Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Weather

নভেম্বরের প্রথম সপ্তাহে আরও নামল পারদ, ভোরের দিকে ঠান্ডার আমেজ, কলকাতায় কবে শীত?

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েক দিন শহরের আকাশে হালকা মেঘ জমে থাকবে। যদিও কুয়াশা পড়বে না। তবে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের আশঙ্কা রয়েছে।

নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই ভোরের দিকে শহরে শীতের শিরশিরানি মালুম পড়ছে।

নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই ভোরের দিকে শহরে শীতের শিরশিরানি মালুম পড়ছে। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২২ ১০:৪৮
Share: Save:

জমাটি শীত না পড়লেও ভোরের দিকে শীতের আমেজ বেশ টের পাচ্ছেন কলকাতাবাসী। আগামী কয়েক দিনও তা বজায় থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শুক্রবার হাওয়া অফিস জানিয়েছে, কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২০.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম।

অক্টোবরের শেষ সপ্তাহে তাপমাত্রার পারদ অনেকটাই নেমে গিয়েছিল। গত শনিবার তা ছিল ১৯.৬ ডিগ্রি সেলসিয়াসে। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি নীচে। বস্তুত, গত দশ বছরে অক্টোবরের শীতলতম দিন ছিল ২৯ তারিখ, শনিবার। অক্টোবরের শেষ সপ্তাহেই তাপমাত্রার নিম্নমুখী প্রবণতায় শীত আসন্ন কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছিল। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস ছিল, নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে তাপমাত্রার পারদ নামবে। তবে চলতি মাসের প্রথম সপ্তাহ থেকেই ভোরের দিকে শীতের শিরশিরানি মালুম পড়ছে। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সে আমেজ উধাও হয়ে যাচ্ছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী কয়েক দিন শহরের আকাশে হালকা মেঘ জমে থাকবে। যদিও কুয়াশা পড়বে না। তবে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের আশঙ্কা রয়েছে। কিন্তু, তার জেরে এ শহর তথা রাজ্যে বৃষ্টির সম্ভাবনা নেই। তাই আগামী কয়েক দিন আবহাওয়া শুষ্ক থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Weather Update Weather Forecast Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE