Advertisement
০৫ মে ২০২৪
Omicron

Omicron in West Bengal: ৩ জানুয়ারি থেকে ব্রিটেন প্রত্যাগত বিমান নামবে না শহরে, কেন্দ্রকে চিঠি দিল নবান্ন

বৃহস্পতিবার চিঠি দিয়ে এই সিদ্ধান্তের কথা কেন্দ্রকে জানিয়ে দিয়েছে নবান্ন। ওমিক্রন পরিস্থিতি নজরে রেখে নেওয়া হয়েছে এই সিদ্ধান্ত।

ওমিক্রন পরিস্থিতি নজরে রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওমিক্রন পরিস্থিতি নজরে রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২১ ১৭:৪৭
Share: Save:

ওমিক্রন পরিস্থিতি নজরে রেখে কলকাতায় ব্রিটেন থেকে আগত বিমান নামায় নিষেধাজ্ঞা জারি করল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। আগামী ৩ জানুয়ারি থেকে কার্যকর হতে চলেছে নতুন নিষেধাজ্ঞা। বৃহস্পতিবার চিঠি দিয়ে এই সিদ্ধান্তের কথা কেন্দ্রকে জানিয়ে দিয়েছে নবান্ন।

বৃহস্পতিবারই কেন্দ্রীয় বিমান পরিবহণ মন্ত্রককে এ বিষয়ে চিঠি দিয়েছেন রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব বিপি গোপালিকা। চিঠিতে তিনি জানান, বিশ্ব জুড়ে ওমিক্রনে সংক্রমণের বিষয়টি মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রসঙ্গত, ওমিক্রন নিয়ে উদ্বেগের আবহে কেন্দ্র যে ঝুঁকিপূর্ণ দেশের তালিকা প্রকাশ করেছে, ওই তালিকায় রয়েছে ব্রিটেন।

ঝুঁকিপূর্ণ নয়, এমন দেশ থেকে আসা বিমান যাত্রীদের কলকাতায় এসে নিজেদের খরচেই কোভিড পরীক্ষা করাতে হবে বিমানবন্দরে। চিঠিতে জানানো হয়েছে, প্রত্যেক বিমান সংস্থাকেই বিমানে ওঠা ১০ শতাংশ যাত্রীর কোভিড পরীক্ষা করাতে হবে আরটিপিসিআর পদ্ধতিতে। আর বাকিদের র‌্যাপিড অ্যান্টিজেন পদ্ধতি (র‌্যাট)-তে পরীক্ষা হবে। র‌্যাট পদ্ধতিতে রিপোর্ট পজিটিভ এলে তাঁদের আবার আরটিপিসিআর পদ্ধতিতে পরীক্ষা করাতে হবে। বিমানবন্দরে কোভিড পরীক্ষার কাজে যাতে খুব বেশি সময় নষ্ট না হয়, তার জন্য যাত্রীদের আগে থেকেই পরীক্ষার বুকিং করাতে হবে বলে জানানো হয়েছে চিঠিতে।

ওমিক্রন সংক্রমণ লাফিয়ে বাড়ছে ব্রিটেনে। গত ২৪ ঘণ্টায় সে দেশে প্রায় এক লক্ষেরও বেশি মানু‌ষ কোভিডে আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে অধিকাংশই আক্রান্ত ওমিক্রনে, এমনই খবর মিলেছে। রাজ্যেও ওমিক্রন আক্রান্তের সংখ্যা বুধবার এক লাফে ছয় থেকে বেড়ে এগারো হয়েছে। সংক্রমণের শৃঙ্খল ভাঙতেই জরুরি ভিত্তিতে এই পদক্ষেপ করা হল বলে খবর নবান্ন সূত্রে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Omicron Nabanna Civil Aviation Ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE