Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

মিশে যাচ্ছে পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ জানুয়ারি ২০১৮ ০২:৫০

সাব-ইনস্পেক্টর ও সার্জেন্ট নিয়োগের ক্ষমতা কলকাতা পুলিশের হাত থেকে চলে যাচ্ছে রাজ্য পুলিশের হাতে। মঙ্গলবার এই মর্মে একটি নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। পুলিশ সূত্রের খবর, ওই নির্দেশিকা অনুযায়ী, রাজ্য এবং কলকাতা পুলিশের সাধারণ এবং সশস্ত্র বাহিনীর সাব-ইনস্পেক্টর এবং সার্জেন্ট নিয়োগের ক্ষমতা পশ্চিমবঙ্গ পুলিশ রিক্রুটমেন্ট বোর্ডের হাতে থাকবে। পুলিশকর্তাদের দাবি, এর ফলে বাহিনীতে অফিসার পদে নিয়োগ অনেক দ্রুত হবে।

পুলিশ জানায়, এক সময়ে নন-গেজেটেড পুলিশ অফিসার পদে নিয়োগ করত পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। পরে কলকাতা ও রাজ্য পুলিশের অফিসার ও কনস্টেবল পদের জন্য দু’টি পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড তৈরি হয়। প্রশাসনের একাংশের যুক্তি, আলাদা নিয়োগ করায় দীর্ঘসূত্রিতা হত। শুধু তাই নয়, অনেকেই দুই বাহিনীতে পৃথক ভাবে আবেদন করতেন। অনেকেই দু’জায়গায় নির্বাচিত হতেন। কিন্তু একটি বাহিনীতে যোগ দেওয়ায় অন্য বাহিনীর নিয়োগ সম্পূর্ণ হত না। সেই শূন্য পদ পূরণে সময় লাগত।

এই দীর্ঘসূত্রিতার উদাহরণ হিসেবে এক পুলিশকর্তা বলছেন, ‘‘কয়েক বছর আগে এমনই পরিস্থিতি হয়েছিল। সে সময় দ্রুত নিয়োগের জন্য কলকাতা পুলিশের ওয়েটিং লিস্টের প্রার্থীদের সরাসরি রাজ্য পুলিশের এসআই পদে নিয়োগ করা হয়েছিল।’’ পুলিশ প্রশাসনের কর্তাদের যুক্তি, এ বার থেকে একটি বোর্ড নির্বাচন করায় সেই সমস্যা হবে না। নিয়োগের সময় আবেদনকারীকে কলকাতা ও রাজ্য পুলিশ এবং কোন পদে আবেদন করতে চাইছেন তা জানাতে হবে। এ ছাড়া আলাদা বোর্ড থাকলে নিয়োগের খরচও বেশি হত। তা-ও কমবে।

Advertisement

আরও পড়ুন

Advertisement