Advertisement
১৭ মে ২০২৪
Weather Forecast on Cyclone

ঘূর্ণিঝড় কবে আসছে? সতর্ক হওয়া জরুরি? বিশদে জানাল হাওয়া অফিস

বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্ত নিয়ে আশঙ্কার কালো মেঘ ঘনিয়েছে উপকূল সংলগ্ন রাজ্যগুলিতে। তামিলনাড়ু, ওড়িশার পাশাপাশি পশ্চিমবঙ্গেও প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি রয়েছে বলে অনুমান আবহবিদদের।

Cyclone alert

বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্ত নিয়ে আশঙ্কার কালো মেঘ ঘনিয়েছে ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১০:২০
Share: Save:

ঘূর্ণিঝড় ‘মোকা’ কি আসছে? না কি আসছে না? এই প্রশ্নের বিস্তারিত ব্যাখ্যা দিল হাওয়া অফিস। বুধবার আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় যদি আসে তবে তার খুব বেশি দেরি নেই। এই সপ্তাহান্তেই তার জন্য প্রস্তুতি নিতে হতে পারে।

বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্ত নিয়ে আশঙ্কার কালো মেঘ ঘনিয়েছে উপকূল সংলগ্ন রাজ্যগুলিতে। তামিলনাড়ু, ওড়িশার পাশাপাশি পশ্চিমবঙ্গেও প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি রয়েছে বলে অনুমান আবহবিদদের। এর মধ্যেই বুধবার হাওয়া অফিস জানাল, ঘূর্ণাবর্ত যদি ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তবে তা হতে পারে আগামী সপ্তাহের শুরুতেই। এ ব্যাপারে বিভিন্ন সূত্রে দিন-ক্ষণ নিয়ে জল্পনা শুরু হলেও আলিপুর আবহাওয়া দফতর নির্দিষ্ট কোনও তারিখের কথা জানায়নি। তবে আগামী সপ্তাহের শুরুর দিক বলতে আগামী সোম থেকে বুধবার অর্থাৎ ৮ মে থেকে ১০ মে-র মধ্যেই ঘূর্ণিঝড় তৈরি হতে পারে বলে মনে করা হচ্ছে। যদিও ঘূর্ণিঝড় আদৌ আসবে কি না তা নিয়েই অনিশ্চয়তা রয়েছে।

হাওয়া অফিসের কথায়, বঙ্গোপসাগরে যে ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে, তা আরও শক্তি সঞ্চার করলে নিম্নচাপে পরিণত হতে পারে। তবে সেই নিম্নচাপ আরও শক্তি বাড়িতে ঘূর্ণিঝড়ে পরিণত হবে কি না সে দিকে নজর রাখা হচ্ছে। আবহাওয়া দফতর অবশ্য জানিয়েছে, একটি বিশেষ মডেলে ওই ঘূর্ণাবর্ত আরও শক্তি বাড়িয়ে আগামী সপ্তাহের শুরুতেই ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ঘূর্ণিঝড় আসুক বা না আসুক, এই সপ্তাহে শুক্রবার পর্যন্ত রাজ্য জুড়ে ঝোড়ো হাওয়া এবং একই সঙ্গে বৃষ্টির অনুকূল পরিবেশ থাকবে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Today West Bengal Weather Weather Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE