Advertisement
২১ জুলাই ২০২৪
Mamata Banerjee

মোদী সরকারকে সময়সীমা বেঁধে দিলেন মমতা, বকেয়া টাকা না-পেলে ধর্নায় বসার দিনও ঘোষণা মুখ্যমন্ত্রীর

২০ ডিসেম্বর তৃণমূল সাংসদদের সঙ্গে নিয়ে মোদীর সঙ্গে বৈঠক করেন মমতা। ঠিক হয়েছিল, কেন্দ্র ও রাজ্যের অফিসারেরা একসঙ্গে বসে হিসাব নিয়ে আলোচনা করবেন। সেই বৈঠক হলেও জট এখনও কাটেনি।

West Bengal Chief Minister Mamata Banerjee gives dateline to Narendra Modi Government for dues of NREGA

সোমবার শিলিগুড়ির সভায় বলছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: মুখ্যমন্ত্রীর ফেসবুক পেজ থেকে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৮:২০
Share: Save:

১০০ দিনের কাজ, আবাস ও সড়ক যোজনার বকেয়া টাকা দেওয়ার ব্যাপারে কেন্দ্রীয় সরকারকে সময়সীমা বেঁধে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়ে দিলেন, যদি ১ ফেব্রুয়ারির মধ্যে কেন্দ্র বাংলাকে বকেয়া টাকা না-দেয়, তা হলে ২ ফেব্রুয়ারি থেকে তিনি নিজে ধর্নায় বসবেন। তবে মমতা কোথায় ধর্না দেবেন, কলকাতায় না কি দিল্লিতে, তা স্পষ্ট করে বলেননি।

রাজ্য সরকারের উত্তরবঙ্গের সচিবালয় উত্তরকন্যার সামনে সোমবার সরকারি পরিষেবা প্রদান কর্মসূচি ছিল মুখ্যমন্ত্রীর। সেখানেই তিনি বলেন, ‘‘১ তারিখ (ফেব্রুয়ারি) পর্যন্ত অপেক্ষা করব। সাত দিন টাইম দিয়েছি। আমাদের টাকা ফিরিয়ে দাও। মানুষ ঘর পাবেন না, নিজের পরিশ্রমের টাকা পাবেন না, আর তোমরা অট্টালিকায় থাকবে এটা হবে না। এটা আমি বরদাস্ত করব না। টাকা না-পেলে যা করার করব।’’ মমতা আরও বলেন, ‘‘১০০ দিনের বকেয়া টাকা না-দিলে ২ তারিখ থেকে আমি নিজে ধর্নায় বসব।’’

এর আগে গত বছর মার্চ মাসে রেড রোডে দু’দিন ধর্নায় বসেছিলেন মমতা। তার পর গত অক্টোবরে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দিল্লিতে গিয়ে ধুন্ধুমার বাধিয়েছিল তৃণমূল। কলকাতায় ফিরে এসে রাজভবনের সামনে টানা ধর্নাতেও বসেছিলেন তৃণমূলের সেনাপতি। তার পর সেই কর্মসূচি থেকেই অভিষেকের ঘোষণা ছিল, নভেম্বর থেকে ফের আন্দোলন শুরু হবে।

কিন্তু যে কোনও কারণেই হোক নভেম্বরে সেই আন্দোলন হয়নি। গত ২০ ডিসেম্বর সাংসদদের নিয়ে মমতা গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে। সেখানে ঠিক হয়েছিল, কেন্দ্র ও রাজ্যের অফিসারেরা বসে হিসেব ও বকেয়া নিয়ে আলোচনা করবে। কিন্তু সেই বৈঠক হলেও সোমবার পর্যন্ত জট কাটেনি। তার মধ্যেই মমতা কেন্দ্র বিরোধী আন্দোলনের হুঁশিয়ারি দিয়ে দিলেন। মমতা সোমবার এ-ও জানিয়েছেন, ১০০ দিনের কাজের শ্রমিক, যাঁরা কাজ করেও মজুরি পাননি তাঁদের সঙ্গে এবং ১১ লক্ষ মানুষ যাঁদের আবাস যোজনার টাকা আটকে রয়েছে তাঁদের নিয়ে সভা করবেন। তার পর পরবর্তী ধাপে কী হবে সেই কর্মসূচি ঘোষণা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Narendra Modi NREGA Dharna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE