর্টালের মাধ্যমে উচ্চমাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত যাবতীয় নথির ‘ডুপ্লিকেট’ পাওয়ার জন্য আবেদন করা যাবে। প্রসঙ্গত, কিছু দিন আগেই মৌখিক ভাবে এমন পোর্টাল চালুর কথা জানিয়েছিলেন সভাপতি।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রের খবর, এত দিন পর্যন্ত উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন, অ্যাডমিট কার্ড, মার্কশিট, সার্টিফিকেট-সহ যে কোনও নথির ‘ডুব্লিকেট’ পাওয়ার জন্য সরাসরি সংসদের সল্টলেকের দফতরে যেতে হত। তবে, নতুন সিদ্ধান্তের পর তা আর করতে হবে না। অনলাইনের মাধ্যমেই উচ্চমাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত যাবতীয় নথি পাওয়ার জন্য আবেদন করা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HS Examination WBCHSE Online Applications
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE