×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

তাপমাত্রা হঠাৎ বাড়ল ৫ ডিগ্রি, তবে চলতি সপ্তাহের শেষে আবার ফিরবে শীতের দাপট

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ জানুয়ারি ২০২১ ১১:১৬
বুধবার সকাল থেকেই  শীতের দাপট আগের থেকে কম।

বুধবার সকাল থেকেই শীতের দাপট আগের থেকে কম।
ছবি: পিটিআই।

এক ধাক্কায় কলকাতার পারদ চড়ল ৫ ডিগ্রি। বুধবার সকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গে শীতের দাপট অনেকটাই কমেছে। বৃহস্পতিবারও পরিস্থিতি এমনটাই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে শুক্রবার থেকে গোটা রাজ্যেই ফের নামবে পারদ। ফলে চলতি সপ্তাহের শেষে শীতের দাপট ফিরবে বলে জানা যাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে।

আবহাওয়া দফতর জানিয়েছে, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি।

বুধবার সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আকাশ আংশিক মেঘলা হবে জানিয়েছেন আবহাওয়া দফতরের আধিকারিকেরা। পাশাপাশি, সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা ঘোরাফেরা করবে যথাক্রমে ২৭ ডিগ্রি এবং ১৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

Advertisement

পৌষের শেষবেলায় একের পর এক পশ্চিমী ঝঞ্ঝার কারণে রাজ্য থেকে শীত প্রায় উধাও হয়ে গিয়েছিল। তবে মাঘের শুরুতেই রাজ্য জুড়ে ভালই শীত মালুম হচ্ছিল। কনকনে ঠান্ডা পাহা়ড়েও। এ শহরেও ফের শীতের আমেজ ফেরায় খুশি শহরবাসী। কিন্তু, তার মধ্যেই উত্তুরে হাওয়া বাধা পাওয়ায় তাল কেটেছে। বুধবার সকাল থেকেই ঠান্ডার কামড় ততটা জোরদার নয়। তবে এটা সাময়িক বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। সপ্তাহান্তে ফের শীতের চেনা আমেজ দেখা যাবে। তবে এখনই রাজ্য থেকে শীত বিদায় নিচ্ছে কি না, সে বিষয়ে স্পষ্ট করে কিছু জানায়নি আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement