Advertisement
১৯ জুন ২০২৪
Mamata Banerjee

‘আপন বাংলা’ পোর্টাল আনল রাজ্য, প্রবাসী বাঙালিদের জন্য একগুচ্ছ সুবিধা চালু করলেন মমতা

বাংলার সঙ্গে আরও সহজে সংযোগ স্থাপন করতে পারবেন প্রবাসী ভারতীয়েরা। চাইলে তাঁরা বিনিয়োগও করতে পারবেন। সে জন্য মঙ্গলবার চালু হল ‘আপন বাংলা’ পোর্টাল।

Image of Mamata Banerjee

‘আপন বাংলা’ পোর্টালে প্রবাসীরা নাম নথিভুক্ত করলেই হাতে পাবেন নতুন পরিচয়পত্র। মঙ্গলবার পোর্টালের উদ্বোধন করলেন মমতা। ছবি: ফেসবুক।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৩৪
Share: Save:

নিজের মাতৃভূমির সঙ্গে এখন আরও সহজে সংযোগ স্থাপন করতে পারবেন প্রবাসী বাঙালিরা। চাইলে বিনিয়োগও করতে পারবেন তাঁরা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রবাসীদের জন্য সেই ব্যবস্থাই করে দিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তাঁদের পৃথক পরিচয়পত্র দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। মঙ্গলবার দেশপ্রিয় পার্কে মাতৃভাষা দিবসের অনুষ্ঠান মঞ্চেই মুখ্যমন্ত্রী চালু করলেন নতুন পোর্টাল। নাম ‘আপন বাংলা’। ওই পোর্টালে প্রবাসীরা নাম নথিভুক্ত করলেই হাতে পাবেন নতুন পরিচয়পত্র। মমতার কথায়, ‘‘বিশ্বকে আজকে আমরা যুক্ত করলাম মনে বাংলা, আপন বাংলা নাম দিয়ে।’’

বিশ্বের যে কোনও প্রান্ত থেকে প্রবাসী ভারতীয় তথা বাঙালিরা এই ‘আপন বাংলা’ কার্ডের জন্য আবেদন করতে পারবেন। পোর্টালে নিজেদের বিষয়ে নির্দিষ্ট তথ্য দেওয়ার পর হাতে পাবেন কার্ড। পোর্টালে ঢুকে প্রবাসীদের প্রথমে নথিভুক্ত করতে হবে নিজের নাম। কোন দেশের বাসিন্দা, কোন শহরে থাকেন, পাসপোর্টের রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে। এই ধাপগুলি পার হওয়ার পরেই মিলবে কার্ড। এই ‘আপন বাংলা’ কার্ড মূলত প্রবাসী ভারতীয় তথা বাঙালিদের জন্য আলাদা পরিচয়পত্র। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, পরে প্রবাসী বাংলা সহায়তা কেন্দ্র চালু করা হবে।

নবান্ন সূত্রে জানা গিয়েছে, এই ‘আপন বাংলা’ কার্ড থাকলে প্রবাসী ভারতীয়েরা বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে শামিল হওয়ার সুযোগ পাবেন। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় যে পর্যটনের সম্ভাবনা রয়েছে, পোর্টালে সেগুলির উল্লেখ থাকবে। সে সব দেখে, বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনে এসে বিনিয়োগের প্রস্তাব দিতে পারবেন প্রবাসীরা। কলকাতা চলচ্চিত্র উৎসব এবং কলকাতা বইমেলায় অংশগ্রহণের সুযোগ পাবেন। নবান্ন মনে করছে, এর ফলে নিজের মাতৃভূমির সঙ্গে সংযোগ খুঁজে পাবেন তাঁরা। এর ফলে বিদেশি বিনিয়োগের রাস্তা খুলে যাবে বলে মনে করা হচ্ছে।

ওই পোর্টাল প্রসঙ্গে মমতা দেশপ্রিয় পার্কের মঞ্চে বলেন, ‘‘মঙ্গলবার যে পোর্টালটি আমরা করলাম, টু কমিউনিকেট, টু কানেক্ট, আমাদের প্রবাসী বাঙালিদের জন্য। তাঁরা বাংলার অনেক কিছু জানতে চান। যোগাযোগ করতে চান। তাঁদের জন্য এই পোর্টাল।’’ এই বিষয়ে রবীন্দ্রনাথের একটি কবিতার অংশও উদ্ধৃত করেন মমতা। তাঁর কথায়, ‘‘ভাষা দিবসের দিন রবীন্দ্রনাথের সেই কথা বলি, বিশ্ব সাথে যোগে যেথায় বিহারো, সেইখানে যোগ তোমার সাথে আমারও। বিশ্বকে আজকে আমরা যুক্ত করলাম মনে বাংলা, আপন বাংলা নাম দিয়ে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee West Bengal Portal NRI Bengali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE