Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Kolkata Metro: বৌবাজারের ক্ষত সামলাতে তিন মাস! ইস্ট-ওয়েস্টের কাজ শেষ হতে অন্তত আগামী এপ্রিল

কেএমআরসিএলের প্ল্যানিং ও প্রোজেক্ট ডিরেক্টর এনসি কারনালি জানান, বৌবাজারের কাজ শেষ করতে অন্তত তিন মাস বেশি অতিরিক্ত সময় লাগবে।

সারমিন বেগম
কলকাতা ১৩ মে ২০২২ ১৮:০৬
Save
Something isn't right! Please refresh.


ফাইল ছবি।

Popup Close

পূর্ব-পশ্চিম মেট্রোর কাজ শেষ হবে কবে? বৌবাজারের দুর্গা পিতুরি লেনের ঘটনার পর তা নিয়েই বড়সড় প্রশ্নচিহ্ন। সাধারণ ভাবে এ বছরের অগস্ট-সেপ্টেম্বরে দুর্গা পিতুরির কাজ শেষ হওয়ার কথা ছিল, সমগ্র প্রকল্প শেষ হওয়ার সময়সীমা ধার্য হয়েছিল আগামী বছরের জানুয়ারি। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে কাজ শেষ হওয়ার সময়সীমা আরও অন্তত তিন মাস বর্ধিত হবে। ফলে ইস্ট-ওয়েস্ট সচল হতে ২০২৩ এর এপ্রিল হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

শুক্রবার ‘কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)’-এর প্ল্যানিং ও প্রোজেক্ট ডিরেক্টর এনসি কারনালি জানান, বৌবাজারের ঘটনার জন্য এখানকার কাজ শেষ হতে অন্তত তিন মাস বেশি সময় লাগবে। তিনি বলেন, ‘‘আগে দুর্গা পিতুরির মাটির তলায় নির্মাণ কাজ অগস্ট-সেপ্টেম্বর নাগাদ শেষ করা যাবে বলে মনে করা হলেও, পরিবর্তিত পরিস্থিতিতে কাজ শেষ হতে ডিসেম্বর।’’ এই প্রেক্ষিতেই মেট্রো কর্তারা মনে করিয়ে দিচ্ছেন, আসন্ন বর্ষার কথা। সেই সময় প্রাকৃতিক কারণেই কাজের গতি ঢিলে হবে। ফলে ডিসেম্বরের আগে দুর্গা পিতুরির কাজ শেষ করা কার্যত সম্ভব নয়। অর্থাৎ ২০২২-২৩ অর্থবর্ষের মধ্যে কলকাতার দ্বিতীয় মেট্রো প্রকল্পের কাজ শেষ হওয়ার কোনও সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না।

২ বছর ৮ মাসের মাথায়, গত বুধবার রাতে বৌবাজারের দুর্গা পিতুরি লেনের বিভিন্ন বাড়িতে দ্বিতীয়বার ফাটল ও চিড়ের ঘটনা ঘটে। তড়িঘড়ি বাসিন্দাদের সরিয়ে হোটেলে তোলা হয়। কেন বার বার এমন ঘটনা ঘটছে, তা নিয়ে শুরু হয়ে যায় তোলপাড়। শেষ পর্যন্ত ফাটলের নির্দিষ্ট কারণ চিহ্নিত করে তা মেরামত করা হয়েছে। কিন্তু রাতারাতি এক কাপড়ে বসত ছেড়ে হোটেলে আশ্রয় নেওয়া বাসিন্দাদের কাছে এই মুহূর্তে সবচেয়ে ব়ড় প্রশ্ন, ২০১৯-এ প্রথম বার বাড়িতে ফাটল ধরার পর কিছুদিনের মধ্যেই মেট্রোর তরফে বলা হয়েছিল, সমস্যা সমাধান হয়ে গিয়েছে। তাহলে দ্বিতীয় বার সেই সমস্যা হল কেন? এ বার মেরামতির পরও যে আগামী দিনে সেই সমস্যা ফের মাথাচাড়া দেবে না, তার নিশ্চয়তা আছে কি? একই সঙ্গে উঠছে আরও গুরুত্বপূর্ণ প্রশ্ন, এর ফলে মেট্রোর যাত্রী নিরাপত্তা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা আছে কি?

শুক্রবার কেএমআরসিএলের কর্তারা জানিয়েছেন, দুর্গা পিতুরিতে কেন ধারাবাহিক ভাবে এই ঘটনা ঘটছে তা খতিয়ে দেখতে দু’টি পৃথক কমিটি তৈরি করা হচ্ছে। একটি বিশেষজ্ঞ কমিটি কেন জল চুঁইয়ে সু়ড়ঙ্গে ঢুকল তা খতিয়ে দেখবে। অন্য বিশেষজ্ঞ কমিটি দেখবে এই ফাটলের ফলে কতগুলো বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছ, এবং সেই বাড়ি ভাঙতে হবে, নাকি সারালেই চলবে, সেই বিষয়টি। সব মিলিয়ে পরিস্থিতি যে আরও জটিল হল, তা মানছেন মেট্রো কর্তারাও। এই প্রেক্ষিতেই সামনে আসছে প্রকল্পের কাজ কবে শেষ হবে, সেই প্রশ্ন। কারণ দুর্গা পিতুরিতে কাজের সময়সীমা তিন মাস বাড়লে, তা পিছিয়ে দেবে প্রকল্প শেষের সময়সীমাকেও। আগামী বছর জানুয়ারিতে কাজ শেষের সময়সীমা ধরা হলে, সব যদি ঠিকঠাক চলে তাহলেও ক্যালেন্ডারের হিসেবে তা মার্চ পেরিয়ে এপ্রিলে গড়াতে পারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Something isn't right! Please refresh.

Advertisement