Advertisement
০৭ মে ২০২৪
Hail Storm Alert

বুধ-বৃহস্পতি ঝড় এবং শিলাবৃষ্টি! উত্তর-দক্ষিণ দুই বঙ্গের ১২টি জেলাকে সতর্ক করল হাওয়া অফিস

মঙ্গলবারই এক দফা শিলাবৃষ্টি হয়েছে পশ্চিম বর্ধমানের আসানসোলে। তার জেরে হয়েছে ক্ষয়ক্ষতিও। বুধবার দুপুরে আরও একটি বিশেষ বুলেটিন প্রকাশ করে সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:১৮
Share: Save:

উত্তর এবং দক্ষিণ দুই বঙ্গেই শিলাবৃষ্টি হতে পারে বৃহস্পতিবার। এ ব্যাপারে দুই বাংলাকেই সতর্ক করল আলিপুর আবহাওয়া দফতর। একই সঙ্গে তারা জানিয়েছে, বুধ এবং বৃহস্পতি দু’দিনই গোটা রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা আছে।

মঙ্গলবারই একদফা শিলাবৃষ্টি হয়েছে পশ্চিম বর্ধমানের আসানসোলে। তার জেরে হয়েছে ক্ষয়ক্ষতিও। এ ছাড়া দুই ২৪ পরগণা, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, বীরভূম, পুরুলিয়া, পূর্ব মেদিনীপুর এবং পূর্ব বর্ধমানেও কিছু কিছু জায়গায় ঝোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টিও হয়েছিল মঙ্গলবার। হাওয়া অফিস জানিয়েছে, বুধ এবং বৃহস্পতিও একই রকম পরিস্থিতি থাকবে দুই বঙ্গে। উত্তরপ্রদেশের উত্তর দিকে অবস্থানরত ঘূর্ণাবর্তের জন্যই প্রভাব পড়ছে পশ্চিমবঙ্গের আবহাওয়ার উপর।

বুধবার দুপুরে এ ব্যাপারে একটি বিশেষ বুলেটিন প্রকাশ করে সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর। তাতে বলা হয়েছে, বুধবার উত্তরবঙ্গের পাঁচটি জেলায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া, সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর। উত্তরের যে পাঁচটি জেলায় বুধবার শিলাবৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে, সেগুলি হল— দার্জিলিং, কালিম্পং, মালদহ, উত্তর এবং দক্ষিণ দিনাজপুর।

অন্য দিকে, বৃহস্পতিবার শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে, দক্ষিণবঙ্গে। সাতটি জেলায় এ ব্যাপারে বিশেষ সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় জারি করা হয়েছে শিলাবৃষ্টির সতর্কতা।

তবে আবহাওয়া দফতর জানিয়েছে বুধ এবং বৃহস্পতিবার দুই বঙ্গের সবক’টি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার উত্তর এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে বজ্রগর্ভ মেঘের উপস্থিতি থাকবে। হতে পারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের প্রায় সবক’টি জেলাতেই ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে হতে পারে বৃষ্টিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE