Advertisement
২৪ জুন ২০২৪
Telangana Assembly Election

ভোট ঘোষণার আগেই তেলঙ্গানার মুখ্যমন্ত্রী কেসিআর জানিয়ে দিলেন ১১৫ আসনে প্রার্থীদের নাম

নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, মিজোরামের সঙ্গেই তেলঙ্গানায় বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে বিআরএস, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে ত্রিমুখী লড়াই হতে চলেছে।

CM K Chandrasekhar Rao announces first list of BRS candidates for upcoming Telangana Assembly Election 2023

তেলঙ্গানার মুখ্যমন্ত্রী তথা বিআরএস প্রধান কে চন্দ্রশেখর রাও। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
হায়দরাবাদ শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৮:০৬
Share: Save:

মুখ্যমন্ত্রী হওয়ার পরে চার বছরের মাথায় অকাল ভোট ডেকে এনেছিলেন তেলঙ্গানায়। এ বার ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) প্রধান কে চন্দ্রশেখর রাও ‘অকাল’ প্রার্থী ঘোষণা করে করে দিলেন। সোমবার তেলঙ্গানার ১১৯টি বিধানসভা আসনের মধ্যে ১১৫টিতে প্রার্থীদের নাম প্রকাশ করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত নির্বাচন কমিশনের তরফে ভোটের দিন ঘোষণা হয়নি।

মুখ্যমন্ত্রী কেসিআর তাঁর পুরনো কেন্দ্র মেডক জেলার গজওয়েলের পাশাপাশি, কামারেড্ডি জেলার সদর কেন্দ্র থেকেও প্রতিদ্বন্দ্বিতা করবেন। প্রার্থী ঘোষণার পরে মুখ্যমন্ত্রী কেসিআর বলেন, ‘‘আমরা বিদায়ী বিধায়কদের উপর ভরসা রেখেছি। মাত্র সাতটি আসনে প্রার্থী বদল করা হয়েছে। বিআরএসের তরফে জানানো হয়েছে, আগামী ১৬ অক্টোবর ওয়ারাঙ্গলে নির্বাচনী ইস্তাহার প্রকাশ করা হবে।’’ তত দিনে কমিশন ভোটের দিন ঘোষণা করতে পারে। কেসিআরের দাবি, ‘‘আমরা এ বার ৯৫ থেকে ১০৫টি আসনে জয়ী হব।’’

প্রসঙ্গত, ভোটের দিন ঘোষণার আগে বিজেপির তরফেও মধ্যপ্রদেশের ৩৯ এবং ছত্তীসগঢ়ের ২১ আসনে প্রার্থীদের নাম প্রকাশ করা হয়েছে গত সপ্তাহে। চলতি বছরের নভেম্বর-ডিসেম্বরে মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগঢ়, মিজোরামের সঙ্গেই তেলঙ্গানায় বিধানসভা ভোট হওয়ার কথা। সেখানে মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর বিআরএস, বিজেপি এবং কংগ্রেসের মধ্যে ত্রিমুখী লড়াই হতে চলেছে। এই পরিস্থিতিতে গত দু’মাসে বিআরএস এবং বিজেপি ছেড়ে বেশ কিছু নেতা কংগ্রেসে শামিল হয়েছেন। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা এ বার দক্ষিণ ভারতের ওই রাজ্যে বিআরএস-কে কড়া প্রতিদ্বন্দ্বিতায় ফেলতে পারে কংগ্রেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE