Advertisement
১৯ জুন ২০২৪

এক দফায় ৪৫ কুইন্টাল ধান কিনবে রাজ্য সরকার

কৃষকের কাছ থেকে এক দফায় সর্বাধিক ৪৫ কুইন্টাল ধান কিনবে রাজ্য সরকার। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়েছে খাদ্য দফতর।

মেমারির নবস্থায় এক চালকলে চলছে ধান কেনা। ছবি: উদিত সিংহ

মেমারির নবস্থায় এক চালকলে চলছে ধান কেনা। ছবি: উদিত সিংহ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০১৮ ০২:০৭
Share: Save:

কৃষকের কাছ থেকে এক দফায় সর্বাধিক ৪৫ কুইন্টাল ধান কিনবে রাজ্য সরকার। বৃহস্পতিবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়েছে খাদ্য দফতর।

২০১৮-’১৯ খরিফ মরসুমে কৃষক-পিছু ৯০ কুইন্টাল ধান কেনার কথা জানিয়ে কিছু দিন আগে একটি বিজ্ঞপ্তি জারি করেছিল রাজ্য সরকার। কিন্তু বিভিন্ন জায়গা থেকে অভিযোগ আসতে শুরু করে, কৃষকের পক্ষে এক বারে ৯০ কুইন্টাল ধান বিক্রয় কেন্দ্রে নিয়ে যাওয়া সম্ভব নয়। সেই সুযোগকে কাজে লাগিয়ে ফড়েরা ধান বিক্রি করছিল। তবে দু’দফায় ৪৫ কুইন্টাল করে ধান বিক্রি করতে পারবেন কৃষকেরা। আর এক দফায় ৯০ কুইন্টাল ধান বেচতে হলে সংশ্লিষ্ট কৃষককে নথি দেখিয়ে প্রমাণ করতে হবে যে, তাঁর দুই হেক্টর জমি আছে।

প্রশাসনিক সূত্রের ব্যাখ্যা, খরিফ মরসুমের ধান বিক্রির ক্ষেত্রে দেখা গিয়েছে, এক জন কৃষক সর্বাধিক ৪০-৪৫ কুইন্টাল ধান বিক্রির জন্য কেন্দ্রে আনছেন। আর ৭০-৮০ কুইন্টাল যাঁরা আনছেন, তাঁরা আনছেন ব্যবসায়িক কারণে। এই দুই পরিস্থিতি বিবেচনা ৪৫ কুইন্টালের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Agriculture Farming Crop Paddy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE