Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Mohammed Faizal

সাজায় স্থগিতাদেশ খারিজ সুপ্রিম কোর্টের, লক্ষদ্বীপের এনসিপি সাংসদ আবার বরখাস্ত হবেন?

রাহুল গান্ধীর মতো মহম্মদ ফয়জলেরও নিম্ন আদালতের রায়ে কারাদণ্ড হওয়ায় তাঁর সাংসদ পদ খারিজ হয়ে গিয়েছিল। কেরল হাই কোর্ট তাঁর সাজায় স্থগিতাদেশ দেওয়ার দু’মাস পরে সাংসদ পদ ফিরে পান তিনি।

Supreme Court sets aside Kerala HC order staying conviction of Lakshadweep LS MP Mohammed Faizal in attempt to murder case

লক্ষদ্বীপের এনসিপি সাংসদ মহম্মদ ফয়জলের। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৭:০৮
Share: Save:

কেরল হাই কোর্টের রায়ের জেরে পাঁচ মাস আগে সাংসদ পদে পুনর্বহাল করা হয়েছিল তাঁকে। কিন্তু মঙ্গলবার সুপ্রিম কোর্টে সেই কেরল হাই কোর্টের সেই রায়ে স্থগিতাদেশ দেওয়ায় লক্ষদ্বীপের এনসিপি সাংসদ মহম্মদ ফয়জল আবার সাংসদ পদ হারাতে চলেছেন।

তবে বিচারপতি বিভি নাগারথনা এবং বিচারপতি উজ্জ্বল ভুইয়াঁর বেঞ্চ নির্দেশ দিয়েছে, আগামী ছ’সপ্তাহের মধ্যে বরখাস্ত করা যাবে না ফয়জলকে। মামলাটি পুনর্বিবেচনার জন্য কেরল হাই কোর্টে ফেরত পাঠিয়েছে শীর্ষ আদালত। জানিয়েছে, ছ’সপ্তাহের ওই সময়সীমার ফয়জলের সাজার স্থগিতাদেশের সিদ্ধান্তের বিরুদ্ধে লক্ষদ্বীপের প্রশাসনের তরফে যে আবেদন জানানো হয়েছে, কেরল হাই কোর্টকে সে বিষয়ে সিদ্ধান্ত জানাতে হবে।

প্রসঙ্গত, চলতি বছরের জানুয়ারি মাসে আত্মীয়কে খুনের চেষ্টার অপরাধে নিম্ন আদালত ১০ বছরের জেলের সাজা ঘোষণা করায় লক্ষদ্বীপের এনসিপি সাংসদ ফয়জলকে লোকসভা থেকে বরখাস্ত করা হয়েছিল। লোকসভা সচিবালয়ের তরফে জানানো হয় ভারতীয় সংবিধানের ১০২(১)ই অনুচ্ছেদ এবং জনপ্রতিনিধিত্ব আইন (১৯৫১)-র ৮ নম্বর ধারা অনুযায়ী, এই পদক্ষেপ করা হয়েছে।

প্রসঙ্গত, ২০০৯ সালের ওই খুনের চেষ্টার মামলায় গত জানুয়ারি মাসে ফয়জলের ১০ বছর জেলের সাজা ঘোষণা করেছিল লক্ষদ্বীপের রাজধানী কভরাত্তির দায়রা আদালত। তাঁর তিন সঙ্গীরও একই সঙ্গে সাজা ঘোষণা কার হয়। সেই রায়ের বিরুদ্ধে কেরল হাই কোর্টে আবেদন জানিয়ে স্থগিতাদেশ পান এনসিপি নেতা ফয়জল। কারণ, কেন্দ্রশাসিত অঞ্চল লক্ষদ্বীপ বিচারবিভাগীয় ক্ষেত্রে কেরল হাই কোর্টের অধীনে। এর দু’মাস পরে মার্চ মাসে সাংসদ পদ ফিরে পেয়েছিলেন তিনি। কিন্তু তা আবার অনিশ্চিত হয়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE