Advertisement
১৯ এপ্রিল ২০২৪
bengal

Bengal Weather: দমকা হাওয়া সঙ্গে বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়, শিলাবৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে

চলতি সপ্তাহে প্রায় গোটা রাজ্যেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির পূর্বাভাস।গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর নিম্নচাপ অক্ষরেখা সৃষ্টি হওয়ায় এবং বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢোকায় দক্ষিণবঙ্গের সাত জেলায় বৃষ্টি।

বুধবার দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে

বুধবার দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ১৮:২৭
Share: Save:

গরম না কমলেও অবশেষে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। উত্তরবঙ্গ দফায় দফায় বৃষ্টিতে ভিজলেও দক্ষিণবঙ্গে গরমের অস্বস্তি কাটছে না। হাওয়া অফিস জানাচ্ছে, বুধবার দক্ষিণবঙ্গের চার জেলা এবং বৃহস্পতিবার সাত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও জানিয়েছে হাওয়া অফিস।

কবে কোন জেলা বৃষ্টিতে ভিজতে পারে

বুধবার দক্ষিণবঙ্গের পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম এবং মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হতে পারে। একই সঙ্গে আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর এবং মালদহে বুধবার শিলাবৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। পাশাপাশি ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, দুই দিনাজপুর এবং মালদহে। বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে, সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে। পয়লা বৈশাখে বাংলায় বৃষ্টির সম্ভাবনা না থাকলেও সপ্তাহশেষে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশির ভাগ জেলাতেই বৃষ্টি হতে পারে বলে মনে করছেন আবহবিদরা। শুধু দক্ষিণবঙ্গ নয়, উত্তরবঙ্গের আট জেলাতে বৃহস্পতিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের আবহবিদেরা জানাচ্ছেন, বঙ্গোপসাগর থেকে ক্রমাগত জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। পাশাপাশি, বায়ুমণ্ডলের উপরিভাগে একটি নিম্নচাপ অক্ষরেখাও রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর। দুইয়ের জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বৈশাখের প্রথম সপ্তাহে। তবে রাজ্যের বেশির ভাগ জেলায় বৃষ্টির পূর্বাভাস থাকলেও আগামী পাঁচ দিন তাপমাত্রার খুব একটা হেরফের হবে না বলে জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE