Advertisement
২০ এপ্রিল ২০২৪
Weather

উত্তুরে হাওয়ায় আবার শীতের আমেজ শহরে, কাল থেকে তাপমাত্রা বাড়ার সম্ভাবনা

সকাল থেকে ছিল ঘন কুয়াশা। এর সঙ্গে দিনভর শীতের আমেজ বজায় থাকবে রবিবার। কলকাতা-সহ রাজ্যের অন্য জেলাগুলিতে রবিবার শুষ্ক আবহাওয়া থাকবে। 

ফের পারদ পতন।

ফের পারদ পতন। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২১ ১০:৫০
Share: Save:

যাই যাই করেও জানুয়ারির শেষ পর্যন্ত থেকেই গেল শীত। রবিবার বরং বেশ জাঁকিয়েই ঠান্ডা পড়ল শহরে। এক ধাক্কায় শহর কলকাতার তাপমাত্রা নেমে গিয়ছে‌ ১৪ ডিগ্রিতে, যা স্বাভাবিক। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কম। আর পারদ নেমে যাওয়ার সঙ্গে সঙ্গেই ফের কুয়াশার দাপট বেড়েছে শহরে। তার সঙ্গে যোগ হয়েছে মেঘলা আকাশ। তবে বেলার দিকে সূর্যের দেখা মিলেছে। কিন্তু আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শীতের এই দাপট ক্ষণস্থায়ী, সোমবার থেকে তাপমাত্রা ফের ঊর্ধ্বমুখী হবে। আগামী সপ্তাহের শুরুতেই তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি পর্যন্ত বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।
এর আগে, শনিবারও পারদ নেমেছিল অনেকটাই। গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.১ ডিগ্রি সেলসিয়াস অর্থাৎ স্বাভাবিক। সেই তুলনায় রবিবার তাপমাত্রা সামান্যই কমেছে। তবে বাধাহীন উত্তুরে হাওয়ার জেরে দিনভর শীতের আমেজ বজায় থাকবে রবিবার। হাওয়া অফিসের পূর্বাভাস, কলকাতা-সহ রাজ্যের অন্য জেলাগুলিতে রবিবার শুষ্ক আবহাওয়া থাকবে।
শুধু শহর কলকাতাই নয়, আগামী ২৪ ঘণ্টায় মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে ঘন কুয়াশার সতর্কতা জারি হয়েছে। সেখানে দৃশ্যমানতা ৫০ মিটারের কাছাকাছি নেমে যেতে পারে বলে হাওয়া অফিসের তরফে পূর্বাভাস রয়েছে।

রবিবার কুয়াশার জেরে দৃশ্যমানতা কমে যাওয়ায় গাড়ি চালানোর সময় সমস্যায় পড়েন চালকরা। দুর্ঘটনা এড়াতে বহু জায়গায় গাড়ির গতি কম ছিল। কুয়াশার প্রকোপে কলকাতা বিমানবন্দরেও বিমানের ওঠানামা দেরিতে হয়।
২০২০-র ডিসেম্বরের শেষ দিকে এবং বছরের ’২১-এর শুরুতে ভালই শীতের আমেজ ছিল কলকাতা-সহ গোটা রাজ্য জুড়ে। কিন্তু মাঝে তাপমাত্রা অনেকটাই বেড়ে যায়। তাই সরস্বতী পুজোর আগেই শীত বিদায় নেবে বলে মনে করা হচ্ছিল। কিন্তু আপাতত আরও কয়েক দিন শীতের আমেজ বজায় থাকবে বলেই আশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Weather Forecast Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE