Advertisement
২৯ এপ্রিল ২০২৪
WB Panchayat Election 2023

পঞ্চায়েত ভোটে প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনী থাকবে কি? এখনও নির্দিষ্ট করে জানাল না রাজ্য নির্বাচন কমিশন

রাজ্যে আসছে ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। রাজ্য নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রতি বুথে সশস্ত্র বাহিনী থাকবে। স্পর্শকাতর বুথে থাকবে অতিরিক্ত বাহিনী।

 photo of central force

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২৩ ১৯:৫৬
Share: Save:

আর চার দিন পর রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। ভোটে প্রতিটি বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে কি না, তা সোমবারও নির্দিষ্ট করে জানাল না রাজ্য নির্বাচন কমিশন। ভোটে রাজ্যে আসছে ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এই আবহে সোমবার কমিশনের তরফে জানানো হয়েছে, প্রতি বুথে সশস্ত্র বাহিনী থাকবে। তবে প্রতি বুথে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা থাকবেন কি না, তা নির্দিষ্ট করে কিছু জানায়নি। কমিশন সূত্রে খবর, কোথায় কত বাহিনী মোতায়েন করা হবে, তা মঙ্গলবার কলকাতা হাই কোর্টে জানানো হবে। সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের দাবিতে সরব হয়েছে বিরোধীরা।

আগামী ৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে ভোট করানোর দাবিতে প্রথম থেকেই সরব ছিল বিরোধীরা। পরে এই নিয়ে আইনি লড়াইয়ে শামিল হয় রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশন। কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট করানোর নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কমিশন। হাই কোর্টের নির্দেশই বহাল রাখে শীর্ষ আদালত। তার পরই বাহিনী চেয়ে কেন্দ্রকে চিঠি পাঠায় কমিশন। অন্তত কেন্দ্রীয় বাহিনীর ৮২ হাজার জওয়ান মোতায়েনের নির্দেশ দিয়েছে আদালত। প্রথমে ২২ কোম্পানি এবং পরে আরও ৩১৫ কোম্পানি বাহিনী পাঠানোর বিজ্ঞপ্তি দেয় কেন্দ্র। বাকি ৪৮৫ কোম্পানি বাহিনী পাঠানো নিয়ে বেশ কিছু দিন ‘নীরব’ ছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। এই পরিস্থিতিতে পর্যাপ্ত বাহিনী না থাকায় দফা বৃদ্ধির আবেদন জানিয়ে সোমবার কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। একই দাবিতে কলকাতা হাই কোর্টে একটি জনস্বার্থ মামলা করেছিলেন ভাঙড়ের বিধায়ক নওশাদ সিদ্দিকি। এই আবহে সোমবারই বাকি ৪৮৫ কোম্পানি বাহিনী পাঠানো নিয়ে রাজ্য নির্বাচন কমিশনকে চিঠি দিয়েছে অমিত শাহের মন্ত্রক।

এর পরেই কমিশনের তরফে জানানো হয়েছে, প্রতি বুথে সশস্ত্র বাহিনী থাকবে। তবে সেই বাহিনীতে কেন্দ্রীয় জওয়ানরা থাকবেন কি না, তা এখনও নির্দিষ্ট করে জানানো হয়নি। কমিশনের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ভোটের দিন সব বুথের ১০০ মিটারের মধ্যে থাকবে ১৪৪ ধারা। কমিশন সূত্রে খবর, স্পর্শকাতর বুথে থাকবে অতিরিক্ত বাহিনী। ৯৫% বুথে সিসি ক্যামেরা রাখা হবে। পাঁচ শতাংশ বুথে ভিডিয়োগ্রাফি করা হবে। কমিশন আরও জানিয়েছে, ২২ জেলায় থাকছেন ২১ জন পর্যবেক্ষক। থাকবেন ২৩৮ জন সাধারণ পর্যবেক্ষক। এ ছাড়াও রাজ্য ৭০ হাজার পুলিশ দিচ্ছে বলে জানানো হয়েছে। তবে সেই পুলিশ এই রাজ্যের না ভিন্‌‌রাজ্যের, তা-ও নির্দিষ্ট করে জানানো হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE