Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

বিনামূল্যে বিমান টিকিট, তথ্য হাতানোর ফাঁদ নয়তো?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৫ মে ২০১৮ ০৩:৪৩

উৎসব বা বিশেষ বিশেষ দিন উদ্‌যাপনে অনেক সময় ছাড়-টাড় দেওয়া হয়ে থাকে। তা বলে বিমানের দু’-দু’‌টো টিকিট ফ্রি! বিনা পয়সায় দু’জনের বিমান সফরের সুযোগ!

ছেলের জন্য বেঙ্গালুরু-কলকাতার টিকিট কাটার ছিল। তার আগেই সল্টলেকের বাসিন্দা ঋতু বেরিওয়ালের হোয়াটসঅ্যাপে চলে আসে এই বার্তা। জেট এয়ারওয়েজ তাদের ২৫ বছর পূর্তি উপলক্ষে প্রত্যেককে দু’‌টো টিকিট দিচ্ছে বিনা পয়সায়। বার্তার সঙ্গে একটি লিঙ্ক দেওয়া। সেখানে ক্লিক করলে মিলবে দু’টি টিকিট। ক্ষণিকের জন্য থমকে যান ঋতু। ভাবলেন, ক্লিক করবেন কি না। ‘‘সন্দেহ হল। আর ক্লিক করিনি,’’ বৃহস্পতিবার বললেন ঋতু।

দাবানলের মতো এই বার্তা ছড়িয়ে পড়েছে হোয়াটসঅ্যাপে। অনেকে যাচাই করেছেন, সত্যিই এ বার জেট এয়ারওয়েজের ২৫ বছর পূর্তি হচ্ছে। ১৯৯৩ সালের মে মাসে মুম্বই থেকে যাত্রা শুরু করে তারা। বেশ কয়েক জন ওই লিঙ্কে ক্লিকও করেছেন, যদি শিকে ছেঁড়ে! বার্তার সঙ্গে যে-লিঙ্কটি দেওয়া হয়েছে, সেটি জেটের নিজস্ব ওয়েবসাইটের লিঙ্ক।

Advertisement

কিন্তু সেখানে ক্লিক করতেই ভেসে উঠছে অন্য একটি লিঙ্ক। সামান্য হেরফের করা। সেখানে ইংরেজিতে এয়ারওয়েজের জায়গায় ‘আরওয়েজ’ লেখা। সেটা চোখ এড়িয়ে যাচ্ছে অনেকের। ভেসে উঠছে ফেসবুকের মতো দেখতে একটি পেজ। সেখানে পরপর বেশ কয়েকটি মুখ। তাঁরা সকলেই বিনা পয়সার টিকিট পেয়ে আপ্লুত হয়ে বার্তা পাঠিয়েছেন। এবং সব ক’টি নামই বিদেশি! যিনি ক্লিক করছেন, তাঁকে একটি সমীক্ষায় যোগ দিতে বলা হচ্ছে। প্রথম প্রশ্ন: আপনি কখনও জেটের বিমানে চড়েছেন? দ্বিতীয়: চড়ে থাকলে আপনি সন্তুষ্ট? তৃতীয়: কেন জেটকে বেছে নিয়েছেন? চতুর্থ: জেটের বিমানে চড়ার জন্য অন্য কাউকে পরামর্শ দেবেন কি?

এই চারটি প্রশ্নের উত্তর দেওয়ার পরেই বলা হচ্ছে, আপনি দু’টি টিকিট পেয়ে গিয়েছেন। সেগুলি পেতে শুধু এই লিঙ্কটা আরও ২০ জনকে পাঠাতে হবে এবং আপনার নাম, ঠিকানা পাঠাতে হবে। বলা বাহুল্য, সেগুলো পাঠিয়েও কেউ এখনও বিনা পয়সার কোনও বিমানের টিকিট পাননি। উল্টে অপরিচিত এক ডোমেনে নিজের সম্পর্কে সবিস্তার তথ্য দিয়ে বসে আছেন! অনেকেরই সন্দেহ, এই লোভনীয় টোপ আসলে ব্যক্তিগত তথ্য হাতানোর ফাঁদ।

জেটের এক কর্তা বললেন, ‘‘পুরোটাই ভুয়ো। যাঁরা ক্লিক করছেন, তাঁরা এক বারও ভাবছেন না যে, ভারতের কোটি কোটি মানুষকে বিনা পয়সার টিকিট দিতে গেলে লাল বাতি জ্বলে যাবে সংস্থায়! ভাবছেন না, এটা বাস্তবে অসম্ভব।’’ দেশের অভ্যন্তরে প্রতিদিন গড়ে ৫০০ উড়ান চালায় জেট। আসন ৭০ হাজারের কাছাকাছি। ফলে এক বছর ধরে রোজ সব আসনের টিকিট বিনা পয়সায় দিলেও দেশের সকলকে দু’‌টো করে টিকিট দেওয়া সম্ভব নয়, জানান সংস্থার এক কর্তা। সংস্থার তরফে জানানো হয়েছে, সম্প্রতি টুইটারে এক যাত্রী বিষয়টি তাদের নজরে আনেন। তার পরে জেটের পক্ষ থেকে অভিযোগ জানানো হয়েছে পুলিশ এবং সংশ্লিষ্ট অন্যান্য জায়গায়। তাদের নাম করে কারা এই বার্তা ছড়াচ্ছে, তা জানতে বলা হয়েছে।

আরও পড়ুন

Advertisement