Advertisement
০৪ মে ২০২৪
Bengal Recruitment Scam

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের মামলা তুলে নিল রাজ্য

পুরনিয়োগ সংক্রান্ত মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পরে রাজ্য সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যায়। এর পর অনেক কিছু বদলেছে।

West Bengal government withdraws the recruitment scam case from Supreme court

বিচারপতি গঙ্গোপাধ্যায় পুরনিয়োগ দুর্নীতির তদন্তভার দিয়েছিলেন সিবিআইকে। তাকে চ্যালেঞ্জ করেছিল রাজ্য। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২৩ ২১:৫১
Share: Save:

পুরসভার নিয়োগ দুর্নীতির মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল রাজ্য। সেই মামলা এ বার সুপ্রিম কোর্ট থেকে প্রত্যাহার করে নেওয়া হল। এ ব্যাপারে সম্প্রতিই কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চের প্রশ্নের মুখে পড়তে হয়েছিল রাজ্যকে। জানতে চাওয়া হয়েছিল, একই মামলা এক সঙ্গে হাই কোর্টের ডিভিশন বেঞ্চে এবং সুপ্রিম কোর্টে চলছে কী ভাবে? রাজ্য তার পরেই জানিয়েছিল, মামলাটি তারা সুপ্রিম কোর্ট থেকে প্রত্যাহার করে নেবে। রবিবার জানা গিয়েছে, পুরসভার নিয়োগ দুর্নীতি সংক্রান্ত রাজ্যের মামলাটি সুপ্রিম কোর্ট থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

পুরনিয়োগ সংক্রান্ত মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। পরে রাজ্য সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতে যায়। এর পর অনেক কিছু বদলেছে। পুরসভার মামলা সুপ্রিম কোর্টের নির্দেশে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস বদলে এসেছে বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে। তিনিও এই মামলায় সিবিআই তদন্তের নির্দেশ বহাল রাখার পর এখন মামলাটি কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চের বিচারাধীন। বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি পার্থসারথি চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি চলছে। কিন্তু মামলাটি যে একইসঙ্গে সুপ্রিম কোর্টেও রয়েছে তা জানানো হয়নি রাজ্যের তরফে। গত বৃহস্পতিবার এই নিয়েই প্রশ্ন তোলেন বিচারপতি চক্রবর্তী।

আদালত সূত্রে খবর, বৃহস্পতিবার শুনানি হয়ে যাওয়ার পরেও রাজ্য সরকারের তরফে সুপ্রিম কোর্টের বিষয়টি উল্লেখ করা হয়নি। দুই বিচারপতির বেঞ্চেকে এ ব্যাপারে অবগত করেন ইডির আইনজীবী। তার পরেই বিচারপতি রাজ্যের কাছে জানতে চান, শীর্ষ আদালতে মামলা করার কথা কেন জানানো হয়নি ডিভিশন বেঞ্চকে। যার জবাবে রাজ্যের তরফে আইনজীবী কল্যাণ বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, রাজ্য সুপ্রিম কোর্ট থেকে মামলাটি প্রত্যাহার করে নেবে। সেই অনুযায়ী রাজ্য সুপ্রিম কোর্ট থেকে পুরসভার নিয়োগ সংক্রান্ত মামলাটি সরিয়ে নিয়েছে। আপাতত ডিভিশন বেঞ্চেই মামলাটির শুনানি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengal Recruitment Scam Justice Abhijit Gangopadhyay
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE