Advertisement
১১ মে ২০২৪
West Bengal Election Commissioner

রাজ্য নির্বাচন কমিশনার কবে নিয়োগ করা হবে? প্রশ্ন রাজ্যপালকে, কী জবাব দিলেন সিভি আনন্দ বোস

রাজ্যের পরবর্তী নির্বাচন কমিশনার হিসাবে জোড়া নাম প্রস্তাব করে রাজভবনে পাঠিয়েছে নবান্ন। এর পর রাজ্যের কাছ থেকে তৃতীয় নাম চেয়ে পাঠিয়েছে রাজভবন।

photo of West Bengal Governor CV Ananda Bose

রাজ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে মুখ খুললেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২৩ ১৩:৩৫
Share: Save:

নতুন রাজ্য নির্বাচন কমিশনার কে হবেন, এ নিয়ে জল্পনা চলছে। গত রবিবার কমিশনার পদে সৌরভ দাসের কার্যকালের মেয়াদ শেষ হয়েছে। তার পর থেকে ওই পদটি ফাঁকা রয়েছে। রাজ্যের তরফে নতুন নির্বাচন কমিশনার হিসাবে দু’জনের নাম প্রস্তাব করে রাজভবনে পাঠানো হয়েছে। কিন্তু তার পরেও কোনও সিদ্ধান্ত জানায়নি রাজভবন। এই আবহে মঙ্গলবার নতুন রাজ্য নির্বাচন কমিশনার নিয়োগ নিয়ে মুখ খুললেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। সংবাদমাধ্যমের প্রশ্নের জবাবে রাজ্যপালের সংক্ষিপ্ত প্রতিক্রিয়া, ‘‘সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া হবে।’’

রাজ্যের পরবর্তী নির্বাচন কমিশনার হিসাবে গত ১৮ মে প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিংহের নাম প্রস্তাব করে রাজভবনে পাঠিয়েছিল নবান্ন। কিন্তু একক প্রস্তাবে ছাড়পত্র দিতে রাজি হয়নি রাজভবন। এর পরে, বিকল্প হিসাবে রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব অজিতরঞ্জন বর্ধনের নাম প্রস্তাব করে রাজ্য। তার পরেও এই ব্যাপারে কোনও সিদ্ধান্তের কথা জানায়নি রাজভবন। রাজ্যের পরবর্তী নির্বাচন কমিশনার হিসাবে জোড়া নাম প্রস্তাব করে পাঠানোর পর নবান্নের কাছ থেকে তৃতীয় নাম চেয়ে পাঠিয়েছে রাজভবন। তবে তৃতীয় বিকল্প হিসাবে কার নাম পাঠানো হবে, তা এখনও জানা যায়নি। এই পরিস্থিতিতে নতুন রাজ্য নির্বাচন কমিশনার নিয়োগ ‘সঠিক সময়েই’ করা হবে বলে জানালেন রাজ্যপাল বোস। মঙ্গলবারই দিল্লি থেকে কলকাতায় ফিরেছেন রাজ্যপাল। শহরে আসার পর এই নিয়ে প্রশ্নের মুখোমুখি হন তিনি।

চলতি বছরেই পঞ্চায়েত নির্বাচন রয়েছে। ফলে ভোটের প্রস্তুতিতে নতুন কমিশনার নিয়োগ করা জরুরি। সৌরভের কার্যকালের মেয়াদ শেষের পর তাই কে নতুন কমিশনার হবেন, এই নিয়ে আলোচনা শুরু হয়েছে। সোমবার নবান্নের এক আধিকারিক বলেছিলেন, ‘‘সোমবার বিষয়টি নিয়ে নবান্নের তরফে রাজভবনে যোগাযোগ করা হয়। রাজভবন থেকে বলা হয়, দিল্লি গিয়েছিলেন রাজ্যপাল। রাতে তিনি ফিরছেন। তার পরেই চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CV Ananda Bose Election Commission
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE