Advertisement
০৪ মার্চ ২০২৪
Weather

কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস, উত্তরবঙ্গে চলবে বর্ষা

কোথাও কোথাও গাছ উপড়ে এবং কাঁচা বাড়ি ভেঙে পড়েছে।

দুপুর থেকে আকাশ মেঘলা দক্ষিণবঙ্গে। —ফাইল চিত্র।

দুপুর থেকে আকাশ মেঘলা দক্ষিণবঙ্গে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৯ ১৭:৫৮
Share: Save:

সকাল থেকেই উত্তরবঙ্গে ঝড়বৃষ্টির দাপটে বিপর্যস্ত জনজীবন। তার প্রভাব পড়বে এ বার দক্ষিণবঙ্গেও। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঝোড়ো হাওয়ার সঙ্গে দক্ষিণের জেলাগুলিতে ঝেঁপে বৃষ্টি নামতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর

মঙ্গলবার সকাল থেকেই ঝড়ের দাপটে উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, শিলিগুড়ি, আলিপুরদুয়ারে দফায় দফায় বৃষ্টি হয়েছে। ঝড়ের দাপটও কম ছিল না। কোথাও কোথাও গাছ উপড়ে এবং কাঁচা বাড়ি ভেঙে পড়েছে। যান চলাচলও ব্যাহত হয়। দুর্যোগ এখনও কাটেনি। হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গে এমন আবহাওয়া আরও ২৪ ঘণ্টা থাকবে। মাঝে মধ্যে ঝোড়ো হাওয়ার সঙ্গে চলবে বৃষ্টি।

এ দিন সকালে দক্ষিণবঙ্গে চড়া রোদ উঠলেও দুপুরের পর আকাশ মেঘলা হয়ে যায়। হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণবঙ্গের কলকাতা-সহ হাওড়া, হুগলি, নদিয়া, দুই মেদিনীপুর, নদিয়াতে বৃষ্টি হবে। মঙ্গলবার কোনও কোনও জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকলেও, বুধবার প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে বলে সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন: দক্ষিণে খটখটে গরম, ঝড়-বৃষ্টিতে বিপর্যস্ত উত্তরবঙ্গের জনজীবন​

আরও পড়ুন: জোড়াসাঁকো থানার ডগাতেই কি না ভেজাল মশলার কারবার!​

আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশপ্রসাদ দাস বলেন, “উত্তরের পাশাপাশি আগামী ২৪ ঘণ্টা দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও ঝোড়ো হাওয়ায় সঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।”

মার্চের শুরু থেকেই ওড়িশা, বিহার, ঝাড়খণ্ডের মাটি খুব তাড়াতাড়ি গরম হয়ে যায়৷ সেখানকার বাতাস গরম হয়ে হালকা হয়ে যায়। তাই সেই বাতাস উপরে উঠে যায়। ওই শূন্যস্থান পূর্ণ করে বঙ্গোপসাগর থেকে আসা জলীয় বাষ্প। গরম বাতাসের সঙ্গে ঠান্ডা বাতাসের ছোঁয়া পেলেই বজ্রগর্ভ মেঘের সৃষ্টি হয়। তার থেকেই ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টিপাতও।

(কলকাতা শহরের রোজকার ঘটনা, কলকাতার আবহাওয়া, কলকাতার হালচাল জানতে চোখ রাখুন আমাদের কলকাতা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE