Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

কর্মরত ডাক্তারদের শূন্য আসনে ভর্তি সম্ভব

শমীক ঘোষ
কলকাতা ২৯ অগস্ট ২০২০ ০৫:১৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ডাক্তারি পড়ুয়াদের স্নাতকোত্তর ডিপ্লোমা কোর্স করার জন্য ‘ইন সার্ভিস কোটা’ পূরণ না হলে মেধার ভিত্তিতে ‘ওপেন ক্যাটেগরি’ থেকেও এ বার থেকে ভর্তি হওয়া যাবে। এমবিবিএস পাশ করা এক চিকিৎসকের দায়ের করা মামলা ভিত্তিতে শুক্রবার এমনই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা।

আবু মোয়াজ্জেম পারভেজ নামে ওই চিকিৎসকের আইনজীবী কল্লোল বসু ও সুমন বন্দ্যোপাধ্যায় জানান, তাদের মক্কেল ২০১৮ সালে এমবিবিএস পাশ করেছেন। ‘অপথালমলজি’ (চোখ সংক্রান্ত চিকিৎসা) বিভাগের স্নাতকোত্তর ডিপ্লোমা পড়ার জন্য তিনি ওপেন ক্যাটেগরির প্রার্থী। ১৯ অগস্ট কলকাতা মেডিকেল কলেজের রিজিওনাল অপথালমলজি ইন্সটিটিউটে তিনি কাউন্সেলিংয়ে ডাক পান। কাউন্সেলিংয়ে অংশ নিতে গিয়ে তিনি দেখেন ওপেন ক্যাটেগরির আসন পূরণ হয়ে গিয়েছে। কিন্তু ‘ইন সার্ভিস’ বা কর্মরত চিকিৎসকদের কোটার পাঁচটি আসন প্রার্থী না- থাকায় তখনও পূরণ হয়নি। তিনি ওই ফাঁকা আসনের একটিতে ভর্তি হতে চান। তাকে বলা হয় ‘ইন সার্ভিস’ কোটায় ওপেন ক্যাটেগরি প্রার্থীদের ভর্তির নিয়ম বা সুযোগ নেই।

আইনজীবী কল্লোলবাবু জানান, রাজ্য স্বাস্থ্য শিক্ষা অধিকর্তার কাছে ওই চিকিৎসক ২০ ও ২৪ অগস্ট আবেদন জানান ইন সার্ভিসের ফাঁকা আসন তাকে ভর্তি নেওয়া হোক। আবেদন গ্রাহ্য না হওয়ায় হাইকোর্টের দ্বারস্থ হন ওই চিকিৎসক।

Advertisement

এ দিন মামলার শুনানিতে চিকিৎসকের আইনজীবীরা জানান, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও কর্নাটক রাজ্য সরকার ইনসার্ভিস কোটা ফাঁকা থাকলে সেখানে ওপেন ক্যাটেগরির প্রার্থী ভর্তি নিয়েছে। মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া-র(এমসিআই) আইনজীবী ইন্দ্রনীল রায় জানান, এ নিয়ে এমসিসিআই- এর কোনও নিয়ম না থাকলেও মেধার ভিত্তিতে ওপেন ক্যাটেগরির প্রার্থীরা ইন সার্ভিস কোটার ফাঁকা আসনে ভর্তি হলে কর্তৃপক্ষের আপত্তি নেই।

রাজ্য সরকারের পক্ষে আইনজীবী শীর্ষ বন্দ্যোপাধ্যায় জানান, আবেদনকারীর আবেদন আদালতে বিবেচনার ওপরই ছেড়ে দিতে চান। সব পক্ষের বক্তব্য শুনে বিচারপতি মান্থা নির্দেশ দেন বৃহত্তর স্বার্থে ইন সার্ভিস কোটার ফাঁকা আসনে ওপেন ক্যাটেগরির প্রার্থীরা মেধার ভিত্তিতে ভর্তি হতে পারবেন।

আরও পড়ুন

Advertisement