Advertisement
১১ মে ২০২৪
Suicide

Suicide: আত্মহত্যায় চারে বাংলা, শীর্ষে নাম মহারাষ্ট্রের

আত্মহত্যা নিয়ে ক্রাইম রেকর্ড ব্যুরো-র তথ্য বলছে, গত দশ মাসে দেশে ১,৫৩,০৫২ জন আত্মহত্যা করেছেন। যা গত বছরের চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি।

জীবিকার দিক থেকে দেখলে সবচেয়ে বেশি আত্মহত্যা করেছেন দিন মজুরেরা (২৪.৬ শতাংশ)।  প্রতীকী ছবি।

জীবিকার দিক থেকে দেখলে সবচেয়ে বেশি আত্মহত্যা করেছেন দিন মজুরেরা (২৪.৬ শতাংশ)। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২১ ০৭:১৬
Share: Save:

দেশে আত্মহত্যার ঘটনায় পর পর তিন বছর তৃতীয় স্থানে ছিল পশ্চিমবঙ্গ। এ বছর চতুর্থ স্থানে নেমে এল। দেশে সবচেয়ে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে মহারাষ্ট্রে। তবে জাতীয় ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য বলছে, পশ্চিমবঙ্গে গত এক বছরে কৃষক বা কৃষির সঙ্গে জড়িত কোনও ব্যক্তি আত্মহত্যা করেননি।

আত্মহত্যা নিয়ে আজ ক্রাইম রেকর্ড ব্যুরো যে তথ্য প্রকাশ করেছে, তাতে গত দশ মাসে দেশে ১,৫৩,০৫২ জন আত্মহত্যা করেছেন। যা গত বছরের চেয়ে প্রায় ১০ শতাংশ বেশি। আত্মহত্যার মোট ঘটনায় শীর্ষে রয়েছে মহারাষ্ট্র (১৯,৯০৯)। পশ্চিমবঙ্গের স্থান হয়েছে চতুর্থ (১৩,১০৩)। যা দেশের মোট আত্মহত্যার ৮.৬ শতাংশ। আত্মহত্যার মূল কারণগুলি বিশ্লেষণ করে দেখা গিয়েছে, পারবারিক বিবাদের কারণে ৩৩.৬ শতাংশ ঘটনায় জীবনে আচমকা ছেদ পড়েছে। ১৮ শতাংশ মানুষ শারীরিক অসুস্থতা সহ্য না করতে পেরে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। তেমনই বিয়ে ও প্রেমজনিত কারণে আত্মহত্যা করেছেন যথাক্রমে ৫ ও ৪.৪ শতাংশ ব্যক্তি। পরীক্ষায় ব্যর্থ হওয়ার কারণে আত্মহত্যার পথ বেছে ১.৪ শতাংশ পড়ুয়া।

জীবিকার দিক থেকে দেখলে সবচেয়ে বেশি আত্মহত্যা করেছেন দিন মজুরেরা (২৪.৬ শতাংশ)। অন্য দিকে মানসিক অবসাদে ভুগে আত্মহত্যার তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন গৃহবধুরা (১৪.৬শতাংশ)। পরিসংখ্যান জানিয়েছে, যাঁরা আত্মহত্যা করছেন, তাঁদের মধ্যে অবিবাহিত পুরুষের সংখ্যা সর্বাধিক। চলতি বছরে প্রায় ২৫ হাজার অবিবাহিত ব্যক্তি আত্মহত্যা করেছেন। তুলনায় অবিবাহিত মহিলার আত্মহত্যার সংখ্যা ১১ হাজারের কাছাকাছি। পুরুষদের মধ্যে ১৮-৩০ ও ৩০-৪৫ বছরের মধ্যে আত্মহত্যার প্রবণতা প্রায় তুল্যমূল্য। দু’টি বয়সের বিভাগে আত্মহত্যা করেছেন যথাক্রমে ৩৪,৬২৯ ও ৩৬,৫২৫ জন। সেখানে ১৮-৩০ বছরের মহিলারা চলতি বছরে সবচেয়ে বেশি আত্মহত্যা করেছেন। সংখ্যাটি হল ১৮,০৭৩। সমীক্ষা দেখিয়েছে, মাধ্যমিক স্তরের পড়ুয়াদের ক্ষেত্রে আত্মহত্যার প্রবণতা সবচেয়ে বেশি (২৩.৪ শতাংশ)। আর যাঁরা এমবিএ-র মতো প্রফেশনাল কোর্স করেছেন, তাঁদের ক্ষেত্রে আত্মহত্যার হার সবচেয়ে কম। মাত্র ০.৩ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Suicide India West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE