Advertisement
১৮ জুন ২০২৪
West Bengal SSC Scam

অনেক ধেড়ে ইঁদুর বেরোবে! ২৪ ঘণ্টায় ভুয়ো তালিকা প্রকাশের নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের

এই মামলায় আদালতকে এসএসসি আগে জানিয়েছে, তারা এমন ১৮৩ জনকে খুঁজে পেয়েছেন যাঁদের নাম মেধাতালিকার নীচে থাকা সত্ত্বেও নিয়োগের সুপারিশপত্র দেওয়া হয়েছে।

এসএসসি দুর্নীতি মামলায় নয়া নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের।

এসএসসি দুর্নীতি মামলায় নয়া নির্দেশ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২২ ১৩:২২
Share: Save:

২৪ ঘণ্টার মধ্যে নবম-দশমে ভুয়ো শিক্ষকদের তালিকা প্রকাশ করার নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট। বৃহস্পতিবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ, শুক্রবারের মধ্যে অবৈধ উপায়ে সুপারিশপত্র নিয়েছেন এমন ১৮৩ জনের তালিকা তাঁদের ওয়েবসাইটে প্রকাশ করতে হবে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-কে।

ওই ১৮৩ জনের মধ্যে কত জন, কোন কোন স্কুলে কর্মরত রয়েছেন তা জেলা স্কুল পরিদর্শকের কাছ থেকে জানার জন্য এসএসসি কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁর নির্দেশ, ‘‘তিন দিনের মধ্যে কমিশনকে এই তথ্য জানাবেন জেলা স্কুল পরিদর্শকেরা।’’ আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে এ বিষয়ে পরবর্তী রিপোর্ট পেশ করার জন্য এসএসসি কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন তিনি।

বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, আগামী ৩ ডিসেম্বর এসএসসি কর্তৃপক্ষ, মামলাকারী এবং সিবিআই নিজেদের মধ্যে বৈঠক করবেন। গাজিয়াবাদ এবং এসএসসির দফতর থেকে বাজেয়াপ্ত হওয়া হার্ডডিস্ক থেকে ইতিমধ্যেই ওএমআর শিট (পরীক্ষার খাতা)-এর যে নমুনা দেওয়া হয়েছে, তা খতিয়ে দেখে রিপোর্ট দেবে সিবিআই। এসএসসির উদ্দেশে বিচারপতি মন্তব্য, ‘‘কোনও রকম ভয় পাবেন না। অনেক ধেড়ে ইঁদুর বেরোবে।’’

এই মামলার শুনানিতে এসএসসি আগে কলকাতা হাই কোর্টকে জানিয়েছিল, ২০১৬ সালে নবম-দশমে ভুয়ো সুপারিশপত্র দেওয়া হয়েছে এমন ১৮৩ জন শিক্ষকের নাম তারা খুঁজে পেয়েছে। এর পরেই বুধবার দুপুরে বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, বৃহস্পতিবারের মধ্যে অবৈধ উপায়ে সুপারিশপত্র নিয়েছেন এমন ১৮৩ জনের তালিকা প্রকাশ করতে হবে স্কুল সার্ভিস কমিশনকে।

কিন্তু এর পর অবৈধ নিয়োগ সংক্রান্ত অন্য একটি মামলার শুনানির সময় সিবিআই জানায়, সংখ্যাটা আরও বেশি। তা শুনে বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, এখনই ১৮৩ জনের তালিকা প্রকাশের প্রয়োজন নেই। বৃহস্পতিবার মামলাগুলির বিস্তারিত শুনানি হবে, সেই শুনানির পরেই তিনি পরবর্তী নির্দেশ দেবেন। বৃহস্পতিবার শুনানির পরে ১৮৩ জনের নাম প্রকাশের নির্দেশ দিলেন তিনি। এই মামলায় আবেদনকারীর পক্ষের দাবি, সিবিআই রিপোর্ট অনুযায়ী ভুয়ো সুপারিশ দেওয়া হয়েছে ৯৫২ জনকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE