Advertisement
২৫ জুন ২০২৪
summer

তীব্র গরমে পুড়তে পারে পশ্চিমবঙ্গ

এপ্রিলে গরমে ভাজাপোড়া হওয়ার আশঙ্কা থাকলেও মার্চের শেষে অবশ্য তুলনামূলক স্বস্তির আবহাওয়া আছে রাজ্যে। উত্তর এবং দক্ষিণ, রাজ্যের দু’প্রান্তেই ঝড়বৃষ্টি মিলছে।

heat.

গ্রীষ্মে বঙ্গের বাসিন্দাদের জন্য মোটেও সুখবর নেই। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ০৭:২২
Share: Save:

মার্চের শেষে ঝড়বৃষ্টির স্বস্তি মিলেছে বটে। তবে এ বার গ্রীষ্মে বঙ্গের বাসিন্দাদের জন্য মোটেও সুখবর নেই। শনিবার মৌসম ভবন জানিয়েছে, এপ্রিল থেকে জুন, এই তিন মাসে দেশের বেশির ভাগ রাজ্যতেই দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে। সেই তালিকায় আছে পশ্চিমবঙ্গও। শুধু তাই নয়, গাঙ্গেয় বঙ্গে এ বার তাপপ্রবাহের দাপটও বাড়বে। মৌসম ভবন জানিয়েছে, গ্রীষ্মে ক’দিন তাপপ্রবাহ বইবে তার একটি গড় হিসাব আছে। গাঙ্গেয় বঙ্গে এ বার গড় হিসাবের থেকে বেশি তাপপ্রবাহ হতে পারে। এই পূর্বাভাস থেকে অনেকে বলছেন, বেশ কয়েক বছর ধরেই গ্রীষ্মের দাপট বেড়েছে। এ বার সেই দাপট আরও বাড়তে পারে। অতিরিক্ত গরমে জনজীবন ব্যাহত হতে পারে বলেও মনে করছেন তাঁরা।

গরমে স্বস্তি দিতে পারে বৃষ্টি। এপ্রিলের গরমে অবশ্য বঙ্গবাসীর কপালে বৃষ্টিসুখ তেমন নেই বলেই মনে করছেন আবহবিদেরা। তাঁরা বলছেন, এপ্রিলে গোটা দেশের নিরিখে স্বাভাবিক বৃষ্টি মিলবে। তবে তার মধ্যে উত্তর-পশ্চিম, মধ্য এবং দক্ষিণ ভারতে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টি হতে পারে। স্বাভাবিকের থেকে কম বৃষ্টির আশঙ্কা আছে পূর্ব ভারতে।

এপ্রিলে গরমে ভাজাপোড়া হওয়ার আশঙ্কা থাকলেও মার্চের শেষে অবশ্য তুলনামূলক স্বস্তির আবহাওয়া আছে রাজ্যে। উত্তর এবং দক্ষিণ, রাজ্যের দু’প্রান্তেই ঝড়বৃষ্টি মিলছে। বাতাসে বর্তমানে অতিরিক্ত জলীয় বাষ্প এবং বাড়তি তাপমাত্রার যুগলবন্দিতে এই পরিস্থিতি।

শুক্রবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত নানা জেলায় দফায়-দফায় ঝড়বৃষ্টি হয়েছে। শনিবার সকালেও কলকাতা এবং লাগোয়া এলাকার আকাশ মেঘলা ছিল। তাপমাত্রাও সে ভাবে বাড়েনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

summer Heat West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE