Advertisement
০২ মে ২০২৪
Weather Update

টানা তিন দিন বৃষ্টি চলবে রাজ্যে! কবে কোথায় বর্ষণ, পূর্বাভাস দিল হাওয়া অফিস

হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার ঝাড়খণ্ড থেকে দক্ষিণ অসম পর্যন্ত একটি নিম্নচাপ বলয় বিস্তৃত ছিল। বুধবার সেই নিম্নচাপ বলয় উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশের দিকে বিস্তৃত হয়েছে।

টানা তিন দিন বৃষ্টি চলবে রাজ্যে।

টানা তিন দিন বৃষ্টি চলবে রাজ্যে। ছবি পিটিআই।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৮:০৪
Share: Save:

মঙ্গলবার রাত থেকেই বৃষ্টি শুরু হয়েছে। বুধবার সকাল থেকেই আকাশ মেঘলা। সূর্য ঢাকা পড়েছে মেঘের আড়ালে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও একই আবহাওয়া। বৃষ্টির সঙ্গে বইছে ঝোড়ো হাওয়া। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী দু’তিন দিন গোটা রাজ্যেই এমন আবহাওয়া থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে জেলায় জেলায়।

হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার ঝাড়খণ্ড থেকে দক্ষিণ অসম পর্যন্ত একটি নিম্নচাপ বলয় বিস্তৃত ছিল। বুধবার সেই নিম্নচাপ বলয় উত্তর-পশ্চিম মধ্যপ্রদেশের দিকে বিস্তৃত হয়েছে। যার জেরে পূর্ব বাংলাদেশ এবং তার আশপাশের এলাকায় বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। এই জলীয় বাষ্পের কারণেই ভিজবে পশ্চিমবঙ্গের একাধিক জেলা।

উত্তরবঙ্গে বুধবার থেকে শনিবার পর্যন্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বুধবার উত্তরবঙ্গের সব জেলাতেই কমলা সর্তকতা জারি করা হয়েছে। উত্তরের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলেও হাওয়া অফিস জানিয়েছে। বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত বৃষ্টির পরিমাণ কমলেও আবহাওয়ার খুব একটা পরিবর্তন হবে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

শুক্রবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারের কিছু জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটারে বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শনিবার এই পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা তো রয়েইছে। তাদের মধ্যে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার জেলার দু’-এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

উত্তরের পাশাপাশি দক্ষিণবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বুধবার এবং বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়ার পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দক্ষিণের জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update West Bengal rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE