Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Weather Today

রাজ্যে শিলাবৃষ্টি হবে! মঙ্গলবার থেকেই শুরু হতে পারে ঝড়জল, বিশেষ সতর্কতা কয়েকটি জেলায়

চলতি সপ্তাহের বৃহস্পতি এবং শুক্রবার দক্ষিণবঙ্গে কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। তার আগে মঙ্গলবার থেকেই দুই বঙ্গে কমলা এবং হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

forecast of hail storm and stormy weather in north and south bengal

উত্তর এবং দক্ষিণবঙ্গে মঙ্গলবার থেকেই ঝোড়ো হাওয়ার এবং বৃষ্টি হতে পারে বলে জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২৩ ১৯:০২
Share: Save:

কালবৈশাখীর আগে শিলাবৃষ্টি বিঁধতে পারে বাংলাকে। রাত পেরোলেই সেই আশঙ্কা ঘনাাবে। যে সম্ভাবনা আরও সাতদিন থাকবে বাংলার আকাশে। অন্তত এমনই মনে করছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার এ ব্যাপারে উত্তর এবং দক্ষিণবঙ্গের জেলা গুলিতে দুই রঙের সতর্কতা জারি করেছে তারা। উত্তরবঙ্গের ৫টি জেলায় কমলা সতর্কতা এবং দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হলুদ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

উত্তর এবং দক্ষিণবঙ্গে মঙ্গলবার থেকেই ঝোড়ো হাওয়ার এবং বৃষ্টি হতে পারে বলে জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। সোমবার সেই সতর্কতার মাত্রা আরও কিছুটা বাড়িয়েছে তারা। আবহবিদদের আশঙ্কা, বাংলা ঘেঁষে ঝাড়খণ্ডের সীমানায় তৈরি হচ্ছে একটি অক্ষরেখা। যা বাংলাতেও জলীয় বাষ্প সঞ্চার করবে। তার জেরেই বাংলায় তাণ্ডব চালাবে ঝোড়ো হাওয়া বৃষ্টি এমনকি, শিলাবৃষ্টিও।

আপাতত শিলাবৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের ৫ জেলা— দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে। মঙ্গল এবং বুধবার পর্যন্ত এই আশঙ্কা থাকছে। তবে তার পরও উত্তরবঙ্গের সমস্ত জেলায় আগামী রবিবার পর্যন্ত কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। অন্য দিকে, দক্ষিণবঙ্গে ঝোড়ো হাওয়া এবং বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা হয়েছে বুধবার থেকে আগামী সোমবার পর্যন্ত। হাওয়া অফিস জানিয়েছে, বুধবার থেকে শুক্রবার পর্যন্ত ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে রাজ্যে। শনি থেকে সোম হাওয়া বইবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE