Advertisement
২৩ জুন ২০২৪
Rain Alert in West Bengal

কলকাতা এবং সাত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি! সঙ্গে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার সতর্কতা

আবহাওয়া দফতরের সতর্কতা অনুযায়ী, ঘূর্ণিঝড় ‘রেমাল’ আছড়ে পড়তে চলেছে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের সংলগ্ন উপকূলে। পরিস্থিতি মোকাবিলায় দক্ষিণবঙ্গে এনডিআরএফ-এর ১২টি দল নিযুক্ত করা হয়েছে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ মে ২০২৪ ১৫:৪৪
Share: Save:

বঙ্গোপসাগরে ক্রমেই তৈরি হচ্ছে ‘রেমাল’-এর অনুকূল পরিস্থিতি। শনিবার সন্ধ্যার মধ্যেই তা ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে আবহবিদদের আশঙ্কা। যার জেরে দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস আগে থেকেই ছিল। শনিবার দুপুরে আবহাওয়া দফতর জানাল, সন্ধ্যা সাড়ে ৭টার মধ্যে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আটটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি হতে পারে।

কলকাতা ছাড়া আর যে জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে সেগুলি হল, দুই ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া এবং নদিয়া। এই আট জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়াও বইতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর।

প্রসঙ্গত, আবহাওয়া দফতরের সতর্কতা অনুযায়ী, ঘূর্ণিঝড় ‘রেমাল’ আছড়ে পড়তে চলেছে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের সংলগ্ন উপকূলে। তার প্রভাবে দু’দিন দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টি হবে। পরিস্থিতি মোকাবিলায় দক্ষিণবঙ্গে এনডিআরএফ-এর ১২টি দল নিযুক্ত করা হয়েছে। তারা বিভিন্ন এলাকায় থাকবে। ঝড় এবং তৎপরবর্তী পরিস্থিতি মোকাবিলা করবে।

এনডিআরএফ-এর এই ১২টি দল থাকবে কলকাতা বিমানবন্দর এলাকা, হাসনাবাদ, বসিরহাট, গোসাবা, কাকদ্বীপ, সাগরদ্বীপ, দিঘার রামনগর, কাঁথি, দাঁতন, নারায়ণগড় এবং আরামবাগে। এ ছাড়া, দিঘায় দু’টি দল থাকবে বলেও জানা গিয়েছে।

বঙ্গোপসাগরে এই মুহূর্তে গভীর নিম্নচাপ অবস্থান করছে। তা ক্রমে উত্তর, উত্তর-পূর্ব দিকে এগোচ্ছে। শনিবার সন্ধ্যায় ওই নিম্নচাপ থেকে সাগরেই ঘূর্ণিঝড় তৈরি হয়ে যাবে বলে জানিয়েছেন আবহবিদেরা। তার পর তা শক্তি বাড়িয়ে পরিণত হবে প্রবল ঘূর্ণিঝড়ে। রবিবার মধ্যরাতে সেই ঝড় উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE